ইউরোপে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নতুন প্রজাতি

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ব্রিটেনসহ ইউরোপের কয়েকটি দেশে করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত করা হয়েছে। বলা হচ্ছে, এই নতুন প্রজাতির ভাইরাস আরও দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। ব্রিটিশ নাগরিকদের পাশাপাশি এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-কে সতর্ক করেছে ব্রিটেন। রবিবার ডব্লিউএইচও জানিয়েছে, যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি নিয়ে দেশটির কর্মকর্তাদের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, ইংল্যান্ডের দক্ষিণে এই নতুন প্রজাতির ভাইরাসের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এই নতুন প্রজাতি থেকে ফের সংক্রমণ ছড়াচ্ছে এবং তার গতি আগের থেকেও বেশি।যুক্তরাজ্য সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, এই নতুন প্রজাতির মাধ্যমে সংক্রমণ খুব দ্রুত ছড়াচ্ছে। প্রাথমিক তথ্য ও দক্ষিণ-পূর্বে দ্রুত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিশেষজ্ঞদের পরামর্শে সরকার জানাচ্ছে এই নতুন প্রজাতি আরও বেশি ক্ষতিকারক।বিবৃতিতে আরও বলা হয়েছে, আমরা ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই বিষয়ে জানিয়েছি। যদিও আমাদের কাছে এখনও এমন কোনও তথ্য নেই যাতে আমরা বলতে পারি এই নতুন প্রজাতির সংক্রমণে মৃত্যুর হারও বেশি হচ্ছে। এর ফলে চিকিৎসা পরিষেবার উপর প্রভাব পড়েছে। আমরা যথাযথ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি।শুক্রবার নতুন করে ২৮ হাজার ৫০৭ জন আক্রান্ত হয়েছেন ব্রিটেনে। গত সপ্তাহে আক্রান্তের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় ৪০.৯ শতাংশ বেড়েছে। এখনও পর্যন্ত ব্রিটেনে মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৮০ হাজারের বেশি। শনিবার লন্ডনসহ দক্ষিণ ইংল্যান্ডে আবারও লকডাউন জারির ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

নতুন প্রজাতির করোনাভাইরাস আগের চেয়ে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তবে তা আগের প্রজাতির চেয়ে বেশি প্রাণঘাতী নয় বলে বলে করা হচ্ছে। যুক্তরাজ্য ছাড়াও নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতে এই নতুন প্রজাতির উপস্থিতি পাওয়া গেছে। তবে এই প্রজাতি করোনা ভ্যাকসিনের বিরুদ্ধে ভিন্ন প্রতিক্রিয়ায় দেখায় বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি।ডব্লিউএইচও জানিয়েছে, যুক্তরাজ্য করোনাভাইরাসের রুপান্তরের তথ্য তাদের সঙ্গে বিনিময় করছে। সংস্থার পক্ষ থেকে সদস্য রাষ্ট্রগুলোকে এই বিষয়ে অবহিত করার উদ্যোগ নিচ্ছে।সংস্থাটির এপিডেমিওলোজিস্ট মারিয়া ভ্যান কারখোভ জানান, তাদের বিশেষজ্ঞরা মহামারির শুরু থেকেই ভাইরাসটির রুপান্তরে নজর রাখা হচ্ছে। নিয়মিতই এমন রুপান্তর চিহ্নিত করা হচ্ছে। গুরুত্বপূর্ণ হলো এসব প্রজাতি কী করে এবং তাদের আচরণ কেমন।

You might also like