কোলাকোলি বিহীন অন্যরকম এক ঈদ: হাই কমিশনারের শুভেচ্ছা

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: করোনা ভয় সাথে নিয়ে হলেও এবার বাড়ীর বাইরে পবীত্র ঈদুল আযহা’র নামাজ আদায় করেছেন যুক্তরাজ্যের মুসলমান সম্প্রদায়। তবে এই ঈদও সচরাচরের ঈদ নয়, ব্যাতিক্রমী ঈদ। ঘরের বাইরে মসজিদ বা পার্কে ঈদ জামাতে অংশ গ্রহনের সুযোগ পেলেও শরীরে শরীর ছোঁয়ার সেই কোলাকোলির দৃশ্য ছিলোনা জামাত শেষের দৃশ্যে। 

অনেকেই দুরত্বে থেকে তাদের কোলাকোলির ইচ্ছে বাতাসে ছেড়ে দিয়ে দুধের স্বাদ গুলে মিটিয়েছেন।

করোনা’র প্রার্দুভাব কিছুটা কমে আসায় ব্রিটেনে মসজিদগুলো খুলে দেয়ার পর আজ শুক্রবার পবিত্র ঈদ উল আযহার দিনে ঈদের নামাজ পড়তে মসজিদ ও পার্কে নেমেছিলো মুসল্লিদের ঢল। সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনেই মসজিদ ও পার্কগুলোতে ঈদের জামাত  আদায় করেন মুসল্লিরা। বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের মাইল এন্ড স্টেডিয়ামের খোলা মাঠে এবার ঈদের নামাজ অনুষ্ঠিত না হলেও লন্ডন অন্যান্য বিভিন্ন পার্কের খোলা মাঠে অনুষ্ঠিত হয়েছে ঈদ জামাত। নির্ধারিত দুরত্ব বজায় রেখে নিজ ঘর থেকে নিয়ে যাওয়া জায়নামাজে মুসল্লিরা আদায় করেন ঈদ নামাজ। কোন কোন মসজিদ ও পার্কে নামাজ আদায়ে আগ থেকেই অনলাইনে বুকিং দিয়ে রাখতে হয়।

সরকারের বেধে দেয়া নিয়মের কারনে প্রতিটি মসজিদ ও খোলা মাঠে ঈদের জামাত এবং মুসল্লিদের সংখ্যা নির্ধারন করা হয়েছে সীমিত পরিসরে।

অনলাইন বুকিং ছাড়াও কোন কোন মসজিদে আগে আসলে আগে জায়গা পাবেন ভিত্তিতে আসন নির্ধারন করা হয়। কেউ নামাজের সুযোগ না পেলে তাকে রাস্তায় কিংবা দাঁড়িয়ে না থেকে ঘরে ফিরে যাওয়ার অনুরোধ করেন মসজিদ কর্তৃপক্ষ।

স্বাস্থ্য বিধি মেনে মসজিদে প্রবেশের পূর্বে প্রায় প্রত্যক মুসল্লির তাপমাত্রা পরীক্ষা করা হয়। এছাড়া মুসল্লিদেরকে ঘরে ওজু পড়ে জায়নামাজ, জুতার ব্যাগ এবং মাস্ক সাথে নিয়ে এসেছেন কি না তা পরীক্ষা করে মসজিদের ভেতরে প্রবেশের অনুমতি দেয়া হয়। স্বাস্থ্য বিধির আনুষাঙ্গিক ছাড়া কাউকে মসজিদে প্রবেশ করতে দেয়া হয়নি। একই সাথে ১২ বছরের কম বয়সি শিশু এবং ৭০ বছর বয়সের বৃদ্ধদের মসজিদে প্রবেশ করতে দেননি কর্তৃপক্ষ।

বাংলাদেশী অধ্যুষিত পূর্ব লন্ডন মসজিদে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে মোট ৪টি জামাত অনুষ্টিত হয়েছে। সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সকাল সাড়ে ৯টা ও সকাল সাড়ে ১০টায় এই চারটি জামাত অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতে প্রায় ৬ শত মুসল্লি অংশ নিয়েছেন বলে ইস্ট লন্ডন মসজিদ কর্তৃপক্ষ জানান।

ব্রিকলেন মসজিদে অনুষ্ঠিত হয় মোট ৪টি জামাত। সকাল ৮টা, ৯টা, ১০টা ও সকাল ১১টায়  অনুষ্ঠিত হয় এইসব জামাত।

এই দুটো মসজিদেই মূলত জামাত আদায় করেন কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।

পূর্ব লন্ডন ছাড়াও গ্রেটার লন্ডনের রেডব্রিজ, ডেগেনহাম ও নিউহ্যামসহ বিভিন্ন এলাকার মসজিদ ও খোলা মাঠে অনুষ্ঠিত হয় ঈদের জামাত।

হাই কমিশনারের ঈদ শুভেচ্ছা

এদিকে, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এক বার্তায় যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, ‘করোনা ভাইরাসের এই ক্রান্তিলগ্নে অনুষ্ঠিত এবারের ঈদ সবার জন্য বয়ে আনুক সুখ, শান্তি ও সমৃদ্ধি’। সম্প্রতি লন্ডন-সিলেট সরাসরি বিমান ফ্লাইট বন্ধ হওয়া বিষয়টি উল্লেখ করে হাই কমিশনার বলেন, ‘ঈদ শুভেচ্ছায় আমি যুক্তরাজ্য প্রবাসীদের একটি সুখবর দিতে চাই। করোনা ভাইরাসের কারনে লন্ডন-সিলেট সরাসরি বিমান ফ্লাইট সাময়িক বন্ধের সিদ্ধান্তের পর প্রবাসীদের দাবির মুখে সরকার আজ সকালে ঢাকায় অনুষ্ঠিত এক সভায় ফ্লাইট আবার পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে। সিলেটে আইসোলেশন সেন্টার প্রতিষ্ঠার সাথে সাথেই এই সিদ্ধান্ত কার্যকর হবে’। হাই কমিশনার লন্ডন-সিলেট ফ্লাইট বিষয়ে এমন প্রবাসীবান্ধব সমাধান দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী ও সিভিল এভিয়েশন মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তাঁর ঈদ শুভেচ্ছায়।

You might also like