ঋষি সুনাকের না জানা পরিচয়

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: ইতিহাসের প্রথম এশিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ পাওয়ার পর ঋষি সুনাকের না জানা পরিচয় জানতে বিশ্বব্যাপী ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।

কে এই ঋষি, যিনি যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত এমনকি এশীয় ব্রিটিশ রাজনীতিবিদ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন? এর আগের দফায় লিজ ট্রাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় হেরে প্রধানমন্ত্রিত্বের দৌড়ে শেষ মূহূর্তে ছিটকে পড়েন কনজারভেটিভ পার্টির পার্লামেন্ট সদস্য ঋষি সুনাক। পরে ট্রাস পদত্যাগের ঘোষণা দিলে ফের তিনি প্রধানমন্ত্রিত্বের দৌড়ে ফেরেন।

সুনাকের বাবা যশবীর সুনাক যুক্তরাজ্যে একজন চিকিৎসক হিসেবে ও মা ঊষা সুনাক ফার্মাসিস্ট হিসেবে কাজ করতেন। বাবা-মা, দুজনেরই জন্ম ভারতের পাঞ্জাবে। বাবা-মা যুক্তরাজ্যে পাড়ি জমানোর পর ১৯৮০ সালের ১২ মে যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারের সাউদাম্পটনের একটি হাসপাতালে জন্মগ্রহণ করেন সুনাক।

ঋষি সুনাক ২০১৫ সালে ইয়র্কশায়ারের রিচমন্ড আসন থেকে প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। থেরেসা মে প্রধানমন্ত্রী থাকাকালীন তিনি স্থানীয় সরকার প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। আর ২০১৯ সালে বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর গুরুত্ব আরও বেড়ে যায়। সরাসরি পান অর্থমন্ত্রীর দায়িত্ব। বর্তমানে ব্রিটিশ কনজারভেটিভ পার্টিতেও জনপ্রিয় মুখ সুনাক।

২০২০ সালের ফেব্রুয়ারিতে সুনাক ব্রিটেনের অর্থমন্ত্রী হন। সুনাকের আরেকটি পরিচয় হল তিনি ভারতের বিখ্যাত শিল্পপতি ও ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাতা। নারায়ণমূর্তির কন্যা অক্ষতার সঙ্গে তাঁর আলাপ স্ট্যানফোর্ডেই, পরে তারা দুজন বিয়ে করেন।

ভারতে মূলত স্ত্রী অক্ষতার মাধ্যমেই বেশি পরিচিত ঋষি সুনাক। সুনাকের ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার খুশির খবরটি পেয়ে দিওয়ালির দিনে বাড়তি উচ্ছাস প্রকাশ করেছেন ভারতীয়দের অনেকেই।

You might also like