ভোটার তালিকা প্রকাশ ছাড়া নগর বিএনপির কাউন্সিলের তফসিল!

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ ২২ ফেব্রুয়ারি বুধবার বিএনপি সিলেট নগর শাখার সম্মেলন ও কাউন্সিলের তফসিল ঘোষণা করেছে দলের নির্বাচন কমিশন। তবে তফসিল ঘোষণার আগে যাচাই-বাছাই করে ভোটার (কাউন্সিলর) তালিকা প্রকাশের নিয়ম থাকলেও সেটি ছাড়াই তফসিল ঘোষণা করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন ও নগর বিএনপি’র আহ্বায়কের বিপরীতমুখি বক্তব্য পাওয়া গেছে।বুধবার বেলা ২টায় জেলা আইনজীবী সমিতির ৩নং বার হলে এ তফসিল ঘোষণা করেন এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন। তিনি প্রধান নির্বাচন কমিশনার। তাঁর কমিশনের সদস্য হিসেবে আছেন এডভোকেট শাহ আশরাফুল ইসলাম, এডভোকেট মো. বদরুল আহমদ চৌধুরী ও এডভোকেট মো. আতিকুর রহমান সাবু। তফসিল ঘোষণার সময় তাঁরাও উপস্থিত ছিলেন। তফসিল অনুযায়ী, নগর বিএনপি’র সম্মেলন ও কাউন্সিল আগামী ৪ মার্চ অনুষ্ঠিত হবে। এরআগে ২৪ ফেব্রুয়ারি বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ, ২৫ ফেব্রুয়ারি মনোনয়পত্র দাখিল ও বাছাই, ২৬ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহার এবং ২৭ ফেব্রুয়ারি বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ।
এদিকে, বিএনপি’র সাংগঠনিক নিয়ম অনুযায়ী তফসিল ঘোষণার আগে যাচাই-বাছাই করে ভোটার (কাউন্সিলর) তালিকা নির্বাচন কমিশনের হাতে তুলে দেয়ার কথা থাকলেও সেটি করা হয়নি। ভোটার তালিকা হাতে না পেয়েই তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন বুধবার সন্ধ্যায় গণমাধ্যমকে বলেন, নিয়ম তো ছিলো এরই মধ্যে আমাদের হাতে ভোটার তালিকা তুলে দেয়ার। কিন্তু তালিকা-ই নাকি এখনও তৈরি করা হয়নি। তবে নগর বিএনপি’র নেতৃবৃন্দ বলেছেন, ২৪ ফেব্রুয়ারির মধ্যে তালিকা দিয়ে দেবেন। তিনি বলেন, ৪ মার্চ কাউন্সিল হওয়ার কারণে সময় কম। তাই ভোটার তালিকা হাতে না পেলেও আজ বুধবার তফসিল ঘোষণা করতে হয়েছে।তবে এ বিষয়ে নগর বিএনপি’র আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকীর কাছ থেকে পাওয়া গেছে ভিন্ন বক্তব্য। তিনি গণমাধ্যমকে বলেন, আমি এইমাত্র জানতে পারলাম যে, তফসিল ঘোষণা করা হয়েছে। নিয়ম হচ্ছে, নির্বাচন কমিশন তফসিল ঘোষণার আগে আমাদের কাছ থেকে তালিকা চেয়ে নেবে। কিন্তু আমার সঙ্গে এ বিষয়ে তাদের কোনো আলোচনা হয়নি। নগরির ২৭টি ওয়ার্ডের মধ্যে মাত্র ৮টির ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে। বাকি রয়েছে এখনও ১৯টি। বিষয়টি নিয়ে আমি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবো।

You might also like