যুক্তরাজ্য অনুমোদিত করোনা অ্যান্টিবডি পরীক্ষা শতভাগ সঠিক প্রমাণিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ প্রাণঘাতী করোনাভাইরাসের জীবাণু কোনো মানুষের শরীরে আছে কি-না,সেটি পরীক্ষার জন্য যুক্তরাজ্যে নতুন একটি অ্যান্টিবডি টেস্টের অনুমোদন দেয়া হয়েছে।দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন যে, যুক্তরাজ্যে ব্যবহারের জন্য অনুমোদন পাওয়া নতুন এই করোনাভাইরাস অ্যান্টিবডি পরীক্ষায় শতভাগ সঠিক বলে প্রমাণিত হয়েছে।পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) বলেছে যে, বৈজ্ঞানিক বিশেষজ্ঞরা একটি সুইস ফার্মাসিউটিক্যাল সংস্থা রোচে কর্তৃক উদ্ভাবিত পোর্টন ডাউন সুবিধার করোনভাইরাস রক্ত ​​পরীক্ষার নতুন এই অ্যান্টিবডির কার্যকারিতা নিয়ে একটি স্বাধীন মূল্যায়ন করেছে। পরীক্ষায় দেখা গেছে যে, রোচের পরীক্ষাগুলো অত্যন্ত সুনির্দিষ্ট এবং শতভাগ যথার্থতা ছিল। এর মাধ্যমে কোভিড-১৯ এর অ্যান্টিবডি নির্ণয় করা যাবে। এর ফলে কারো শরীরে করোনাভাইরাস প্রতিরোধের সক্ষমতা সম্পর্কেও জানা যাবে।

এর আগে প্রধানমন্ত্রী বরিস জনসন এই অ্যান্টিবডি টেস্টিংকে ‘গেম-চেঞ্জার’ বলেছিলেন কারণ এটি বোঝাতে পারে যে, কত লোক কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং কত লোকের শরীরে এটা প্রতিরোধের অ্যান্টিবডি রয়েছে। এই অ্যান্টিবডিগুলোর সনাক্তকরণ কোনো ব্যক্তি ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অর্জন করেছে কিনা তা বোঝাতে সহায়তা করতে পারে।দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদেন অনুযায়ী, ডাউনিং স্ট্রিট এখন তাদের পক্ষে যতটা সম্ভব এই টেস্ট কিট হাতে পেতে চায়। বৃহস্পতিবার সকালে স্বাস্থ্যমন্ত্রী এডওয়ার্ড আরগার বলেছেন, সরকার প্রথম ফ্রন্টলাইন কর্মীদের জন্য একটি নতুন ‘গেম-চেঞ্জার’ অ্যান্টিবডি পরীক্ষা চালাতে চায়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা এই মুহুর্তে রোচের সাথে এই নিয়ে আলোচনায় আছি। এটি কেবলমাত্র পাবলিক হেলথ ইংল্যান্ডের মূল্যায়নে নির্ভরযোগ্য হিসাবে প্রমাণিত হয়েছে। তাই আমরা সেগুলো নিয়ে আলোচনা করছি। তবে আমরা যতটা সম্ভব দ্রুত এটা পেতে পারি সেজন্য প্রচেষ্টা চালাচ্ছি। কারণ এটি সত্যই গেম চেঞ্জার হবে – প্রধানমন্ত্রী যেমন বলেছিলেন।রক্ত পরীক্ষার মাধ্যমে ভাইরাসের সংস্পর্শে আসা আক্রান্ত রোগীদের সনাক্ত করে এই অ্যান্টিবডিগুলো। এমনকি যদি তাদের মাঝে কখনো কোন লক্ষণের বিকাশ না ঘটে তবুও সনাক্ত করা সম্ভব। এটি অনুমোদনের অর্থ এনএইচএস এখন একটি গণ অ্যান্টিবডি পরীক্ষা কার্যক্রম শুরু করতে চলছে।সূত্র : এলবিসি

You might also like