ভাড়াটে অধিকার ক্ষুন্ন করায় ল্যান্ডলর্ড ৮ হাজার পাউন্ড জরিমানা

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ ভাড়াটিয়াদের তাদের অধিকার সম্পর্কে বিভ্রান্ত করায় এবং তাদেরকে বের করে দেয়ার হুমকি দেয়ার অপরাধে একজন দুর্বৃত্ত ল্যান্ডলর্ডকে ৮,০০০ পাউন্ড প্রদানের আদেশ দিয়েছেন আদালত।টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এনভায়রনমেন্টাল হেলথ অ্যান্ড ট্রেডিং স্ট্যান্ডার্ডস টিমের কাছে ২০১৭ সালের শেষের দিকে থেকে ২০১৮ সালের শুরুর দিকে লন্ডন কর্পোরেট অ্যাপার্টমেন্ট লিমিটেড নামের একটি কোম্পানী সম্পর্কে চার বাসিন্দা অভিযোগ করেছিলেন।কোম্পানিটি শর্ট–হোল্ড টেন্যান্সির আশ্বাস দেওয়ার পরিবর্তে বাস করার লাইসেন্স জারি করেছিল, যার অর্থ হলো ভাড়াটেদেরকে তাদের টেন্যান্সি ডিপোজিট সুরক্ষিত রাখার অধিকার এবং ভাড়াটে হিসাবে তাদের অবস্থানের অধিকার সম্পর্কে বিভ্রান্ত করা হয়েছিল এবং অবৈধ উচ্ছেদের ঝুঁকির মুখে ঠেলে দেয়া হয়েছিল।

এমনও অভিযোগ রয়েছে যে, অভিযোগকারীদের মধ্যে দুজনকে তাদের ঘর ছেড়ে দেওয়ার জন্য ভয় দেখানোর জন্য আক্রমণাত্মক কৌশল ব্যবহার করা হয়েছিল।
লন্ডন কর্পোরেট অ্যাপার্টমেন্টস লিমিটেডের পরিচালক খালেদ আবেদ—আলরাজেক ফেব্রুয়ারি ২০১৭ থেকে মে ২০১৮ পর্যন্ত তার ভাড়াটেদের সাথে সম্পর্কিত দুটি বিভ্রান্তিকর কাজ এবং একটি আক্রমনাত্মক বাণিজ্যিক কার্যক্রমের জন্য দোষী সাব্যস্ত হন।কোম্পানির আক্রমনাত্মক বাণিজ্যিক চর্চার জন্য তাকে ২,০০০ পাউন্ড এবং ভাড়াটে চুক্তির পরিবর্তে লাইসেন্স প্রদানের জন্য ১,৮০০ পাউন্ড জরিমানা করা হয়। তাকে ফেরত না পাওয়া দুটি আমানতের জন্যও ১,২৫৫ পাউন্ড ক্ষতিপূরণ দিতে হয়েছিল এবং আক্রমনাত্মক বাণিজ্যিক অনুশীলনের ক্ষেত্রে একজন ভিকটিমকে আরও ২৮৫ পাউন্ড ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন, যা বিচারক আবেদের হাতে বুলিং এর শিকার হওয়ার “এক ভয়ঙ্কর অভিজ্ঞতা” হিসাবে বর্ণনা করেছেন।তাকে প্রসিকিউশন খরচের জন্য ৩,০০০ পাউন্ড প্রদানেরও আদেশ দেওয়া হয়। এরপর থেকে কোম্পানিটি বিলুপ্ত হয়ে গেছে।

মামলা চলাকালীন, জেলা জজ ম্যাথিউ বোন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলকে মামলাটি আদালতে নিয়ে যাওয়ার জন্য তাদের কাজের প্রশংসা করেছিলেন, যে সময়টা কোভিড মহামারী এবং অন্যান্য সমস্যাগুলির দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হয়েছিল।তিনি বলেন, “যেভাবে স্থানীয় কর্তৃপক্ষ এই মামলাটি পরিচালনা করেছে তার জন্য আমি এই সুযোগটি নিয়ে তাদের ধন্যবাদ জানাতে চাই। আমি ইতিহাস পর্যালোচনা করেছি। আমি কেবল এখন দেখতে পাচ্ছি যে তাদেরকে আনা কতটা কঠিন ছিল। স্থানীয় কর্তৃপক্ষ ধৈর্যশীল, পরিশ্রমী এবং পেশাদার হিসেবে আমাকে মুগ্ধ করেছে।কেবিনেট মেম্বার ফর রিজেনারেশন, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট এন্ড হাউজবিল্ডিং, কাউন্সিলর কবির আহমেদ বলেছেন, “এটি একটি কঠিন মামলা ছিল এবং আমি সাক্ষীদের এবং আমাদের কাউন্সিল টিমকে তাদের কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের জন্য ধন্যবাদ জানাতে চাই।তিনি বলেন, “প্রত্যেকেরই ভয়ভীতি ছাড়া ও সঠিক আইনি অধিকার সহ বাড়ি ভাড়া নেওয়ার অধিকার রয়েছে। যে কোন অসৎ বা দুবৃর্ত্ত বাড়িওয়ালার বিরুদ্ধে আমরা যাতে ব্যবস্থা নিতে পারি, সেজন্য তাদের (অসৎ বাড়িওয়ালা) সম্পর্কে রিপোর্ট করার জন্য আমি বাসিন্দাদের প্রতি অনুরোধ জানাচ্ছি।

You might also like