কবি হামিদ মোহাম্মদের ভাই বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল খালিকের ইন্তেকাল

সৈয়দ হিলাল সাইফ
সত্যবাণী

লন্ডন, ১২জানুয়ারি: বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল খালিক গত ১০ জানুয়ারি বাংলাদেশ সময় রাত প্রায় বারোটায় ইন্তেকাল করেছেন। বয়স হয়েছিল ৭৬ বছর। ইন্নালিল্লাহি ও ইন্না ইলাহি  রাজিউন। প্রয়াত মো. আবদুল খালিক লন্ডন প্রবাসী কবি হামিদ মোহাম্মদের মেজো ভাই।  তিনি হার্ট এ্যাটাকে আক্রান্ত হলে প্রথমে সিলেট শহরস্থ মাউন্ট এডোরা হাসপাতাল ও পরে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিতসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল খালিক ১৯৭১ সালে ১৭ এপ্রিল মুজিবনগর সরকার গঠন হলে পরের দিনই ১৮ এপ্রিল তারা তিন বন্ধু একত্রে মুক্তিযুদ্ধের উদ্দেশ্যে ভারতে পাড়ি দেন। ৫ নং সেক্টরের চেলা ও ভোলাগঞ্জ সাব সেক্টরে মেজর মীর শওকত আলীর অধীনে দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধের বিভিন্ন রণাঙ্গনে সম্মুখ যুদ্ধ করেন। তিনি একজন যুদ্ধাহত মুক্তিযোদ্ধা।

পরের দিন ১১ জানুয়ারি বৃহস্পতিবার বিকেল আড়াইটার সময় প্রয়াতের জানাজা নিজ বাড়ির পাশে মাঠে অনুষ্ঠিত হয়। প্রয়াতের কনিষ্ট পুত্র হাফিজ আতিকুর রহমান সাজু জানাজার নামাজের ইমামতি করেন। এতে সহ¯্রাধিক লোক অংশ নেন।

জানাজার পূর্বে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে গার্ড অব অনার প্রদান করেন ছাতক উপজেলা প্রশাসনের পক্ষে ছাতকের এসি ল্যান্ড ইসলাম উদ্দিনের নেতৃত্বে ও স্থানীয় জাহিদপুর পুলিশ তদন্ত কেন্দ্রর ইনচার্জ পলাশ চন্দ্র দাসের পরিচালনায় একদল পুলিশ। এ সময় উপস্থিত ছিলেন ছাতক মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আনোয়ার হোসেন তোতা মিয়াসহ স্থানীয় মুক্তিযোদ্ধাবৃন্দ,  দোলারবাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল আলম এবং গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

জানাজা শেষে তাকে নিজ গ্রাম চেলারচরের পারিবারিক গোরস্তানে দাফন করা হয়। উল্লেখ্য, ছাতক উপজেলার দোলারবাজার ইউনিয়নের চেলারচর গ্রামে তিনি ১৯৪৭ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম প্রয়াত মছদ্দর আলী। বড় ভাই বিলাতপ্রবাসী ক্যাটারার্স মো. আবদুল মছব্বির। মো. আবদূল খালিকের সন্তানাদি বিলাতসহ ফ্রান্স, ইতালি এবং দেশে বসবাস করছেন। সিলেট শহরের পাঠানটুলার করপাড়ায় নিজের  বাসা থাকলেও চেলারচর গ্রামে তিনি বসবাস করতেন। ব্যক্তিগতভাবে তিনি একজন সাহসী বীর মুক্তিযোদ্ধা ছাড়াও সামাজিকভাবে তিনি একজন সাহসী, ন্যায়পরায়ণ, নীতিবান ব্যক্তি হিসাবে সুপরিচিত ছিলেন। প্রয়াত মো. আবদুল খালিক বঙ্গবন্ধুর আদর্শের প্রতি আমৃত্যু অনুরক্ত ও বঙ্গবন্ধু প্রেমিক ছিলেন।

শোক প্রকাশ

তাঁর প্রয়াণে দেশ বিদেশে অবস্থানরত অনেক গুণীজন শোক প্রকাশ করেছেন। সোস্যাল মিডিয়াসহ নানা মাধ্যমে প্রয়াতের স্বজনদের প্রতি সান্তনা ও ধৈর্য ধারনের এবং আত্মার মাগফেরাত কামনা করে বার্তা  প্রদান করেন।

লন্ডনে শোক প্রকাশ করেন বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, রাজনীতিক আলতাবুর রহমান মোজাহিদ, ঘাতক দালাল নির্মূল কমিটির সাবেক সভাপতি সৈয়দ এনামুল ইসলাম, রাজনীতিক সুজন মিয়া সাজিদ, কমিউনিটি নেতা সানাওয়ার আলী কয়েস, কমিউনিটি নেতা ও শিক্ষাবিদ রুস্তুম আলী, সমাজকর্মী মো. মনছব আলী জেপি, লেখক ফারুক আহমদ, উদীচীর সভাপতি হারুন অর রশিদ, লন্ডন বাংলা প্রেস ক্লাব সভাপতি মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী, কবি ও রাজনীতিক শাহ শামীম আহমদ, কবি সৈয়দ হিলাল সাইফ, প্রাক্তণ ওসি আহবাব মিয়া, সংস্কৃতিকর্মী আফতাব হোসেইন, বার্মিহাম থেকে ফজর আলী, লেচু মিয়া, ম্যানচেস্টার থেকে আক্কাছ  মিয়া ও ক্যান্ট থেকে ফজর আলীসহ আরো অনেকে।  

জ্যোষ্ঠ ভ্রাতা মো. আবদুল মছব্বির, কবি হামিদ মোহাম্মদ এবং তার সন্তানাদি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রয়াতের আত্মার শান্তি কামনার জন্য দোয়া চেয়েছেন। এছাড়া পূর্ব লন্ডনে বিশ্বনাথ-ওসমানীনগর নির্বাচনী এলাকার সদ্য নির্বাচিত এমপি শফিকুর রহমান চৌধুরী প্রবাস কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নিযুক্ত হওয়ায় নির্বাচনী এলাকার প্রবাসীদের উদ্যোগে লন্ডন বাংলা প্রেসক্লাবে অনুষ্ঠিত আনন্দ সমাবেশে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল খালিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মো. এমদাদুল হক চৌধুরী সভায় প্রয়াতের জন্য দোয়া কামনা করেন। এছাড়া ১১ জানুয়ারি পূর্ব লন্ডনের ব্রিক লেইন জামে মসজিদে জোহরের নামাজের পর ও ১২ জানুয়ারি উত্তর লন্ডনের ডালস্টন মসজিদে জুমার নামাজের পর দোয়া অনুষ্ঠিত হয়।  

You might also like