অবশেষে বাণিজ্য চুক্তিতে পৌঁছল ইউকে-ইইউ

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ গত কয়েক মাস ধরে নানা জল্পনা-কল্পনা আর আলোচনার পর অবশেষে খুলতে চলেছে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির জট। এ বিষয়ে সমঝোতার একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য। যেকোনও সময় আনুষ্ঠানিকভাবে এ চুক্তির ঘোষণা আসতে পারে। সংশ্লিষ্ট সূত্রের বরাতে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।আগামী ৩১ ডিসেম্বর শেষ হতে চলেছে ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড। অর্থাৎ, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে আর ইইউ’র অংশ থাকছে না যুক্তরাজ্য। ফলে ইউনিয়নের সদস্য হিসেবে তারা এতদিন অভিন্ন মুদ্রা, উন্মুক্ত সীমান্তের মতো যেসব সুযোগ-সুবিধা পেত, সেগুলো বন্ধ হতে চলেছে। একারণে ট্রানজিশন পিরিয়ড শেষ হওয়ার আগে নতুন একটি বাণিজ্য চুক্তি করতে ব্যস্ত হয়ে পড়েছে দুই পক্ষই।১০ নম্বর ডাউনিং স্ট্রিটের এক জ্যেষ্ঠ কর্র্মকর্তা সিএনএন’কে জানিয়েছেন, বুধবার রাতে ফোন করে ব্রিটিশ মন্ত্রিসভার সদস্যদের সমঝোতার বিষয়টি বুঝিয়ে দেওয়া হয়েছে।

সম্ভাব্য চুক্তির বিষয়ে বড়সড় ইঙ্গিত দিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান মুখপাত্র এরিক ম্যামারও। এক টুইটে তিনি বলেছেন, ‘ব্রেক্সিটের কাজ রাতভর চলবে। এই মুহূর্তে সকল ব্রেক্সিট-পর্যবেক্ষককে কিছুটা ঘুমিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। আশা করা যায়, এটি আগামীকাল সকালে তাড়াতাড়িই শুরু হবে…’।এর আগে, বুধবার ডাউনিং স্ট্রিটের এক উপদেষ্টা বলেছিলেন, ‘আলোচনা এগিয়েছে, তবে এখনও চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়নি।’ ইউরোপীয় ইউনিয়নের এক কূটনীতিকও এতে সম্মতি জানিয়ে বলেন, ‘বুধ অথবা বৃহস্পতিবারই চুক্তির ঘোষণা আসতে পারে। তবে সেটি এখনও ওই পর্যায়ে যায়নি।গত কয়েক মাস ধরে অনেকটা একই জায়গায় আটকে রয়েছে ইইউ-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তির আলোচনা। ব্রেক্সিট পরবর্তী মৎস্য শিকারের কোটা, যুক্তরাজ্য ব্রিটিশ ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে কীভাবে সরকারি সহায়তা দেবে, চুক্তির আইনি জটিলতার মতো বিষয়গুলোতে সমঝোতায় পৌঁছাতে বারবার ব্যর্থ হচ্ছিল দুই পক্ষ।

সম্ভাব্য চুক্তিটি ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার আগে একটি অনুমোদন প্রক্রিয়ারও মুখোমুখি হবে। ট্রানজিশন পিরিয়ড শেষ হতে খুব বেশি বাকি না থাকায় নির্ধারিত সময়ের আগে চুক্তিটির অনুমোদন প্রক্রিয়া শেষ হবে কি না, তা নিয়ে রয়েছে সংশয়। অবশ্য এই প্রক্রিয়া নির্ধারিত সময়ে শেষ করতে বাড়তি সময় কাজ করতে রাজি হয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।ইইউ-যুক্তরাজ্যের মধ্যে সম্ভাব্য বাণিজ্য চুক্তি চূড়ান্ত হওয়ার খবর এমন সময় আসলো, যখন ফ্রান্স সীমান্ত বন্ধের জেরে ভারী যানবাহনের জট লেগে রয়েছে ব্রিটিশ বন্দরগুলোতে। ব্রেক্সিট পরবর্তী চুক্তি কার্যকর না হলে এধরনের পরিস্থিতি নিয়মিত হওয়ার আশঙ্কা রয়েছে।গত ৩১ জানুয়ারি যুক্তরাজ্য আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বেরিয়ে গেলেও ট্রানজিশন পিরিয়ডের শর্ত অনুসারে তারা এখনও একই বাজার ও কাস্টমস ইউনিয়নের অংশ। এটি কার্যকর থাকবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই সময়সীমার মধ্যে যুক্তরাজ্য-ইইউ নতুন বাণিজ্য চুক্তি না হলে বিপাকেই পড়তে হবে ব্রিটিশদের।

You might also like