বি অন টিভি ইউকের বিজয় দিবস উদযাপন

আহমেদ সুহেল
সত্যবাণী

লন্ডন: একাত্তরের মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে দেশের বাইরে থেকে পুরুষদের পাশাপাশি নানা ভূমিকা রাখা মহিয়সী দুই প্রবাসী মুক্তিযোদ্ধার গল্প নিয়ে শুধুমাত্র মহিলাদের উপস্থিতিতে বিশেষ আয়োজন আর কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যমে বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন করেছে ব্রিটেনের বাংলাভাষী জনপ্রিয় টিভি চ্যানেল বি অন টিভি ইউকে।

১৬ ডিসেম্বর সন্ধ্যায় যুক্তরাজ্যের বার্মিংহামে বি অন টিভি ইউকে‘র ষ্টুডিওতে বিজয় দিবস উদযাপন শুরু হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীতের সমবেত পরিবেশন আর মানচিত্র অংকিত বিজয় দিবসের বিশেষ কেক কাটার মাধ্যমে। বিজয় দিবস উপলক্ষ্যে বি অন টিভি ইউকে‘র পুরো ষ্টুডিওকে সাজানো হয় বাংলাদেশের জাতীয় পতাকা ও মানচিত্রের নানা চিত্র দিয়ে। বিজয় দিবস উপলক্ষ্যে Empowered Women লাইভ অনুষ্টানের বিশেষ পর্বে উপস্থাপিকা ফাজলী বিবির সঞ্চালনায় প্রবাস থেকে মুক্তিযুদ্ধকালীন সময়ে বিভিন্ন আন্দোলন সংগ্রামে বাঙালী মহিলাদের প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণ নিয়ে আলোচনা করেন সে সময়কার দুই প্রবাসী মহিলা মুক্তিযোদ্ধা মিসেস বদরুন্নেছা পাশা ও মিসেস নাজমা খালিক। এসময় মিসেস বদরুন্নেছা পাশা বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তার জন্য ফান্ড রেইজিং-এ তাঁর গহনা প্রদানের কথা উল্লেখ করে বলেন, সংখ্যায় অল্প হলেও সে-সময় বিভিন্ন সভা সমাবেশে পুরুষদের পাশাপাশি নরাীদের অংশগ্রহণও একেবারে কম ছিলোনা। মিসেস নাজমা খালিক বার্মিংহামের স্মলহীথ পার্কে ২৮ শে মার্চ প্রবাসে প্রথম বাংলাদেশী জাতীয় পতাকা উত্তোলনের স্মৃতি রোমন্থন করে বলেন, সে সময় মহিলারা বিভিন্ন খাবার সামগ্রী তৈরী করে, তা বিক্রি করে চ্যারিটির মাধ্যমে অর্থ সংগ্রহ করে বাংলাদেশে প্রেরণ করেছে। লাইভ অনুষ্টানে দর্শকদেরও ছিলো সরাসরি অংশগ্রহণ ও দুই প্রবাসী মুক্তিযোদ্ধার কাছে প্রশ্ন করার সুযোগ।
এতে অন্যান্যদের মধ্যে অংশ নেন সাজনা আমালিয়া বেগম, আসমা চৌধুরী, ফাতেমা শামিম চৌধুরী, ফেরদৌস খোন্দকার, শারাফ খান, মলি আহমেদ, নুরুন চৌধুরী কলিসহ নুতন প্রজন্মের বেশ ক‘জন তরুনী। এসময় ভার্চুয়ালী যোগ দেন সাবেক এমপি ও সিলেট জেলা আওয়ামিলীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও ওয়েষ্ট মিডল্যান্ডসের মেয়র এন্ড্রি ষ্টীট।
এসময় তারাও নারীদের উৎসাহিত করতে বিঅন টিভি ইউকের ভিন্নধর্মী আয়োজনে বাংলাদেশের বিজয় দিবস উদযাপনের ভূয়সী প্রশংসা করেন। অনুষ্টানের শেষে মঞ্চে এসে বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত বিশেষ অনুষ্টানমালায় যোগ দেওয়ায় আগত সকল নারীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান বি অন টিভি ইউকের পরিচালক ও প্রধান নির্বাহী আব্দুল এম চৌধুরী সুমন, হেড অফ প্রোগ্রামস রিয়াদ আহাদ, সেলস এন্ড মার্কেটিং প্রধান আবু এইচ চৌধুরী সুইট ও অনুষ্টান সহযোগি শিপন আহমেদ। সবশেষে স্থানীয় শিল্পিদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টানের মাধ্যমে সমাপ্ত ঘঠে বিজয় দিবসের অনুষ্টানমালার।

You might also like