এখন অনলাইনে পশু কেনাবেচায় প্রতারণার সুযোগ নেই : মেয়র আতিক

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ অনলাইনে কুরবানির পশু কেনাকাটার প্লাটফর্ম আরও নিরাপদ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রবিবার (৪ জুলাই) দুপুর ১২টায় জুম প্লাটফর্মে ‘ডিএনসিসি ডিজিটাল গরু হাট ২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।আতিকুল ইসলাম বলেন, এখন থেকে অনলাইনে কুরবানির পশু কেনার পর কোনো গ্রাহকের প্রতারিত হওয়ার সুযোগ থাকবে না। অর্থাৎ গ্রাহক অনলাইনে গরু পছন্দের পর যে টাকা জমা দেন, ওই টাকা গরু হাতে না পাওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংকে জমা থাকবে। গ্রাহক গরু বুঝে পাওয়ার পর বাংলাদেশ ব্যাংককে জানালে টাকা ছাড় হবে।তিনি বলেছেন, অনেক সময় অনলাইনে গ্রাহক গরু কেনেন এক রকম, কিন্তু ডেলিভারির পর দেখেন গরু অন্য রকম বা অসুস্থ। এমন সমস্যা দূর করতে এই পদ্ধতি নেওয়া হয়েছে। এই কার্যক্রমে বাংলাদেশ ব্যাংক সার্বিক সহযোগিতা করবে।

ডিএনসিসি মেয়র বলেন, এবার অনলাইন হাটে এক লাখ গরু বেচাকেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরশন, নারায়ণগঞ্জসহ আশেপাশের এলাকার লোকজন অনলাইন প্লাটফর্ম থেকে গরু কিনতে পারবেন। এটি বাস্তবায়ন করা গেলে গরু কিনতে কেউ হাটে ভিড় করবেন না। করোনা সংক্রমণের ঝুঁকিও কম থাকবে।মেয়র আতিকুল ইসলাম বলেন, এবার ডিএনসিসির ব্যবস্থাপনায় এক হাজার গরু কুরবানি দেয়ার ব্যবস্থা করা হয়েছে। যারা ডিএনসিসির মাধ্যমে কোরবানি দিতে চান তাদের ১০ জুলাইয়ের মধ্যে অ্যাপসের মাধ্যমে বুকিং দিতে হবে। কুরবানির দিন পশু কোরবানি করে ডিএনসিসির তত্ত্বাবধানে পশুর মাংস বাসায় পৌঁছে দেওয়া হবে।অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার প্রমুখ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গত ২৮ জুন ডিজিটাল কুরবানি হাট ব্যবস্থাপনায় ডিএনসিসির সঙ্গে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) ও বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের (বিডিএফএ) চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী ডিজিটাল হাটের মাধ্যমে বিক্রি হওয়া কুরবানির পশু জবাইয়ের স্থান নির্ধারণ, সংরক্ষণ, নিরাপত্তা প্রদান, পর্যাপ্ত পানি, পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মী ও পশুস্বাস্থ্য পরীক্ষায় পশুচিকিৎসক নিয়োগ বিষয়গুলো নিশ্চিত করা হবে।ডিএনসিসি, ই-ক্যাব, বিডিএফএর যৌথ ব্যবস্থাপনায় বাণিজ্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি বিভাগ ও এটুআইয়ের সার্বিক তত্ত্বাবধানে ডিজিটাল পশুর হাট বসবে।ডিজিটাল হাট ২০২১ এর ওয়েবসাইট https://digitalhaat.net/

You might also like