গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে’র নির্বাচনের তফসিল ঘোষণা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ১২ জানুয়ারি ২০২২ গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে’র ২০২২/২০২৩ সালের কার্যকরী পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন কতৃক ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২০ মার্চ ২০২২ নির্বাচনে ভোট নেওয়া হবে।তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৫ জানুয়ারি ২০২২,মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ জানুয়ারি ২০২২ ,মনোনয়নপত্র বাছাই হবে ৩০ জানুয়ারি ২০২২।৩১ জানুয়ারি ২০২২ চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করা হবে।কোভিড মহামারির বাস্তবতায় প্রত্যক্ষ ভোট গ্রহণে বিঘ্ন সৃষ্টি হলেও যাতে নির্বাচনে তার প্রভাব না পড়ে সে জন্য অনলাইন ভোটের ব্যবস্থা করা হতে পারে ।

১) ভোটার ও প্রার্থী হওয়ার যোগ্যতা :সংবিধান অনুসারে সকল নিয়ম মেনে সংগঠনের নির্ধারিত ফর্ম পূরণ অথবা গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে’র ওয়েবসাইটে নিবন্ধন করলে। নির্বাচনের আগে নিবন্ধনের শেষ তারিখ ১৫ মার্চ ২০২২ ।কোন ব্যক্তি নির্বাচনকালে গ্রেট ব্রিটেনে অবস্থান করলে প্রার্থী /ভোটার-তালিকাভুক্ত হবার অধিকারী হবেন, যদি

(ক) তিনি বাংলাদেশের গ্রেটার খুলনা এলাকার নাগরিক হন। (খ) তার বয়স আঠার বৎসরের কম না হয়। (গ) কোন যোগ্য আদালত কর্তৃক তার সম্পর্কে অপ্রকৃতিস্থ বলে ঘোষণা বহাল না থেকে থাকে এবং (ঘ ) তিনি ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোন অপরাধের জন্য দণ্ডিত না হয়ে থাকেন।

অন্যায় বিধি নিষেধ :

২) প্রত্যেক প্রার্থীর মনোনয়ন পত্রে কমপক্ষে গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকের সদস্য এমন ১ জন প্রস্তাবকারী ও ১ জন সমর্থকের নাম পরিচয় ও স্বাক্ষর থাকতে হবে।বিশেষ কারণ ছাড়া একই প্রস্তাবকারী বা সমর্থক একাধিক প্রার্থীর প্রস্তাব বা সমর্থক হতে পারবে না।
৩ ) প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত Last Minute, 29-31 Greatorex Street , London E1 5NP থেকে মনোনয়নপত্র গ্রহণ, মনোনয়নপত্র জমা ও সদস্য ফরম গ্রহণ ও নির্ধারিত ফী সহ জমা দেয়া যাবে ।
৪) ভোট গ্রহণের স্থান ও সময় প্রাথীদের সাথে আলোচনা সাপেক্ষে নির্বাচনের ১০/১৫ আগে জানিয়ে দেয়া হবে।
৫) সংবিধানের ধারা -৫ অনুসারে নির্বাচিত প্রতিনিধিরা ২ বছর তাদের কার্যক্রম পরিচালনা করবেন।
৬) নির্বাচনে ২১ পদে প্রতিদ্বন্দ্বিতা করা যাবে।
৭) মনোনয়ন পত্র জমা দেবার সময় প্রত্যেক প্রার্থী (অফেরৎযোগ্য ) নগদ ফি জমা দিতে পারবে।
৮) প্রার্থী বা সমর্থনকারী যদি কোনো তথ্য গোপন করেন তাহলে প্রার্থীর প্রার্থিতা বাতিল হতে পারে।৯ ) প্রার্থী যদি মনোনয়ন পত্রে ভুলবশতঃ স্বাক্ষর বা কোন তথ্য না দেন, তাহলে তার প্রাথীতা বাদ পড়ার সম্ভাবনা থাকবে ।১০ ) বিশেষ প্রয়োজনে নির্বাচন কমিশন সংবিধানের আলোকে যে কোনো সময়ে নির্বাচনী বিধিমালায় পরিবর্তন পরিবর্ধন করতে পারবে।

১১) গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে’র ২০২২/২০২৩ কার্যকরী পরিষদের নির্বাচন সংবিধানের আলোকে পরিচালিত হবে।

উল্লেখ ,গত ২৩ ডিসেম্বর ২০২১ গ্রেটার খুলনা এসোসিয়েশন ইউকে’র সাধারণ সভায় সাংবাদিক শেখ মহিতুর রহমান বাবলুকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়।সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন ৯০ দিনের মধ্যে একটি নির্বাচন পরিচালনার জন্য দায়িত্ব প্রাপ্ত হয়েছেন।নির্বাচন কমিশনের অন্য দুজন সদস্য হলেন আইনজীবী কানিজ ফাতেমা ও নিউজ লাইফ এর সম্পাদক বিশিষ্ট সাংবাদিক মোঃ অহিদুজ্জামান রুমু।

You might also like