আজ থেকে বিদেশগামীদের টিকার জন্য রেজিস্ট্রেশন, চলবে ৫৩ কেন্দ্রে

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডবের মাঝে বিদেশ যেতে অপেক্ষমাণ প্রবাসীদের জন্য টিকার নিবন্ধন শুরু হয়েছে।শুক্রবার (২ জুলাই) থেকে দেশের ৫৩টি কেন্দ্রে এই কার্যক্রম শুরু হয়েছে।এরই মধ্যে বিষয়টি নিয়ে যৌথভাবে কাজ শুরু করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর। সবকিছু ঠিক থাকলে আগামী মঙ্গলবার (৬ জুলাই) থেকে টিকা দেওয়া শুরু হবে।কোন প্রক্রিয়ায় বিদেশগামীরা করোনা ভাইরাসের টিকা পাবেন, তার একটি রূপরেখা এরই মধ্যে চূড়ান্ত করেছে সরকার। প্রাপ্ত তথ্যমতে, সরাসরি সুরক্ষা অ্যাপে নিবন্ধন করা যাবে না এবং দুই দফা নিবন্ধন করতে হবে তাদের। প্রথমে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) অ্যাপে কিংবা সরাসরি বিএমইটির ৫৩টি কেন্দ্রে গিয়ে নিবন্ধন করতে হবে। বিএমইটি থেকে এ সংক্রান্ত উপাত্ত যাবে স্বাস্থ্য অধিদপ্তরে। এর পরই সরকার নির্ধারিত প্ল্যাটফর্ম সুরক্ষায় সংরক্ষিত কোটায় টিকার নিবন্ধনের সুযোগ পাবেন প্রবাসীরা।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ গণমাধ্যমকে জানিয়েছেন, পাসপোর্ট নিয়ে হাসপাতালে গেলেই টিকা মিলবে না, অবশ্যই নির্ধারিত জায়গায় নিবন্ধন করতে হবে। বিশৃঙ্খলা করলে কোনো সমাধান আসবে না। গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে টিকা কার্যক্রম পরিদর্শনে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।এ দিকে, মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন গণমাধ্যমকে জানান, ‘আমাদের বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রে বয়সের বাধা থাকবে না। সুরক্ষা অ্যাপে প্রবাসী কর্মীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে তিনটি বিষয় নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদপ্তর আমাদের নিশ্চয়তা দিয়েছে। ২০ এবং তদূর্ধ্ব বছরের সবাই এখানে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন করতে এনআইডি লাগবে না। বিএমইটির নিবন্ধন ও পাসপোর্ট দিয়েই নিবন্ধন করা সম্ভব হবে।’

বিদেশগামীদের টিকা নিতে দুই দফা নিবন্ধনের বিষয়টি স্পষ্ট করেছেন সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) পরিচালক এবং জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার সদস্যসচিব ডা. শামসুল হক। তিনি বলেন, ‘বিএমইটি প্রবাসী কর্মীদের জন্য একটি অ্যাপ বানিয়েছে। অ্যাপের পাশাপাশি প্রতিটি জেলায় বিএমইটির অফিস থেকে অভিবাসীরা নিবন্ধন করতে পারবেন। সেই তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে এলে আমরা পরবর্তী যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করব। সপ্তাহের অন্য দিনের মতো শুক্রবার ও শনিবারও খোলা থাকছে বিএমইটির অফিস।তিনি জানান, এরই মধ্যে তারা দুই লাখ অভিবাসীর তালিকা পেয়েছেন। রবিবারের (৪ জুলাই) মধ্যে সেই তালিকা যাচাই করা শেষ হবে। সোমবার (৫ জুলাই) রাত থেকে এসএমএস যাবে এবং মঙ্গলবার (৬ জুলাই) থেকে টিকা নিতে পারবেন বিদেশগামীরা। শুধু কুয়েত ও সৌদি আরবগামীদের ফাইজার, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার দরকার হবে। বাকিদের চীনের টিকা দিতে কোনো অসুবিধা নেই। সে বিষয়টি বিবেচনায় রেখে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

ডা. শামসুল হক বলেন, টিকার জন্য আপাতত ঢাকার সাতটি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এগুলো হলো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল (মিটফোর্ড), শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।এই সাতটি কেন্দ্রে আগে টিকার জন্য নিবন্ধন করে যারা টিকা নিতে পারেননি, তারা যদি এসএমএস পেয়ে থাকেন, তাহলে টিকার কার্ড সঙ্গে এনে টিকা নিতে পারবেন।এ দিকে, প্রবাসীদের নতুন করে যাতে আর কোনো ভোগান্তি সৃষ্টি না হয়, সেদিকে নজর রাখার দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা। প্রবাসীরাও বলছেন, শুধু বিএমইটির নিবন্ধন দিয়েই টিকা গ্রহণের সুযোগ দেওয়া হোক। পর্যায়ক্রমে ঢাকার বাইরেও এই টিকা কার্যক্রম সম্প্রসারণের দাবি করেছেন তারা।

You might also like