আন্তর্জাতিক মানের শেফ সৃস্টি করতে ঢাকায় প্রতিষ্ঠিত হচ্ছে ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড কালচারাল কালেক্টিভ এর যৌথ উদ্যোগে ঢাকায় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ‘ড্যাফোডিল-অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ)’। বাংলাদেশ ও যুক্তরাজ্যের পর্যটন ও আতিথেয়তা বিষয়ক উচ্চশিক্ষাকে ভিত্তি করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-র অংশ হিসেবে প্রতিষ্ঠিতব্য ‘ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) থেকে থেকে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা বাংলাদেশে তাদের ক্যারিয়ার গঠনের পাশাপাশি যুক্তরাজ্যসহ বিশ্বের অন্যান্য দেশে পরবর্তীতে উচ্চতর শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ পাবে।আগামি ১০ই সেপ্টেম্বর ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক অন লাইন সিম্পোজিয়ামের মাধ্যমে ডিওসিইএইচ-এর উদ্বোধন করা হবে।এই বিষয়ে বিস্তারিত তুলে ধরতে মঙ্গলবার লন্ডন বাংলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রতিষ্ঠানের উদ্যোক্তারা।এসময় বক্তব্য রাখেন অক্সফোর্ড কালচারাল কালেক্টিভের চেয়ারম্যান ডোনাল্ড স্লোয়ান,ড্যাফোডিল-অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) এর সহ-প্রতিষ্ঠাতা এবং সেন্টারের উপদেষ্টা আজিজ রহমান।

https://www.facebook.com/watch/?v=672473536700548&extid=pVgo5hWen4GsUXAz

সংবাদ সম্মেলনে জানানো হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর তত্ত্ববধানে আগামী ১০ই সেপ্টেম্বর ২০২০ তারিখে ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) এর আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষ্যে “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অন হসপিটালিটি” শীর্ষক একটি অনলাইন সিম্পোজিয়াম এর আয়োজন করা হয়েছে। এই সিম্পোজিয়ামে হসপিটালিটি ইন্ডাস্ট্রি, সরকার এবং একাডেমিয়ার উচ্চপর্যায়ের প্রতিনিধিদের পাশাপাশি ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রির সাথে যুক্ত দেশ বিদেশের সকল নাম করা ব্যক্তিবর্গ অনলাইনের মাধ্যমে যুক্ত থাকবেন।

ডিশ-২০” শিরোনামে আয়োজিত এ সিম্পোজিয়ামে হসপিটালিটি শিক্ষায় প্রতিবন্ধকতার নানাবিধ বিষয় সমূহ এবং বাংলাদেশসহ সারাবিশ্বে এর পেশাগত সম্ভাবনার নানা দিক তুলে ধরা হবে। যুক্তরাজ্য থেকে এ সিম্পোজিয়ামে যোগ দিবেন বিশ্বখ্যাত শেফ ও বার্মিংহামের মিশলিন স্ট্যায়ার্ড অফিমের স্বত্ত্বাধিকারী, বিশ্বক্যাত শেফ ও ফুড রাইটার এবং চ্যাম্পিয়ন অব বাংলাদেশ কালচার এর দীনা বেগম, টিভি ব্যক্তিত্ব ও মিশেলিন তারকা শেফ অতুল কুশার, সেই সাথে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। আরো বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন-http://dish.daffodilvarsity.edu.bd/

ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ)ডিওসিইএইচ’ এর উদ্দেশ্য হচ্ছে ইন্টারন্যাশনাল হসপিটালিটি ইন্ডাস্ট্রির জন্য মানসম্মত সফল ও দক্ষতাপূর্ন গ্র্যাজুয়েট তৈরীর বিশ্বমানের নির্ভরযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠা। এ প্রতিষ্ঠানের শিক্ষার অনন্য ধরন হবে আন্তর্জাতিক আতিথেয়তা ব্যবস্থাপনা এবং রন্ধন শিল্পখাতের জন্য প্রয়োজনীয় নিবিঢ় তত্ত্বীয় পড়াশুনার পাশাপাশি পরীক্ষামূলক, ব্যবহারিক ও হাতে কলমে শিক্ষা নিশ্চিত করা। গুনগত ও মানসম্মতশিক্ষা নিশ্চিতের পাশাপাশি ‘ ডিওসিইএইচ’ আন্তর্জাতিক অঙ্গনের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইন্ডাস্ট্রির সাথে অংশীদারিত্বমূলক নিবিঢ় সর্ম্পকের সুবাদে কাজের সম্পর্ক সৃষ্টি, শীর্ষস্থানীয় দায়িত্বশীল নেতৃত্ব সৃষ্টি (সোস্যাল এন্ট্রারপ্রাইজ এবং নারীর ক্ষমতায়ণ) এবং সারা বিশ্বে বাংলাদেশী আতিথেয়তা এবং রন্ধন শিল্পের ইতিবাচক চিত্র প্রসারের অনন্য ক্ষেত্র হিসেবেও সুপরিচিতি লাভ করবে।

