ক্বিনব্রিজ সংস্কার কাজ শুরু বন্ধ থাকবে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ ঐতিহ্য বহনকারী সিলেটের ক্বিনব্রিজের এখন প্রায় ভগ্নদশা। ঝুঁকিপূর্ণ অবস্থায়ই এর উপর দিয়ে চলাচল করছে যানবাহন। ব্রিজটি কেবলমাত্র পথচারীরা ব্যবহার করতে পারবেন এমন ঘোষণা থাকলেও এর মধ্য দিয়ে অনায়াসে চলাচল করছে ছোট বড় সকল রকমের যানবাহন। তবে আশার কথা, ২৫ জুলাই মঙ্গলবার থেকে এর সংস্কার কাজ শুরু করেছে বাংলাদেশ রেলওয়ের প্রকৌশল বিভাগ। নির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে কাজ শেষ করার কথা।সংশ্লিষ্ট একটি সুত্র জানিয়েছে, ক্বিনব্রিজ সংস্কারের জন্য রেলওয়ে বিভাগকে ২ বছর আগে ২ কোটি টাকার বেশি অর্থ বরাদ্দ দেয়া হলেও এতদিন কাজ হয়নি। তবে দেরিতে হলেও নগরির সুরমা নদীর উপর দিয়ে বয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ ক্বিনব্রিজের সংস্কার কাজ শুরু করেছে রেলওয়ে বিভাগ। মেরামত ও সংস্কার কাজ চলবে আগামী ২ মাস। মঙ্গলবার থেকে ব্রিজের নিচে মেরামতের কাজ শুরু হয়েছে। মেরামত চলাকালীন ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকার কথা থাকলেও তা হয়নি। রেলওয়ের প্রকৌশল বিভাগ বলছে, ব্রিজের উপর দিয়ে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ করা হলে উপরের অংশের সংস্কার কাজ শুরু করা হবে। যানবাহন চলাচল বন্ধ করতে সড়ক ও জনপথ অধিদপ্তরকে চিঠি দেয়া হয়েছে বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রেলওয়ে পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণাধীন এই সেতুর সংস্কার কাজ করছে রেলওয়ে। ক্বিনব্রিজের মূল কর্তৃপক্ষ সড়ক ও জনপথ বিভাগ। নজরদারি করে সিলেট সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ। ক্বিনব্রিজ সংস্কারের বিষয়ে ২০২০ সালে বিভাগীয় কমিশনার কার্যালয়ে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় আলোচনা করা হয়। সভায় সেতু সংস্কারের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। পরবর্তীতে সওজের পক্ষ থেকে সেতুটি সংস্কারে মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সওজ সিলেট বিভাগ। ওই বছরের জুনে বরাদ্দের টাকা রেলওয়ের সেতু বিভাগকে বুঝিয়ে দেয়া হয়।এ বিষয়ে রেলওয়ে বিভাগের পূর্বাঞ্চলের সেতু প্রকৌশলী জিসান দত্ত গণমাধ্যমকে জানান, ক্বিনব্রিজ সংস্কারের জন্য যাবতীয় মালামাল ইতোমধ্যেই সিলেটে পৌঁছেছে। মঙ্গলবার থেকে সংস্কার কাজ শুরু হয়েছে। প্রথমদিকে আমরা ব্রিজের নিচের দিকে কাজ করছি। ব্রিজের উপর দিয়ে এখনও যানবাহন চলাচল করছে। যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ করতে সওজকে চিঠি দেয়া হয়েছে। তারা সহযোগিতা করলে আমরা উপরের কাজ শুরু করবো।

সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান বলেন, মঙ্গলবার থেকে সংস্কার কাজ শুরু হওয়ার কথা। বিষয়টি খোঁজ নিয়ে দেখছি। মেরামত চলাকালীন ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকার কথা। রেল বিভাগ আমাদের বললে আমরা ব্রিজ দিয়ে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ করে দেবো।ব্রিটিশ আমলে লোহার কাঠামোর দৃষ্টিনন্দন এই সেতুটি নির্মাণ করেছিল রেলওয়ে বিভাগ। টানা ২ বছর নির্মাণকাজ শেষে ১৯৩৬ সালে সেতুটি চলাচলের জন্য খুলে দেয়া হয়েছিল। তৎকালীন আসাম প্রদেশের গভর্নর মাইকেল ক্বিনের নামে এই সেতুর নামকরণ হয় ক্বিনব্রিজ। প্রায় ৯ দশক ধরে সচল সেতুটি বাংলাদেশের অন্যতম প্রাচীন এবং সিলেট অঞ্চলে সুরমা নদীর ওপর প্রথম সেতু। এর দৈর্ঘ্য ১ হাজার ১৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট। মুক্তিযুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হওয়ায় সেতুটি ১৯৭৭ সালে রেলওয়ে কর্তৃপক্ষ প্রথম দফা সংস্কার করেছিল। এরপর আর বড় ধরণের সংস্কার হয়নি। ২০১৯ সালের ৩ সেপ্টেম্বর ক্বিনব্রিজ পরিদর্শন করতে আসেন মার্কিন রাষ্ট্রদূত আল রবার্ট মিলার। এ সময় তিনি ঐতিহাসিক এ ব্রিজকে পৃথিবীর অন্যতম দীর্ঘ হাঁটার সেতু বলে মন্তব্য করেন। সেতুটি সংস্কার করে টিকিয়ে রাখার চেষ্টা করায় সিলেট সিটি করপোরেশনকে ধন্যবাদও জানান তিনি। এ সময় সেতু রক্ষণাবেক্ষণে মার্কিন সরকারের সহায়তার আশ্বাসও দেন তিনি।

You might also like