চার মেগা প্রকল্পের উদ্বোধন আগামী বছরের জুনে

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহারের চার মেগা প্রকল্প আগামী বছরের (২০২২) জুন মাসের মধ্যে উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।রবিবার (৩ জানুয়ারি) দুপুর ১২টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।দীর্ঘ প্রায় ১২ বছর ক্ষমতায় থেকে মানুষকে কী দিতে পেরেছেন- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সরকারের যে দায়িত্বটি আমি পালন করছি, সেখানে চারটি মেগা প্রকল্প রয়েছে, সেগুলোর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, পদ্মা সেতু ও কর্ণফুলি টানেলের কাজ এগিয়ে চলেছে। সবগুলো আগামী ২০২২ সালে উদ্বোধন করতে পারব। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সরকারের লক্ষ্য, নির্বাচনী চ্যালেঞ্জ বাস্তবায়ন। ইশতেহারে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, সেগুলো বাস্তবায়নই মূল চ্যালেঞ্জ।

তিনি বলেন, করোনা সারা বিশ্বকে মৃত্যু উপত্যকায় পরিণত করেছে। বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে একদিকে করোনাকে মোকাবিলা করছি এবং অর্থনীতিকে সচল রেখেছি। বৈদেশিক মুদ্রা ৪৩ বিলিয়ন ডলার হয়েছে, প্রবৃদ্ধি আশানুরুপ জায়গায় আছে। সবদিক থেকে আমরা আগাচ্ছি, ডিজিটাল বাংলাদেশের দিকে আগাচ্ছি। করোনার জন্য অনেকে কাজ হারিয়ে বেকার হয়েছে, তাদের পুনর্বাসন করা এবং কাজ দেওয়া একটা চ্যালেঞ্জ। আমাদের ইশতেহারে আছে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। আমরা সেটা নিয়ে কাজ করছি।পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প কী ২০২২ সালে পাবো? ২০২১ সালের জন্য কি কিছু নেই- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ২০২২ বলবো, আগাম কথা বলবো না। ২০২২ সালের জুনের মধ্যেই আমরা এ প্রকল্পগুলো চালু করবো।মেট্রোরেলের ডেট লাইন আছে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত- এ প্রসঙ্গে তিনি বলেন, আমি আরও একটু বাড়িয়ে দেবো। আমি বলবো, ২০২২ সালের জুনের মধ্যে সবগুলো মেগা প্রকল্প রেডি হয়ে যাবে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলি টার্নেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এ চারটি প্রকল্প।

দীর্ঘদিন একটি সরকার ক্ষমতায় থাকলে সেখানে স্বেচ্ছাচারিতা বেড়ে যেতে পারে- এ বিষয়টি আপনি কীভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, কিছু লোক তো খারাপ আছে। ক্ষমতায় থেকে ক্ষমতার দাপট দেখায় এ রকম লোক আছে। তাদের ব্যাপারে আমরা সতর্ক। যারা ক্ষমতার দাপট দেখাবে, আমরা কিন্তু কিছু কিছু শাস্তি দিয়েছি। তবে শাস্তি শুধু বহিষ্কার করা নয়। অনেকেই অনেক বড় জায়গায় থাকে, সেখান থেকে ছিটকে পড়ে। দল বিভিন্নভাবে শাস্তি দিতে পারে। শাস্তির প্রক্রিয়ার ধরন নতুন করোনার ধরনের মতো। শাস্তিরও নতুন ধরন আছে, আমরা বিভিন্ন প্রক্রিয়ায় শাস্তি দিতে পারি। একজন একটা বিশাল জায়গায় আছে, সেখান থেকে তাকে সরিয়ে দেওয়াটা কি শাস্তি নয়?ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক ও বর্তমান দুই মেয়রের মধ্যে বাহাস চলছে, সে বিষয়টি কীভাবে দেখছেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এখানে আইনগত বিষয়টি এসেছে, আর বিষয়টি এখন বিচারাধীন, তাই আমি এ বিষয়ে কিছু বলতে চাই না। যেহেতু এ মামলা আদালতে চলে গেছে।

You might also like