কামাল লোহানীর মরদেহে শেষ শ্রদ্ধা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ দেশের প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সাবেক এই সভাপতির মরদেহে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হয় রাজধানীর উদীচীর কার্যালয়ে।এর আগে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার ফলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী দাফনের দায়িত্ব পালন করছে কোয়ান্টাম ফাউন্ডেশন।শনিবার গোসলের জন্য তার মরদেহ হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয় কোয়ান্টাম ফাউন্ডেশন মোহাম্মদপুর শাখায়।সেখানে একমাত্র পুত্র সাগর লোহানীর উপস্থিতিতে যত্ন সহকারে ওযু-গোসল ও পরিচ্ছন্নতার কাজ সম্পন্ন করেন একদল স্বেচ্ছাসেবী। এরপর বেলা ৩.৩০ মিনিটে তার মরদেহ শ্রদ্ধা নিবেদনের জন্য নিয়ে

যাওয়া হয় তোপখানা রোডে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় কার্যালয়ে।এসময় উদীচীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ারসহ কমিটির নেতৃবৃন্দ, কামাল লোহানীর পরিবারের সদস্য এবং তার শুভানুধ্যায়ীরা উপস্থিত হয়ে তার মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।উদীচী, জাতীয় শ্রমিক জোট, ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটি, বিবর্তন সাংস্কৃতিক ফোরাম, কেন্দ্রীয় খেলাঘর, হাতেখড়ি, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন, নবনাট্য সংঘ, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, সিপিবি কেন্দ্রীয় কমিটি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, বাংলাদেশ ছাত্রমৈত্রীসহ বিভিন্ন সংগঠন এবং ব্যক্তি কামাল লোহানীর মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদনের শেষ পর্যায়ে উদীচীর পক্ষ থেকে সমবেত কণ্ঠে পরিবেশন করা হয় ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’, ‘ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’, ‘কে বলেছে হয়না’ এবং ‘ও আলোর পথযাত্রী’ গানগুলো। এরপর তার মরদেহবাহী গাড়িটি জাতীয় পতাকা এবং উদীচীর পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয়। সেখানে বিকেল ৪.১৫ মিনিটে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। তারপর গ্রামের বাড়ি সিরাজগঞ্জে তাকে সমাহিত করার উদ্দেশ্যে রওনা হন পরিবার-পরিজনসহ কোয়ান্টাম পরিবারের সদস্যরা। তাকে উল্লাহ পাড়ায় কোয়ান্টাম টিম সমাহিত করবেন।এর আগে শনিবার সকাল ১০টার দিকে রাজধানীর মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি এক ছেলে, দুই মেয়েসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।গত ১৮ জুন শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। এর আগে বার্ধক্যজনিত নানা সমস্যার কারণে গত ১৭ মে সকালে তাকে একই হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

You might also like