একুশের প্রভাতফেরি আয়োজন পরিষদের শিশু-কিশোরদের সমাবেশ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ গল্পটি ভালোবাসার।মায়ের ভাষার জন্য রক্তদানের।গল্পটি বাংলাদেশের।মাতৃভাষার মর্যাদা ও অধিকার রক্ষার জন্য বাঙালির অনন্য আত্মত্যাগের।আর এই গল্পটি যেন আরেকবার নতুন করে উঠে এসেছিল দেশ-বিদেশের শিশু-কিশোরদের অংশগ্রহনে ভার্চুয়াল অনুষ্ঠানে গল্প গানে কবিতায়। একুশের প্রভাতফেরি আয়োজন পরিষদ যুক্তরাজ্য শিশু-কিশোরদের এই ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।গতকাল শনিবার বিকেল পাঁচটায় লন্ডন থেকে পরিচালিত হওয়া শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন একুশের প্রভাতফেরি আয়োজন পরিষদ যুক্তরাজ্যের আহ্বায়ক ডাক্তার রফিকুল হাসান খান জিন্নাহ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পরিষদের সদস্য সচিব স্মৃতি আজাদ। চট্টগ্রাম থেকে সিলেট কিংবা বার্মিংহাম থেকে লন্ডন দেশ-বিদেশের নব প্রজন্মের শিশু-কিশোররা যেন একুশের সংগ্রামী গৌরবগাথায় উজ্জীবিত হয়েছিল এই অনুষ্ঠানে।

আমার সোনার দেশের রক্তে রাঙানো ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি শ্রেয়শী দাসের অনবদ্য পরিবেশনা একুশের এই গানটির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। মুসা আমান হক বার্মিংহাম থেকে যুক্ত হয়ে ইংরেজি ভাষায় একুশে ফেব্রুয়ারির গৌরবোউজ্জ্বল ইতিহাস তুলে ধরে শিশু-কিশোরদের সামনে।বার্মিংহামের শিশুশিল্পী কারিমা জান্নাতের কন্ঠে খোকা ফিরবে নাকি ফিরবে না গানটিতে ভাষা আন্দোলনের শহীদ সূর্যসন্তানদের মায়ের আহাজারি‌ই যেন ফুটে উঠেছিল শিশু-কিশোরদের মাঝে।বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের তীর থেকে যুক্ত হয়ে বীণাপাণি আচার্য ঝিলিক পরিবেশন করে একুশের ঐতিহাসিক কবিতা কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি। লন্ডন থেকে যুক্ত হওয়া আর‌ওয়া রশীদ এর কন্ঠে মোদের গরব মোদের আশা গানটির মধ্য দিয়ে যেন বিশ্ব দরবারে প্রতিধ্বনিত হচ্ছিল বাংলা ভাষার গৌরবগাথা। মুক্তিরও মন্দিরও সোপানও তলে আনন্দরূপ সরকারের এই পরিবেশনা যেন অনুষ্ঠান থেকে দেশমাতৃকার মুক্তির সংগ্রামের শহীদদের জানাচ্ছিল বিনম্র শ্রদ্ধা। চায়ের দেশ সিলেট থেকে যুক্ত হওয়া ইউসরা ওয়াজিফা পরিবেশন করে কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতাটি থাকবো নাকো বদ্ধ ঘরে। শিশু শিল্পী তরা’র পরিবেশনা রেল লাইনের ওই গানটি ভিন্ন মাত্রার আবেদন তৈরি করে অনুষ্ঠানে। মিশেল দের পরিবেশনা কারার ঐ লৌহ কপাট গানের মধ্য দিয়ে সব ধরনের শোষণ-বৈষম্য বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ আর প্রতিরোধের ইস্পাতকঠিন মনোবল ফুটে উঠে। সবশেষে পুনর্বার আর‌ওয়া রশিদের আলো আমার আলো ওগো আলোয় ভুবন ভরা গানটির মধ্য অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

শিশু-কিশোরদের এই অনুষ্ঠানে অংশ নেন প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক সহ প্রগতিশীল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাহমুদ এ রউফ, আবু মুসা হাসান, আবেদ আলী আবিদ, হারুনুর রশিদ, নিসার আহমেদ, নিলুফা ইয়াসমীন হাসান, গোপাল দাস, জুবের আক্তার সোহেল, শাহরিয়ার বিন আলী, ইফতেখারুল হক পপলু, নাসরিন আহমেদ মঞ্জুরী, সৈয়দা র‌ওশন আরা আলী, সুশান্ত দাস প্রশান্ত প্রমুখ।অনুষ্ঠান থেকে২১ ফেব্রুয়ারি সোমবার সকাল দশটায় লন্ডনের আলতাব আলী পার্কে একুশের প্রভাতফেরীতে অংশ নেয়ার জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।

You might also like