অসহায় মানুষদের টার্গেট করে প্রতারণা রুখতে সহায়তা করুন

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেট্‌সঃ সরকারের নির্দেশনা অনুযায়ি আমরা প্রায় ৭ সপ্তাহ ধরে নিজ নিজ ঘরে অবস্থান করছি।এই সুযোগে করোনাভারাইরাসের কারণে পরিবার ও বন্ধুবান্ধবদের কাছ থেকে বিচ্ছিন্ন থাকতে বাধ্য হওয়া লোকজন ও কমিউনিটির প্রবীণদের টার্গেট করে প্রতারণার নানা প্রচেষ্ঠা সম্পর্কে সতর্ক থাকতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে বাসিন্দাদের প্রতি অনুরোধ করা হয়েছে।প্রতারণা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং কাউন্সিলের ট্রেডিং স্ট্যান্ডার্ড টিমের সাথে তথ্য বিনিময় করার মাধ্যমে আমরা একে অপরকে রক্ষা করতে পারি এবং ভোক্তাদের ঠকানো বা জালিয়াতি বা প্রতারণার বিরুদ্ধে বারার চলমান অভিযানকে সাহায্য করতে পারি।

কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব প্রতারণা বা জালিয়াতির মধ্যে রয়েছে জাল বা নকল পণ্য বিক্রি, দরোজার সামনে এসে অপরাধ, অনলাইনে প্রতারণা এবং ডোনেশন বা দান সংক্রান্ত বিষয়ে প্রতারণা। এ ব্যাপারে আরো তথ্য ও নির্দেশিকা পেতে হলে কাউন্সিলের ওয়েবসাইট www.towerhamlets.gov.uk ভিজিট করতে অনুরোধ করা হয়েছে।

প্রতারনার যে কোন তথ্য বেনামে অর্থাৎ নাম পরিচয় গোপন রেখে অনলাইনে কিংবা ০৮০ ৮২২৩ ১১৩৩ নাম্বারে ফোন করে সিটিজেন এডভাইসকে রিপোর্ট করা যাবে এবং পরামর্শ ও নির্দেশিকা পাওয়া যাবে।এদিকে অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এমন নয় যে শুধু ব্যক্তিবিশেষ প্রতারণার শিকার হচ্ছে, ব্যবসাপ্রতিষ্ঠানও ঝুঁকির মধ্যে রয়েছে। কোভিড-১৯ মহামারীর সুযোগ নিয়ে ক্ষতিকারক ইমেইল এ্যাটাচমেন্ট, ভুয়া সরকারি অনুদানের ফোন কল এবং প্রধান নির্বাহী সেজে প্রতারণা ব্যবসাবাণিজ্যকে আরো ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে।

এ ধরনের ঝুঁকির মাত্রা বেড়ে যাওয়ায় ন্যাশনাল ট্রেডিং স্ট্যান্ডার্ডস ‘বিজনেস এগেইনস্ট স্ক্যাম’ নামের একটি ফ্রি অনলাইন ট্রেনিং টুল চালু করেছে।এই অনলাইন প্রশিক্ষণ মডিউলগুলোর মাধ্যমে ব্যবসায়িরা প্রতারণার চেষ্ঠাগুলোকে চিহ্নিত করা ও সম্ভাব্য প্রতারণা প্রতিরোধে নিজেদের দক্ষ করে তোলার পাশাপাশি তাদের স্টাফদেরও প্রশিক্ষিত করে তুলতে পারবেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

You might also like