চলছে সাত কলেজের ভর্তি পরীক্ষা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক প্রথম বর্ষের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে।শুক্রবার (৫ নভেম্বর) সকাল ১০টায় রাজধানী ঢাকার সাতটি কেন্দ্রে ২০২০-২১ শিক্ষাবর্ষের এ ভর্তি পরীক্ষা একযোগে শুরু হয়। কেন্দ্র সাতটি হলো ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

পরীক্ষা কমিটির দেওয়া তথ্য অনুযায়ী, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে সাত কলেজের মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। যার মধ্যে ঢাকা কলেজে ৬০০, সরকারি তিতুমীর কলেজে এক হাজার ৪৬৫, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪০০, কবি নজরুল সরকারি কলেজে ৭০০, ইডেন মহিলা কলেজে এক হাজার ৫৫, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১৩০ ও সরকারি বাঙলা কলেজে ৯৬০টি আসন রয়েছে।সরেজমিনে রাজধানীর ঢাকা কলেজ ও মিরপুরের সরকারি বাঙলা কলেজে কেন্দ্র ঘুরে দেখা যায়, স্বাস্থ্যবিধি এবং কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের মাধ্যমে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করানো হচ্ছে। সকাল ১০টা পর্যন্ত চলে এ কার্যক্রম। স্বাস্থ্যবিধি এবং স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে পুরো ক্যাম্পাসজুড়েই আসন বিন্যাস করা হয়।

পরীক্ষার্থীদের সহযোগিতায় কলেজগুলোতে রোভার স্কাউট গ্রুপ, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের প্লাটুন, যুব রেড ক্রিসেন্ট ইউনিটসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যদেরও কাজ করতে দেখা গেছে।মহামারি করোনা পরবর্তী সময়ে এ ভর্তি পরীক্ষা একটি বড় ধরনের চ্যালেঞ্জ উল্লেখ করে ঢাকা কলেজের অধ্যক্ষ ও সরকারি সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার সাংবাদিকদের বলেন, এবার সাতটি কলেজের ভর্তি পরীক্ষার সকল বিষয় নিয়ে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে। যদিও গতকাল রাতে কিছুটা বিভ্রান্তি ছড়িয়েছিল। আমরা আগেই আমাদের অবস্থান জানিয়েছি যে যে কোনো পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া হবে।এছাড়াও কোনো পরীক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে অথবা স্বাস্থ্য ঝুঁকি তৈরি হলে তাৎক্ষণিক চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসক এবং পর্যাপ্ত চিকিৎসা সামগ্রী কেন্দ্রগুলোতে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় রাজধানীর ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।মূলত এরপর থেকে কলেজগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করানো হয়ে থাকে। এর আগে প্রতিষ্ঠানগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হতো।

You might also like