একনেকে আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ২ হাজার ৫৭৫ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মহামারির মাঝে বুধবার (২৮ জুলাই) দীর্ঘ প্রায় এক মাসেরও বেশি সময় পর একনেক সভা শুরু হলে প্রধানমন্ত্রী এতে অংশ নিয়ে এসব প্রকল্পের অনুমোদন দেন। এর আগে ২২ জুন সর্বশেষ একনেক সভা অনুষ্ঠিত হয়েছিল।সভায় মোট ১০টি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। প্রকল্পগুলো বাস্তবায়নের ক্ষেত্রে সরকারি অর্থায়ন ২ হাজার ১৫০ কোটি ৪২ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে ঋণ নেওয়া হবে ৪২৫ কোটি টাকা।এর আগে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ওই বৈঠক শুরু হয়। এ সময় গণভবন থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সাথে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে এনইসি সম্মেলন কক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরাও উপস্থিত ছিলেন।

একনেকে উপস্থাপিত প্রকল্পগুলো হলো-

১. ‘ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কে তিনটি আন্ডারপাস ও পদুয়ার বাজার ইন্টারসেকশনে ইউলুপ নির্মাণ। এ প্রকল্পটি অনুমোদনের পর চলতি বছরের জুলাই থেকে ২০২৪ সালে জুনে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫৬৮ কোটি ৯৩ লাখ টাকা।

২. জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (ময়মনসিংহ জোন) প্রথম সংশোধিত প্রকল্পটি একনেক বৈঠকে তোলা হচ্ছে। ৫৬৮ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে এটি বাস্তবায়ন করবে সওজ।

৩. পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ চ্যান্সারি ভবন নির্মাণ’ প্রকল্প অনুমোদনের জন্য তোলা হচ্ছে। ১৪৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন।

৪. বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘ইনস্টিটিউট অব টিস্যু ব্যাংকিং অ্যান্ড বায়োমেটেরিয়াল রিসার্চের সেবা ও গবেষণা সুবিধাদির আধুনিকায়ন ও সম্প্রসারণ’ প্রকল্প একনেকে উপস্থাপন করা হচ্ছে। ১৭৩ কোটি ৮০ লাখ টাকার এ প্রকল্প বাস্তবায়ন করবে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন।

৫. মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘জেলাভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ (৬৪ জেলা)’ তৃতীয় সংশোধিত প্রকল্প অনুমোদনের পর ১১৮ কোটি ৭৯ লাখ টাকায় ২০২৩ সালে জুনে এটি বাস্তবায়ন করবে জাতীয় মহিলা সংস্থা।

৬. স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ শিশু কার্ডিওলজি ও শিশু কার্ডিয়াক সার্জারি ইউনিট স্থাপন’ প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক বৈঠকে তোলা হচ্ছে। ৭২ কোটি টাকায় প্রকল্পটি বাস্তবায়ন করবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

৭. স্থানীয় সরকার বিভাগের ‘দেশের দক্ষিণাঞ্চলে আয়রন ব্রিজ পুনর্নির্মাণ বা পুনর্বাসন’ প্রকল্পটি প্রথম সংশোধনের জন্য একনেকে তোলা হবে। ২ হাজার ৩৩৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

৮. ‘পদ্মা বহুমুখী সেতুর ভাটিতে মুন্সীগঞ্জ জেলার লৌহজং ও টঙ্গীবাড়ী উপজেলাধীন বিভিন্ন স্থানে পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ’ প্রকল্পটি পানিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সভায় উপস্থাপন করা হবে। ৪৪৬ কোটি টাকার প্রকল্পটি অনুমোদনের পর বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)।

৯. প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃ একত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক’ প্রকল্পটি উপস্থাপন করা হচ্ছে। ৪২৭ কোটি ৩০ লাখ টাকার প্রকল্পটি অনুমোদনের পর বাস্তবায়ন করবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।

১০. শিল্প মন্ত্রণালয়ের ‘বিসিক খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পনগরী, ঠাকুরগাঁও’ প্রকল্পটি একনেকে অনুমোদন পেলে ৯৮ কোটি ৬১ লাখ টাকায় বাস্তবায়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

You might also like