চার্লসের রাজ্যাভিষেকে লন্ডনে জড়ো হচ্ছেন বিশ্বনেতারা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ব্রিটেনের রাজা চার্লস শুক্রবার লন্ডনে বিশ্বনেতাদের জন্য একটি অভ্যর্থনার আয়োজন করেছেন। শনিবার তার রাজ্যাভিষেকে যোগ দিতে এসব নেতারা যুক্তরাজ্যে পৌঁছেছেন। গত ৭০ বছরের মধ্যে ব্রিটেনে এটি বৃহত্তম অনুষ্ঠান। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।৭৪ বছরের চার্লস ও তার স্ত্রী ক্যামিলাকে রাজমুকুট পরানো হবে লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে। ১ হাজার বছর পুরনো ধর্মীয় ও ঐতিহ্য বজায় রেখে তাদের সিংহাসন আরোহন হবে। এরপর একটি আড়ম্বরপূর্ণ শোভাযাত্রা আয়োজন করা হবে।

রাজ পরিবারের ভক্তরা দ্য মল নামের প্রশস্ত পথে জড়ো হচ্ছেন। এই পথটি বাকিংহাম প্যালেসে পৌঁছেছে। শনিবারের আয়োজনকে ঘিরে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা লন্ডনে হাজির হয়েছেন।মার্কিন ফার্স্টরেডি জিল বাইডেন লন্ডনের উদ্দেশে রওনা দেওয়ার আগে টুইটারে লিখেছেন, ঐতিহাসিক মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করা গর্বের বিষয়।শুক্রবার সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেওয়া বিশ্বনেতাদের একজন তিনি। এই অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করেছেন ব্রিটিশ রাজা ও রানি। এতে উপস্থিত থাকবেন রাজপরিবারের সিনিয়র সদস্যরা।

এর আগে চার্লস কমনওয়েলথ অব নেশন-এর নেতাদের সঙ্গে একটি বৈঠক করেছেন। স্বেচ্ছাসেবী এই সংস্থাটি ৫৬টি রাষ্ট্রের সমন্বয়ে গঠিত। এটির প্রধান হলেন ব্রিটিশ রাজা। অস্ট্রেলিয়া ও কানাডাসহ যে ১৪টি দেশের তিনি রাজা সেসব দেশের প্রধানমন্ত্রী ও রাজ প্রতিনিধিদের শুভেচ্ছা জানাবেন তিনি।শনিবার রাজ্যাভিষেকে রাজা চার্লসের প্রতি আনুগত্যের অঙ্গীকার ঘোষণা করবেন অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের নেতারা।১৯৫৩ সালের পর ব্রিটেনের প্রথম রাজ্যাভিষেকের প্রস্তুতি চলছে দেশজুড়ে। ওই সময় চার্লসের মা রানি এলিজাবেথকে রাজমুকুট পরানো হয়েছিল।গত বছর সেপ্টেম্বরে ৯৬ বছর বয়সে এলিজাবেথের মৃত্যু হলে স্বয়ংক্রিয়ভাবে রাজা হন চার্লস। রাজ্যাভিষেক প্রয়োজনীয় না হলেও এর প্রতীকী গুরুত্ব হয়েছে।এমন সময় এই রাজ্যাভিষেক অনুষ্ঠিত হচ্ছে যখন ব্রিটেনজুড়ে জীবনযাত্রার ব্যয় নিয়ে সংকট রয়েছে। অনেকে সমালোচনা করে আধুনিক যুগে এমন আয়োজনের প্রশ্ন তুলছেন। যদিও শনিবারের রাজ্যাভিষেক ৭০ বছর আগের রাজ্যাভিষেকের তুলনায় অনেক ছোট আকারে আয়োজন করা হচ্ছে।

You might also like