আলোকচিত্রী লুৎফর রহমান বীনু আর নেই

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ জাতীয় প্রেসক্লাবের স্থায়ী সদস্য, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ব্যক্তিগত ফটোসাংবাদিক ও বিশিষ্ট আলোকচিত্রী মোহাম্মদ লুৎফর রহমান বীনু মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২৬ জুলাই) দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।বিএনপির চেয়ারপারসনের গণমাধ্যম শাখার সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।তিনি জানান, লুৎফর রহমান বীনু হঠাৎ অসুস্থ হয়ে ইবনে সিনা হাসপাতালে দুপুর ১২টায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ লুৎফর রহমান বীনু বাংলাদেশ ফটোজার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সিনিয়র সদস্য। তার মৃত্যুতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক জানিয়েছেন।আলোকচিত্রী লুৎফর রহমান বীনু ১৯৬৯ সাল থেকে ফটোগ্রাফি শুরু করেন। অনেক বিখ্যাত ছবি তার তোলা। নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনেও প্রচুর ছবি তারই তোলা। দীর্ঘদিন তিনি কাজ করেছেন বিভিন্ন পত্রপত্রিকায়। তার আলোকচিত্রের প্রদর্শনী হয়েছে বেশ কয়েক বার। এর বাইরে আলোকচিত্র নিয়ে তিনি বই লিখেছেন।

লুৎফর রহমান বীনুর আলোকচিত্র নিয়ে প্রকাশিত বই ‘এ চলার শেষ নেই’ আলোকচিত্রের একটি সমৃদ্ধ আকর গ্রন্থ। তার আলোকচিত্রে উঠে এসেছে বিভিন্ন সময়ের ঐতিহাসিক মুহূর্ত।বীনুর তোলা সংবাদচিত্র ফার ইস্টার্ন ইকোনমিক রিভিউ, দ্য টেলিগ্রাফ, ফ্রন্টলাইন, দ্য হিন্দুস্তান টাইমস, ইন্ডিয়া টুডে ও দ্য স্টেটসম্যানে প্রকাশ হয়েছে। তিনি ১৯৮৮ সালে জাতীয় জাদুঘরের স্বাধীনতা দিবস প্রদর্শনীর বিশেষ পুরস্কার এবং ১৯৮৯ সালে পরিবেশ সাংবাদিকতার ওপর এফইজেবি/ এসকাপ পুরস্কার লাভ করেন।

You might also like