‘অজয় পাল ছিলেন একজন নির্লোভ, সৎ, নীতিবান আদর্শ সাংবাদিক’

নিউজ ডেস্ক
সত্যবাণী

সিলেট: বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক বলেছেন সাংবাদিক অজয় পাল ছিলেন একজন নির্লোভ, সৎ, নীতিবান ও আদর্শ সাংবাদিক। তার জীবনকর্ম বর্তমান প্রজন্মের সাংবাদিকদের জন্য হতে পারে অনুকরণীয়। দীর্ঘদিন সাংবাদিকতা করেও দেশে থাকতে তিনি স্বাচ্ছন্দে জীবন যাপন করতে পারেননি। অনেকটা অভাব অনটনের মধ্য দিয়ে সংসার চালিয়েছেন। কিন্তু সৎ পথ থেকে বিচ্যুত হননি। চাইলে তিনি সাংবাদিকতাকে ব্যবহার করে সম্পদের মালিক হতে পারতেন। সে দিকে তিনি যাননি। জীবনভর সুস্থ ধারার সাংবাদিকতা করেছেন অজয় পাল। অজয় পালের আদর্শকে লালন করে পেশাগত দায়িত্ব পালনের জন্য তিনি সাংবাদিকদের প্রতি আহবান জানান। সিলেট প্রেসক্লাবের সাবেক সহ সভাপতি যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক অজয় পালের আকস্মিক মৃত্যুতে আয়োজিত শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।

বৃহস্পতিবার সিলেট প্রেসক্লাবের আমীনূর রশীদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী। সভার শুরুতেই প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনুর পরিচালনায় শোক সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি আহমেদ নূর ও ইকরামুল কবির, সহসভাপতি এম এ হান্নান, সাবেক সহসভাপতি এনামুল হক জুবের, মুহাম্মদ আমজাদ হোসাইন, আ ফ ম সাঈদ, আতাউর রহমান আতা, হুমাযূন রশীদ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর ও মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাবেক সহসাধারণ সম্পাদক ইকবাল কবির, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, সাবেক পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, সাবেক নির্বাহী সদস্য মো. মুহিবুর রহমান। উপস্থিত ছিলেন ক্লাবের কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী, সাবেক কোষাধ্যক্ষ মো. আফতাব উদ্দিন, সাবেক ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক নূর আহমদ, সাবেক নির্বাহী সদস্য এম এ মতিন ও আনিস রহমান, গল্পকার সেলিম আউয়াল, ক্লাব সদস্য রেজাউল করিম, শফিক আহমদ শফি প্রমুখ।সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী বলেন, অজয় পাল ছিলেন একজন নিবেদিতপ্রাণ ও বিচক্ষণ সাংবাদিক। তাঁর মত পেশাদার সাংবাদিক এখন সমাজে বিরল। অজয় পালের মৃত্যুতে সিলেটের সাংবাদিকতায় অপূরণীয় ক্ষতি হলো। সংক্ষিপ্ত সময়ে আয়োজিত শোক সভায় যারা উপস্থিত হয়ে আয়োজনকে সফল করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে ক্লাব সভাপতি বলেন, অজয় পালের জীবনকর্ম থেকে নতুন প্রজন্মের সাংবাদিকদের অনেক কিছু শেখার আছে।
সাবেক সভাপতি আহমেদ নূর বলেন, অজয় পাল ছিলেন একজন রাজনীতিবিদ, গীতিকার, ছাড়াকার ও পেশাদার সাংবাদিক। সংবাদের উৎস সন্ধানে তিনি ছিলেন সিদ্ধহস্ত। কোনো একটি ইস্যুর পিছনে লেগে গেলে প্রকৃত তথ্য উদঘাটন করেই ছাড়তেন। এক সাথে বিভিন্ন ঘটনার সংবাদ সংগ্রহ করার স্মৃতিচারণ করেন তিনি। ছোট পরিসরে স্বল্প সময়ে সিলেট প্রেসক্লাবের এই আয়োজনকে ধন্যবাদ জানিয়ে তিনি পরবর্তীতে আরও বড় পরিসরে অজয় পালকে নিয়ে আরেকটি অনুষ্ঠান আয়োজনের জন্য ক্লাব নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।সাবেক সভাপতি ইকরামুল কবির সাম্প্রতিককালে অপসাংবাদিকতা বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করে বলেন এই সময়ে অজয় পালের মতো একজন আদর্শ সাংবাদিকের চলে যাওয়া শুধু সাংবাদিকতায় নয়, সমাজের জন্যও অপূরণীয় ক্ষতি।

You might also like