একনেকে ৩৭ টি প্রকল্প অনুমোদন

নিউজ ডেক্স
সত্যবাণীঃ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৫২ হাজার ৬১২ কোটি টাকা ব্যয়ে ৩৭টি প্রকল্প অনুমোদন করেছে। এগুলোর মধ্যে একটি প্রকল্প সিলেটের।
প্রকল্পগুলোতে ব্যয় হবে সরকারি অর্থায়নের ২১ হাজার ৫৪৬ কোটি ৭৭ লাখ টাকা, বৈদেশিক অর্থায়নের ২৯ হাজার ৫৬৮ কোটি ৪০ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নের ১ হাজার ৪৯৬ কোটি ৮৩ লাখ টাকা।
প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ৩১ অক্টোবর মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়।
একনেকে অনুমোদিত সিলেটের প্রকল্পটি হলো- সিলেট বিভাগ গ্রামীণ অ্যাকসেস সড়ক উন্নয়ন প্রকল্প।
এছাড়া অন্যান্য উল্লেখযোগ্য প্রকল্প হলোঃ পানিসম্পদ মন্ত্রণালয়ের ‘পাবনা জেলার ইছামতি নদী পুনরুজ্জীবিতকরণ প্রকল্প, যমুনা নদী টেকসই ব্যবস্থাপনা প্রকল্প ও পদ্মা নদীর ভাঙন হতে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন তালবাড়িয়া এবং কুমারখালী উপজেলাধীন শিলাইদহ ইউনিয়নের কোমরকান্দি এলাকা রক্ষা প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন প্রকল্প, রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ৭টি প্রকল্প; যথাক্রমে- লোকাল গভর্নমেন্ট ইনিশিয়েটিভ অন ক্লাইমেট চেঞ্জ (লজিক) প্রকল্প, নওগাঁ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, মাগুরা জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, জয়পুরহাট জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, ইনার সার্কুলার রিং রোডের বেড়িবাঁধ রায়েরবাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন প্রকল্প এবং আমিনবাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণ প্রকল্প। শিক্ষা মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প; যথাক্রমে- দেশের ৬৫৩টি মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন প্রকল্প, ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরোডেভেলপমেন্টাল ডিজএবিলিটিজ প্রকল্প এবং বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অফসাইট পানি সরবরাহের সুবিধাদি স্থাপন প্রকল্প, শিল্প মন্ত্রণালয়ের অধীনে ১০ জেলায় বিএসটিআইর আঞ্চলিক কার্যালয় স্থাপন প্রকল্প। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প, বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অধীনে মতলব-উত্তর-গজারিয়া সড়কে মেঘনা-ধনাগোদা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্প, রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদি-হিজলা মহাসড়কে আড়িয়াল খাঁ নদীর ওপরে মীরগঞ্জ সেতু নির্মাণ প্রকল্প।

You might also like