খুলে দেওয়া হলো ইস্ট লন্ডন মসজিদের তৃতীয় এক্সটেশন, রমজানে একসঙ্গে নামাজ পড়ছেন প্রায় ১০ হাজার মুসল্লি

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ রমজানকে সামনে রেখে ইস্ট লন্ডন মসজিদের মুল হল-সংলগ্ন সম্প্রসারিত অংশ খুলে দেওয়া হয়েছে । ফলে এখন অতিরিক্ত আরো ১ হাজার মুসল্লিসহ পুরো মসজিদে প্রায় ১০ হাজার নারী পুরুষ জামাতে নামাজ পড়তে পারছেন । গত ৮ মার্চ শুক্রবার সকালে জুমার নামাজের আগে সম্প্রসারিত অংশ অনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয় । এর ফলে এখন মূল ইস্ট লন্ডন মসজিদ ও মারিয়াম সেন্টার হল একসাথে মিশে গিয়ে একটি বিশাল হলে রূপান্তরিত হয়েছে । মুসল্লিরা যে যেখানে দাঁড়াবেন, স্বস্থান থেকে ইমামকে সরাসরি দেখতে পারবেন ।উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মস্ক এন্ড লন্ডন মুসলিম সেন্টারের চেয়ারম্যান ডক্টর আব্দুল হাই মুর্শেদ ও চীফ এক্সিকিউটিভ অফিসার জুনায়েদ আহমদ। মোনাজাত করেন মসজিদের প্রধান ইমাম ও খতীব শায়খ আব্দুল কাইয়ুম । শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন তারাবিহ-ইমাম শায়খ আব্দুর রহমান ইব্রাহিম।

স্বাগত বক্তব্যে ডক্টর আব্দুল হাই মুর্শেদ বলেন, আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমরা সাময়িকভাবে সম্প্রসারিত অংশ খুলে দিতে পেরেছি । এটি আমাদের ও কমিউনিটির জন্য একটি বিশাল অর্জন । তিনি বলেন সম্প্রসারিত অংশ শুধুমাত্র রমজানের জন্য খুলে দেওয়া হলো। বাকি কাজ সম্পন্ন করতে রমজানের পর আবার তা বন্ধ করে দেওয়া হবে । কমিউনিটির মানুষের সমর্থন ও সহযোগিতার কারণেই ইস্ট লন্ডন মসজিদ আজ ইউরোপের বৃহত্তম মসজিদগুলির মধ্যে একটি । বাকি কাজ সম্পন্ন করতে আপনাদের উদার সাহায্য অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী। সারা মাসজুড়েই আমরা ফান্ডরেইজ করবো । আপনাদের সহযোগিতায় এই মসজিদ পূর্ব লন্ডনের প্রাণকেন্দ্রে ধর্ম, শিক্ষা এবং ঐক্যের আলোকবর্তিকা হিশেবে কাজ করে যাবে।

ইস্ট লন্ডন মসজিদের সিইও জুনাইদ আহমেদ বলেন, রমজানে আমাদের কমিউনিটির জন্য মসজিদের সম্প্রসারিত অংশ সাময়িকভাবে খুলে দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত । এই অস্থায়ী উদ্বোধন আমাদের ক্রমবর্ধমান উন্নয়ন কর্মকাণ্ডের একটি প্রমাণ । সম্প্রসারিত অংশের কাজ সম্পন্ন করতে আমরা কমিউনিটির মানুষের আন্তরিক সহযোগিতা চাই। তিনি বলেন, মসজিদের তৃতীয়ধাপের এই সম্প্রসারণ কাজে ব্যয় হচ্ছে ২.১ মিলিয়ন পাউন্ড। এর মধ্যে ৩শ হাজার পাউন্ড ডনেশন থেকে এসেছে । আর বাকি ১.৮ মিলিয়ন পাউণ্ড এসেছে ক্বরজে হাসানা থেকে । এই ক্বরজে হাসানা পরিশোধ করে মসজিদকে স্বয়ংসম্পুর্ণ করতে আমরা সর্বস্তরের মানুষের সহযোগিতা চাই।

You might also like