কবি কে এম আবু তাহের চৌধুরীর সম্মানে সিলেট লেখক ফোরামের সাহিত্য উৎসব ও সংবর্ধনা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

সিলেট: সিলেট লেখক ফোরামের উদ্যোগে ফোরামের সম্মানিত উপদেষ্টা, বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ইউ.কের সভাপতি, বিলেতের খ্যাতিমান কমিউনিটি নেতা, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব, বর্ষিয়ান সাংবাদিক কবি কে এম আবু তাহের চৌধুরীর সম্মানে সাহিত্য উৎসব সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।ফোরাম সভাপতি ও এ এম কলেজ গভর্নিং বডির সদস্য সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দৈনিক পূণ্যভূমি পত্রিকার প্রকাশক ব্যরিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী।৯ মে মঙ্গলবার সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারী ইউনিয়নের আল-মুছিম স্কুল এন্ড কলেজে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক কলামিষ্ট বৃক্ষপ্রেমিক আফতাব চৌধুরী।

সৈয়দ আকবর আলী ও সৈয়দা আনওয়ারা বেগম হাফিজিয়া এতিমখানা মাদরাসার প্রতিষ্ঠাতা সৈয়দ আকামত আলী রুবেলের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সুচিত ও আল-মুছিম স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল মোঃ মানিক মিয়ার পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর মৌলভী বাজার সংবাদদাতা ছাদিক আহমদ, আল মুছিম স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির সদস্য মজিরুল ইসলাম চৌধুরী তকবির মিয়া, গভর্নিং বডির সভাপতি আমিনুল হক দুদু, প্রতিষ্ঠাতা পরিচালক আতিকুর রহমান লিটন, গভর্নিং বডির সদস্য আরফান আলী মেম্বার, আসকর আলী, সাংবাদিক আব্দুল মালিক।এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষক মনজুর হোসেন, মাওলানা হাসান আহমদ, সুমি বেগম, সিপা বেগম, মোস্তফা মারুফ, আব্দুল মুক্তাদির, সাকেল আহমদ, রুনা বেগম, ফাহিমা আক্তার।শুরুতে পবিত্র কালামে পাক থেকে তিলাওয়াত করেন বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র শাহরিয়ার ইসলাম জয়।গীতা পাঠ করেন বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী সুপ্রভা রাণী প্রমি।কবি কে এম আবু তাহের চৌধুরীকে নিয়ে লেখা কবিতা আবৃতি করেন কবি শায়খ তাজুল ইসলাম আউয়ালমহলী।

সংবর্ধিত অতিথির বক্তব্যে কবি কে এম আবু তাহের চৌধুরী বলেন, সিলেট লেখক ফোরাম বিগত প্রায় বিশ বছর যাবত সিলেট বিভাগ তথা বাংলাদেশে সাহিত্যসেবার পাশাপাশি আন্তর্জাতিক বিশে^ও বাংলা ভাষার আরও উৎকর্ষ সাধনে ও সাহিত্য চর্চায় অনন্য ভুমিকা পালন করে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন প্রান্তসহ যুক্তরাজ্য, ইউরোপ, সৌদি আরব, আরব আমিরাত, কাতার, ভারতসহ বিভিন্ন দেশে আয়োজন করে যাচ্ছে সাহিত্য সভা ও বর্ণিল এবং ব্যতিক্রমধর্মী বিভিন্ন অনুষ্ঠানের। তারই ধারাবাহিকতায় আজকের এই বর্ণিল সাহিত্য উৎসবের আয়োজন। গুণীজনদের উপস্থিতিতে এ আয়োজন ইতিহাসের পাতায় মাইলফলক হয়ে থাকবে।তিনি বিমানবন্দরে প্রবাসী যাত্রী হয়রানী বন্ধসহ জরুরী ভিত্তিতে বাংলাদেশ দুতাবাসের মাধ্যমে প্রবাসীদের ভোটার আইডি কার্ড প্রদানের জোর দাবী জানান। তিনি বিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহযোগিতার পাশাপাশি একটি ডায়েস প্রদানের ঘোষনা দেন।প্রধান অতিথির বক্তব্যে ব্যরিস্টার মোস্তাকিম রাজা চৌধুরী সিলেট লেখক ফোরামের কার্যক্রমের ভুয়ুসি প্রশংসা করে বলেন, সিলেট লেখক ফোরামের উপদেষ্টা কবি কে এম আবু তাহের চৌধুরী বিলেতে প্রবাসীদের অধিকার আদায়ে রেখে যাচ্ছেন অগ্রণী ভুমিকা। নেতৃত্ব দিয়ে যাচ্ছেন বিভিন্ন আন্দোলন সংগ্রামের। পাশাপাশি লন্ডন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ক্ষমতাসীন দলের শীর্ষ নেতার দায়িত্ব পালন করে যাচ্ছেন বর্তমানে। তিনি বলেন তাঁর এ সম্মান ও সফলতায় আমরাও সম্মানিত। আমরা অনুপ্রাণিত।