ডিওসিইএইচ : যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের সেতু বন্ধন যুক্তরাজ্যের বাংলাদেশেী এবং ভারতীয় হোটেল ও রেঁস্তোরা ব্যবসা গত কয়েক বছর যাবত দক্ষ জনবলের অভাবে তুলনামূলকভাবে চ্যালেঞ্জের মুখোমুখী। কোভিড-১৯ মহামারীর শুরু থেকেই অনেক অপারেটর ব্যবসা ছেড়ে দিয়েছেন এবং অন্যরা কোনরকমে অস্তিত্ব টিকিয়ে রাখতে প্রানান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

‘ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ)’ যুক্তরাজ্যের সাথে ঢাকা ভিত্তিক শিক্ষার্থীদের কাজের অভিজ্ঞতার সুযোগ, গ্র্যাজুয়েটদের জন্য কর্মসংস্থান এবং উদ্যোক্তা হতে আগ্রহীদের জন্য শক্তিশালী একটি সেতুবন্ধন স্থাপনে পথপ্রদশর্কের ভূমিকা পালন করবে । এর লক্ষ্য হচ্ছে সুশিক্ষিত, পেশাদার ও দক্ষ এবং যারা সফল ক্যারিয়ার গড়তে অনুপ্রানিত এমন স্টাফ সরবরাহের মাধ্যমে যুক্তরাজ্যের হসপিটালিটি ইন্ডাস্ট্রির (বিশেষ করে বাংলাদেশী ও ভারতীয় রেঁস্তোরা সেক্টরে) পেশাদারিত্ব তৈরিতে অবদান রাখা।এ উপলক্ষ্যে বাংলাদেশের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও আয়ারল্যান্ডের ওলস্টার ইউনিভার্সিটির সাথে ডিগ্রী প্রোগ্রাম এবং কর্মসংস্থানে শিক্ষার্থী প্রেরণ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে। এর পাশাপাশি যুক্তরাজ্য ভিত্তিক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও গ্র্যাজুয়েটরা যুক্তরাজ্যের আতিথেয়তা এবং ভোজ্যবিদ্যায় অনন্য প্রতিষ্ঠান ‘অক্সফোর্ড কালচারাল কালেক্টিভ’ এ শিক্ষার এবং সাংস্কৃতিক কর্মকান্ডে যোগ দেয়ার সুযোগ পাবে।

রেস্টুরেন্টর আজিজ রহমান এই প্রকল্পের উদ্যোগ গ্রহণকারী। ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সাবেক মহাপরিচালক, গিল্ড অব বাংলাদেশী রেস্টুরেন্টার্স এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ডাইন বাংলাদেশ ক্যাম্পেইন এর চেয়ারম্যান হিসেবে দীর্ঘ দিনের কাজের অভিজ্ঞতায় সমৃদ্ধ জনাব আজিজ রহমানের অভিজ্ঞতায় রয়েছে যুক্তরাজ্য এবং বাংলাদেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের নানা অভিজ্ঞতা। তিনি ড্যাফোডিল-অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) এর সহ-প্রতিষ্ঠাতা এবং সেন্টারের উপদেষ্টা হিসেবে ভূমিকা পালন করবেন। ‘ডিওসিইএইচ’-এর পরিকল্পনা ও বাস্তবায়নে আছেন অক্সফোর্ড কালচারাল কালেক্টিভ এর চেয়ার মিঃ ডোনাল্ড স্নোয়ান । বর্তমান এ দায়িত্বে আসার আগে মিঃ ডোনাল্ড স্নোয়ান, অক্সফোর্ড ব্রুকস ইউনিভার্সিটির অক্সফোর্ড স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্ট এর প্রধান হিসেবে ১৪ বছর দায়িত্ব পালন করেন।

You might also like