কোয়াসি কোয়াটেং বরখাস্ত, যুক্তরাজ্যের নতুন চ্যান্সেলার জেরেমি হান্ট

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন: কোয়াসি কোয়াটেংকে বরখাস্ত করে সরকারের নতুন চ্যান্সেলার হিসেবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টকে নিয়োগ দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

রাজনৈতিক চাপ এবং বাজারে টালমাটাল পরিস্থিতির মধ্যে চ্যান্সেলার কোয়াসি কোয়াটেং বরখাস্ত হওয়ার পর হান্ট তার স্থলাভিষিক্ত হলেন। প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কার্যালয় আজ শুক্রবার একথা জানিয়েছে।

কোয়াসি কোয়াটেং দায়িত্ব নেওয়ার পর একটি মিনি বাজেট ঘোষণা করেন। এর প্রভাবে যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিস্থিতিতে ধস নামে। ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের রেকর্ড দরপতন হয়।

বরখাস্ত হওয়ার আগে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে অংশ নিতে গিয়েছিলেন কোয়াসি কোয়াটেং।

সেখান থেকে শুক্রবার দ্রুত ফিরে আসেন তিনি। জানা গিয়েছিল, তার ঘোষিত মিনি বাজেট বাতিল করে দেওয়া হবে। এ নিয়ে কথা বলতেই দ্রুত ফিরে আসেন এবং বরখাস্ত হওয়ার খবর পান।

দায়িত্ব নেওয়ার পর ছয় সপ্তাহেরও কম সময়ে বরখাস্ত হন কোয়াসি কোয়াটেং। যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় কম সময় চ্যান্সেলারের দায়িত্ব পালন করলেন কোয়াসি। এর আগে ১৯৭০ সালে মাত্র ৩০ দিনের জন্য চ্যান্সেলারের দায়িত্ব পালন করেছিলেন ইয়ান ম্যাকলিয়ড। দায়িত্ব পাওয়ার ৩০ দিনের দিন হার্ট অ্যাটাক করে মারা গিয়েছিলেন তিনি।

নতুন চ্যান্সেলার জেরেমি হান্ট এর আগে দুবার ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি নেতৃত্বের দৌড়ে নেমে সফল হতে পারেননি। একবার তিনি বরিস জনসনের কাছে হেরে যান এবং পরেরবার দলের নেতৃত্বের প্রতিযোগিতায় প্রথম দফার ভোটেই হেরে বাদ পড়েন। শেষ পর্যন্ত কনজারভেটিভ দলের নেতৃত্বে জয়ী হয়ে লিজ ট্রাস প্রধানমন্ত্রী হন। ওই প্রতিযোগিতায় জেরেমি হান্ট লিজ ট্রাসের প্রতিপক্ষ সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাককে সমর্থন করেছিলেন।

You might also like