তিনি আরও বলেন, গুণীজনদের সম্মান প্রদর্শণ করলে সেখানে আরও গুণীজনদের জন্ম হয়। কবি কে এম আবু তাহের চৌধুরীকে সম্মান প্রদর্শণের মাধ্যমে আজকের এ সাহিত্য উৎসব আমাদের ভবিষ্যত প্রজন্মকে লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল কার্যক্রমসহ সাহিত্য চর্চায় আরও উৎসাহ প্রদান করতে কার্যকর ভুমিকা রাখবে। তিনি বিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহযোগিতার পাশাপাশি তাঁর ব্যক্তিগত তহবিল থেকে একটি শহীদ মিনার নির্মাণের ঘোষনা দেন।প্রধান আলোচকের বক্তব্যে প্রবীণ সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী বলেন, বিগত প্রায় দুই দশকে সিলেট লেখক ফোরামের অর্জন অনেক। সাহিত্য চর্চার পাশাপাশি তারা সেবামুলক ব্যাপক কাজ করে নজর কেড়েছেন সকলের। বন্যা করোনা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন সময়ে গরিব অসহায় দুর্গতদের মধ্যে ফুড প্যাক বিতরণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা, লেখক সাংবাদিকদের সহযোগিতা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, পরিবেশ উন্নয়নে বৃক্ষ রোপন, বীর মুক্তিযোদ্ধা, লেখক কবি সাহিত্যিক গুণীজন ও রতœগর্ভা মা সম্মাননা, আন্তর্জাতিক সাহিত্য উৎসবের আয়োজন, প্রকাশনা উৎসব, বিবাহ সহায়তা, ফ্রি মেডিকেল ও আই ক্যাম্পের আয়োজন, অগ্রজ কবি সাহিত্যিক গুণীজনদের বাড়ীতে গিয়ে তাদের সম্মানে সাহিত্য সভার আয়োজন, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, পিঠা ঘুড়ি ও ক্রীড়া উৎসব, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্ম এবং শিক্ষা সামগ্রী বিতরণসহ অগণিত কাজ করেছেন। এসব কার্যক্রমকে সাধুবাদ জানাই আমরা। তিনি বিদ্যালয়ের উন্নয়নে সব ধরনের সহযোগিতার পাশাপাশি বিদ্যালয়ে কয়েকশত মুল্যবান বৃক্ষ রোপনের মাধ্যমে এর সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে কাজ করার ঘোষনা দেন।

উদ্বোধকের বক্তব্যে সৈয়দ আকামত আলী রুবেল বলেন, কে এম আবু তাহের চৌধুরী বিলেতে সাহিত্য সাংবাদিকতার পাশাপাশি কমিউনিটির বিভিন্ন দাবী দাওয়া আদায়ে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। বিলেতের সকল মিডিয়ায় আমরা দেখি তাঁর সরব পদচারনা। টিভি মিডিয়ায় একজন নিয়মিত আলোচক। এমন গুণীজনকে সংবর্ধনা দিতে পেরে আমরা সত্যিই আনন্দিত।ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল অনুষ্ঠানে আগত অতিথি ও গুণীজনদের অভিনন্দন জানান এবং ভবিষ্যত কার্যক্রমে সকল মহলের দোয়া ও সহযোগিতা কামনা করেন। তিনি লেখক ফোরামের আহবানে সাড়া দিয়ে প্রায় বিশ হাজার টাকা ব্যায়ে বিদ্যালয়ে একটি সাউন্ড বক্স প্রদান করায় যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষানুরাগী নেছার আলী লিলুর প্রতি কৃতজ্ঞতা জানান। পাশাপাশি লেখক ফোরামের সকল সৃজনশীল কাজে সহযোগিতা করায় যুক্তরাজ্য প্রবাসী কবি ও সংগঠক, বাংলা সাহিত্য ফোরাম ইউ,কের প্রতিষ্ঠাতা কবি শাহ কামাল আহমেদের প্রতিও কৃতজ্ঞতা জানান।অনুষ্ঠানে ফোরামের পক্ষ থেকে তাৎক্ষণিক কবিতা লেখা প্রতিযোগিতায় বিজয়ী কৃতি শিক্ষার্থীদের হাতে পুরস্কার ও উপহার সামগ্রী এবং সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় বিজয়ী কৃতি শিক্ষার্থীদের হাতে এক হাজার টাকা করে নগদ অর্থ পুরস্কার প্রদান করা হয়।

You might also like