এসকে সিনহার সাজা বিচার বিভাগের জন্য সুখকর নয়: আইনমন্ত্রী

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দুর্নীতির মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার সাজা বিচার বিভাগের জন্য সুখকর নয়।মঙ্গলবার (৯ নভেম্বর) এসকে সিনহার রায়ের পর প্রতিক্রিয়া জানাতে সচিবালয়ে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, অন্যায় করলে বিচার হবে, কেউই আইনের ঊর্ধ্বে নয়। এ রায়ে এটাই প্রমাণিত হয়েছে যে, কেউই আইনের ঊর্ধ্বে নয়। রাষ্ট্রের উচ্চপদে থাকলে তাকে কর্মকাণ্ডের হিসাব দিতে হবে। দৃষ্টান্ত স্থাপন হলো যে, সবারই স্বচ্ছতা ও জবাবদিহিতা পালন করা উচিত। ‘এ রায় বিচার বিভাগের জন্য সুখকর নয়। তবে, এটাও ঠিক যে অন্যায় করলে সাজা পেতে হবে’।মন্ত্রী বলেন, এসকে সিনহা বিচার বিভাগের সাথে সম্পৃক্ত ছিলেন। আইনজীবী হিসেবে আমিও বিচার বিভাগের সঙ্গে সম্পৃক্ত তাই এটা আমার জন্য সুখকর নয়। তবে, এটাও ঠিক যে, অন্যায় করলে সাজা পেতে হবে।তিনি বলেন, যেকোনো সাংবিধানিক বা গুরুত্বপূর্ণ সরকারি পদে কেউ থাকলে তার কর্মকাণ্ডের হিসাব তাকে দিতে হয়। সেক্ষেত্রে এটা আমার মনে হয় একটা দৃষ্টান্ত স্থাপন করল। ট্রান্সপারেন্সি এবং অ্যাকাউন্টিবিলিটি সব সময় মেইনটেইন করা উচিত। আর যে গুরুত্বপূর্ণ দায়িত্ব সরকার বা রাষ্ট্রের জন্য পালন করে তাকে তার কর্মকাণ্ডে আরও সতর্ক থাকা উচিত। আমার মনে হয় এটাই হচ্ছে আজকের রায় থেকে শেখার বিষয় বস্তু।

আইন ব্যবস্থায় কী মেসেজ এলো? এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দেখেছেন এই দেশে জাতির পিতাকে সপরিবারে হত্যা করলেও একটা মামলা হয়নি। এই সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে এসেছি এবং পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর হত্যা মামলা, জেল হত্যা মামলা, মানবতাবিরোধী এবং যুদ্ধাপরাধীদের বিচারসহ অন্যান্য দুর্নীতির বিচার হওয়ার মাধ্যমে প্রমাণ হয়েছে দেশে আইনের শাসন আছে এবং অন্যায় করলে আদালত এবং আইন তার নিজস্ব গতিতে চলে। অন্যায়ের বিচার হবে এবং অন্যায় প্রতিরোধ হবে।তিনি আরও বলেন, বাংলাদেশের ইতিহাসে এ ধরনের অন্যায় কোনো প্রধান বিচারপতি করেননি। সেজন্য এ ধরনের বিচার করার প্রয়োজন হয়নি। এ ধরনের অন্যায় হলে নিশ্চয়ই বিচার হতো। পৃথিবীতে অনেক নজির আছে। অন্যায় করলে তার বিচার হবেই সে যেই হোক। প্রমাণিত হচ্ছে যে, কেউই আইনের ঊর্ধ্বে নয়, এটা অত্যন্ত প্রয়োজন ছিল। ‘আই অ্যাম নট ভেরি হ্যাপি’। এর কারণ হচ্ছে, বিচার বিভাগের সঙ্গে তিনি সম্পৃক্ত ছিলেন, তিনি প্রধান বিচারপতি ছিলেন। সেক্ষেত্রে আজকে আমি একজন আইনজীবীও, বিচার বিভাগের সঙ্গে সারা জীবনই সম্পৃক্ত। আমার জন্য এটা সুখকর হতে পারে না।

You might also like