কেনিয়ায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

নিউজ ডেস্ক
সত্যবাণী 

নাইরোবী: সপ্তাহব্যাপী কর্মসূচীর মাধ্যমে আনন্দমুখর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস (২০২১) উদযাপন করেছে কেনিয়ার বাংলাদেশ হাই কমিশন। ১৪ মার্চ ২০২১ সাপ্তাহিক ছুটির দিনে, কেনিয়ায় বসবাসরত বাংলাদেশী শিশু-কিশোর শিক্ষার্থীদের জন্যে হাই কমিশনে এক চিত্রাঙ্কনের আয়োজন করা হয়। উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ে আয়োজিত এ চিত্রাঙ্কনে অংশ নেয়। এরপর, ১৫ মার্চ নাইরোবির চ্যান্টেলি স্কুলে স্থানীয় শিশু-কিশোর শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ এর উপর চিত্রাঙ্কন ও বক্তৃতার আয়োজন করা হয়। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে স্থানীয় শিক্ষার্থীরা এসব আয়োজনে অংশ নেয়।

১৭ মার্চ, বুধবার হাই কমিশনার মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর কবির তালুকদার হাই কমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করেন। মিশনের সব কর্মকর্তা-কর্মচারী এ সময়ে উপস্থিত ছিলেন। এরপর, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অপরাহ্নে, জাতির পিতার মহান জীবন ও কর্মের উপরে মিশনে এক আলোচনা অনুষ্ঠান ও শিক্ষার্থীদের আঁকা চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়। এ অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিলো বঙ্গবন্ধুকে নিয়ে শিশু-কিশোরদের বক্তৃতা। এছাড়াও, আমন্ত্রিত অতিথিবর্গ উন্মুক্ত আলোচনায় অংশ নেন। হাই কমিশনারের সমাপনী বক্তব্যের মাধ্যমে আলোচনা অনুষ্ঠান শেষ হয়।

বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য অবদান, রাজনৈতিক প্রজ্ঞা এবং অপরিসীম ত্যাগ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তারা উল্লেখ করেন, বঙ্গবন্ধু তাঁর শৈশব থেকেই নেত্বৃত্ব ও মানবদরদী গুণাবলীর অধিকারী ছিলেন। বিশেষ করে, বঙ্গবন্ধুকে নিয়ে স্থানীয় শিশু-কিশোরদের উচ্ছ্বসিত বক্তৃতা উপস্থিত সবাইকে আপ্লুত করে। হাই কমিশনার তাঁর বক্তব্যে সবাইকে মুজিব বর্ষের শুভেচ্ছা জানান। বাঙ্গালীর স্বাধিকার ও স্বাধীনতার প্রতিটি আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্ব এবং ত্যাগ তিনি গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন, একজন নেতার আহ্বান কিভাবে গোটা একটি জাতিকে স্বাধীনতার সংগ্রামে উদ্দীপিত করতে পারে। স্বাধীনতা পরবর্তীকালে দেশ বিনির্মাণ ও আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে বঙ্গবন্ধুর দূরদর্শী অবদানের কথা তিনি উল্লেখ করেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসামান্য উন্নয়নের প্রসঙ্গ উল্লেখ করে উপস্থিত শিশু-কিশোরসহ সবাইকে তিনি বঙ্গবন্ধুর মহান জীবন ও কর্মের উপর জ্ঞানার্জন আর তাঁর স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ায় স্ব-স্ব অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

You might also like