কোয়ার্টার ফাইনালের জন্য প্রস্তুত হচ্ছে হেভিওয়েটরা

নিউজ ডেস্ক
সত্যবাণী

দোহা: কাতার আগামীকাল শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে কোয়ার্টারফাইনাল বা শেষ আটের লড়াই।কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে পুরোদমে প্রস্তুতি চলছে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্সসহ অন্যান্য হেভিওয়েস দলগুলোর।পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল, বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স, লিওনেল মেসির আর্জেন্টিনা এবং তারুন্য নির্ভর উজ্জীবিত ইংল্যান্ড প্রতিটি দলই কাতারের প্রথম রেস্ট ডে’তে নিজেদের প্রস্তুতিতে ব্যস্ত ছিল। কিন্তু মরক্কোর কাছে পরাজিত ২০১০ বিশ^কাপ জয়ী স্পেন বাড়ি ফেরার পথ ধরেছে। নিজেদের পরিচয় সঙ্কট ঘোচাতে এখন তাদের কয়েকদিন কেটে যাবে।ফেবারিটদের তালিকায় নাম যোগ করেছে পর্তুগালও। শেষ ষোলতে সবচেয়ে দাপুটে জয় দিয়ে তারা কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে। সুইজার‌্যলান্ডকে ৬-১ গোলে বিধ্বস্ত করে আত্মবিশ^াসী পর্তুগাল এখন টুর্ণামেন্টের নতুন ফেবারিট। বিশেষ করে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জায়গায় মূল একাদশে খেলতে নেমে ২১ বছর বয়সী গনসালো রামোস কাতার বিশ^কাপের প্রথম হ্যাটট্রিকম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। পর্তুগালের হয়ে রোনাল্ডোর যখন জাতীয় দলে অভিষেক হয় তখন রামোসের বয়স ছিল মাত্র দুই বছর। ৩৭ বছর বয়সী আইডলকে দেখে বড় হয়ে ওঠা রামোসকেই এখন রোনাল্ডোর যোগ্য উত্তরসূরী হিসেবে বিবেচনা করা হচ্ছে। কাল ম্যাচ শেষে রামোস বলেছেন স্বপ্নেও তিনি ভাবতে পারেননি বিশ^কাপেরর নক আউট পর্বে মূল একাদশে খেলবেন ও হ্যাটট্রিক করবেন। এখন কোয়ার্টার ফাইনালে আরেক বিস্ময় মরক্কোর মোকাবেলা করতে হবে পর্তুগালকে।

পেনাল্টিতে পরাজিত হয়ে এই মরক্কোর কাছেই বিদায় নিয়েছে স্পেন। পুরো ম্যাচেই আধিপত্য দেখানো স্প্যানিশরা আরো একবার তাদের সমর্থকদের প্রত্যাশা পূরনে ব্যর্থ হয়েছে। প্রায় হাজারখানেক পাস পুরো ম্যাচে নিলেও শেষ পর্যন্ত আসলে তা কোন কাজে আসেনি। পেনাল্টিতে ইয়াসিন বোনোর দক্ষতায় মরক্কো ৩-০ গোলে জয়ী হয়ে প্রথমবারের মত বিশ^কাপের শেষ আট নিশ্চিত করেছে। এই বিদায়ের ফলে স্পেন ইউরো ২০১২’র পর থেকে কোন বড় শিরোপা ঘরে নিতে ব্যর্থ হলো। ২০১০ বিশ^কাপের পর কোন আসরেই নক আউট ম্যাচে জিততে পারেনি স্পেন। ম্যাচ শেষে স্প্যানিশ কোচ লুইস এনরিকে বলেছেন, ‘আমরা পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছি কিন্তু গোল করতে পারিনি। আমরা হয়তো আরো কিছুটা কার্যকরী হতে পারতাম। কিন্তু তারপরও খেলোয়াড়রা যা করেছে তাতে আমি সন্তুষ্ট। আমার ফুটবলীয় আইডিয়াটার প্রতিনিধিত্ব তারা দারুনভাবে করেছে।কিন্তু দিনের শেষে কোয়ার্টারফাইনালে কিন্তু মরক্কোই নাম লিখিয়েছে। এ দিকে মরক্কো কোচ রেগ্রারুই অকপটেই স্বীকার করেছেন বল পজিশনের দিক থেকে তারা স্পেনকে জায়গা দিয়েছে। তিনি বলেন, আমার বলতে দ্বিধা নেই এখনো আমরা ফ্রান্স, জার্মানী কিংবা ইংল্যান্ড হয়ে উঠিনি। স্পেনের মত একটি দলের বিপক্ষে বল পজিশনের দিক থেকে আমরা কখনই এগিয়ে থাকতে পারতাম না। সে কারনে আমরা সে চেষ্টাও করিনি। আমরা রক্ষনভাগের দিকেই বেশী মনোযোগী ছিলাম।

ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো কাতারের গ্রুপ পর্বের খেলার প্রশংসা করে বলেছেন ইতোমধ্যেই এই বিশ^কাপ সর্বকালের সেরার তকমা পেয়ে গেছে।গ্রুপ পর্বে বেশ কিছু অঘটন দেখেছে পুরো ফুটবল বিশ^। আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয়টি ছিল প্রথম অঘটন। এরপর জার্মানী ও স্পেনকে পেছনে ফেলে গ্রুপের শীর্ষস্থান দখল করে জাপান । মরক্কো বেলজিয়ামকে পরাজিত করে ক্রোয়েশিয়ার সাথে ড্র করে শেষ ষোলর টিকিট পায়। ইনফান্তিনো বলেন, ‘আমি সবগুলো ম্যাচই দেখেছি। সহজভাবে বললে এবারের গ্রুপ পর্বের ম্যাচগুলোর ছিল বিশ^কাপের সেরা ম্যাচ। সে কারনেই বাকি ম্যাচগুলোতেও একই ধরনের উত্তেজনা আশা করছি। চমৎকার স্টেডিয়ামগুলোতে দুর্দান্ত সব ম্যাচ যেন আরো প্রানবন্ত হয়ে উঠেছিল। এখানকার দর্শকরাও অসাধারন।’
শুক্রবার প্রথম কোয়ার্টার ফাইনালে ২০১৮ ফাইনালিস্ট ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত করে শেষ ষোল পার করা ব্রাজিল এখনো ফেবারিটের তকমা গায়ে লাগিয়ে এগিয়ে চলেছে। সৌদি আরবের বিরুদ্ধে হতাশাজনক পরাজয় দিয়ে আসর শুরু করা আর্জেন্টিনা শেষ আটে খেলবে এখনো পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত থাকা নেদারল্যান্ডের সাথে। পরের দিন বাকি দুই কোয়ার্টার ফাইনালের লড়বে মরক্কো-পর্তুগাল ও ইংল্যান্ড-ফ্রান্স।

You might also like