কেনিয়ায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন

নিউজ ডেস্ক
সত্যবাণী

নাইরোবি: স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে কেনিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাই কমিশন। কোভিড-১৯ এর ক্রমবর্ধমান তৃতীয় তরঙ্গ মোকাবিলায় আরোপিত বিধি-নিষেধের কারণে ঘরোয়া আয়োজনে দিবসটি উদযাপন করা হয়।

শুক্রবার, ২৬ মার্চ ২০২১ সকালে হাই কমিশন চত্বরে জাতীয় সঙ্গীতের সাথে সাথে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন হাই কমিশনার মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর কবির তালুকদার। মিশনের সব কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা এ সময়ে উপস্থিত ছিলেন। এরপর, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠের মাধ্যমে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। এরপর, এ দিবস উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের এ আলোচনায় বক্তারা স্বাধীনতার মহান স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য অবদান গভীর শ্রদ্ধায় স্মরণ করেন এবং স্বাধীনতা অর্জনে ভূমিকা রাখা সবাইকে কৃতজ্ঞতা জানান। হাই কমিশনার তাঁর বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সবাইকে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর শুভেচ্ছা জানান। তিনি বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন। তিনি স্মরণ করেন, মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদ, জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক ও সমর্থক, ও দেশি-বিদেশি সব ব্যক্তিবর্গকে যারা এ মুক্তি সংগ্রামে অবদান রেখেছিলেন। দেশের উন্নয়নে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সরকারের অসামান্য সাফল্য প্রসঙ্গে তিনি জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত সুপরিশের প্রসঙ্গ উল্লেখ করেন। উন্নয়নের এ মহাসড়কে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা রাখতে তিনি উপস্থিত সবার প্রতি আহ্বান জানান।

২৬ মার্চ ২০২১ অপরাহ্নে কেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, কূটনৈতিক কোর এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে এক ভার্চুয়াল কনফারেন্সের আয়োজন করা হয়। কূটনৈতিক কোরের ডিন, উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্রদূত/ হাই কমিশনার, স্থানীয় পররাষ্ট্র মন্ত্রণালয়, এবং আন্তঃর্জাতিক সংস্থাসমূহের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এ আলোচনায় অংশ নেন। এ সময়ে, স্বাধীনতা দিবস উপলক্ষে মাননীয় প্রধান মন্ত্রীর ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। বক্তারা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর শুভেচ্ছা জানান এবং বাংলাদেশের সাফল্য ও উন্নয়নে সন্তোষ প্রকাশ করেন।

২৬ মার্চ ২০২১ সন্ধ্যায় স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সাথে এক ভার্চুয়াল কনফারেন্সের আয়োজন করা হয়। কেনিয়া, রুয়ান্ডা ও উগান্ডায় বসবাসরত বাংলাদেশি নাগরিকরা এ আলোচনায় অংশ নেন। হাই কমিশনার সবাইকে স্বাধীনতা ও জাতীয় দিবস এবং মুজিব বর্ষের শুভেচ্ছা জানান। এরপর, মাননীয় প্রধান মন্ত্রীর ভিডিও বার্তা প্রদর্শন করা হয় এবং এরপর বক্তারা মুক্ত আলোচনায় অংশ নেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে হাই কমিশনার আশা প্রকাশ করেন,কোভিড-১৯ এর প্রকোপ কমলে আড়ম্বরপূর্ণভাবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং মুজিব বর্ষের অনুষ্ঠানমালা আয়োজন করা হবে।

You might also like