চোরের উপর বাটপারিঃ সিলেটে চোরাকারবারিদের আতঙ্ক ‘দুর্বৃত্ত চক্র’

সত্যবাণী
সিলেট অফিসঃ সিলেটের কানাইঘাট উপজেলায় বেপরোয়াভাবে চোরাচালান বেড়ে যাওয়ায় রাস্তাঘাটে ভারতীয় চিনি লুটের ঘটনা বেড়েই চলছে। থানা পুলিশ নির্বাচন ও বিরোধী জোটের হরতাল-অবরোধ নিয়ে ব্যস্ত থাকায় চোরাকারবারীরা এই সুযোগে আরও বেপরোয়া হয়ে উঠেছে।
রাতের বেলা কানাইঘাট পৌর শহরের সড়কগুলোসহ বিভিন্ন রাস্তাঘাট থেকে দুর্বৃত্তরা দল বেঁধে বিশেষ করে ভারতীয় চিনি, চাপাতা, পাতার বিড়িসহ পণ্যসামগ্রী চোরাকারবারীদের কাছ থেকে লুট করে নিয়ে যাচ্ছে। এতে করে বেশ বেকায়দায় পড়েছে চোরাকারবারী চক্র। কারণ ভারতীয় অবৈধ মালামাল লুটের ঘটনা ঘটলেও থানায় অভিযোগ করতে পারছে না চোরাকারবারীরা।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানান,৩০ নভেম্বর বৃহস্পতিবার ভোরে সীমান্তবর্তী সুরইঘাট এলাকা থেকে ৬৫ বস্তা ভারতীয় চিনি বোঝাই একটি টাটা পিকআপ গাড়ি বিয়ানীবাজার উপজেলায় যাচ্ছিল। রাস্তায় কানাইঘাট পৌরসভার নন্দিরাই বাইপাস মোড়ে ভারতীয় চিনি বোঝাই পিকআপটি পৌঁছুলে একদল দুর্বৃত্ত গতিরোধ করে চালককে জিম্মি করে চিনি বোঝাই পিকআপটি অন্যত্র সরিয়ে নিয়ে যায়। চোরাকারবারীরা চিনি বোঝাই পিকআপ উদ্ধার করার জন্য পৌরসভার আশপাশ এলাকায় খোঁজাখুজির একপর্যায়ে মনসুরিয়া পয়েন্টে পরিত্যক্ত অবস্থায় গাড়িটি খোঁজে পায়, কিন্তু তাতে চিনি এবং গাড়ির চালকের কোন সন্ধান পায়নি।
এর আগের দিন বুধবার রাতে পৌরসভার বায়মপুর গ্রামের পাশে দুর্বৃত্তরা ৩ বস্তা চিনি বোঝাই একটি সিএনজি অটোরিকশা আটকিয়ে চালককে মারধর করে নগদ ২০ হাজার টাকা ও চিনিসহ এটি ছিনিয়ে নিয়ে যায়। পরবর্তীতে খোঁজাখুজি করে খালি অটোরিকশাটি কানাইঘাট সরকারি কলেজের পাশে পাওয়া যায়।
২ সপ্তাহ পূর্বে কানাইঘাটের বাংলাবাজার থেকে ভারতীয় চিনি বোঝাই আরো একটি ট্রাক খোয়া যায়। এছাড়াও পৌরসভার মহেশপুর পাকাসড়ক, গাজী বোরহান উদ্দিন সড়ক, সুরইঘাট সড়ক ও পৌরসভার বিভিন্ন এলাকায় দুর্বৃত্তরা রাতের বেলা ভারতীয় পণ্য সামগ্রী বোঝাই গাড়ি আটক করে হুমকি-ভয়ভীতি দেখিয়ে মালামাল এবং নগদ টাকা লুটে মেতে উঠেছে।
অপরদিকে এসব দুর্বৃত্ত সুরমা নদীর উপর মুশাহিদ সেতুর উভয়পাশে অবস্থান নিয়ে ভারতীয় চিনির গাড়ি আটক করে নগদ টাকা নিয়ে যাচ্ছে। আবার কিছু দুর্বৃত্ত ভারতীয় এসব মালামাল বোঝাই পিকআপ, মিশুক রিক্সা আটক করলেও টাকার বিনিময়ে পরবর্তীতে মালামালসহ গাড়ি ছেড়ে দিচ্ছে।
একাধিক সূত্র থেকে জানা যায়, দুর্বৃত্তরা ভারতীয় চিনি, চাপাতা বোঝাই গাড়ি আটক করতে বিভিন্ন সড়কের মোড়ে সারা রাত অবস্থান করে থাকে। ভারতীয় চিনি বোঝাই গাড়ি আসার সংবাদ পাওয়া মাত্রই তারা মোটরসাইকেলে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে চিনির গাড়ি লুট করে নিয়ে যায়।
নামপ্রকাশে অনিচ্ছুক ভারতীয় চোরাই চিনির ব্যবসার সাথে জড়িত কয়েকজন জানিয়েছেন, ভারত থেকে সীমান্ত এলাকা দিয়ে চিনি আনার পর বিক্রি ও পরিবহনের জন্য অনেক জায়গায় নিয়মিত তারা মাসোহারা দিয়ে থাকেন। কিন্তু গত ৩/৪ মাস থেকে দুর্বৃত্তরা রাস্তাঘাট থেকে চালকদের মারধর করে দেশীয় অস্ত্রের হুমকি-ভয়ভীতি দেখিয়ে গাড়িসহ চিনি লুট করে নিয়ে যাচ্ছে। অনেক সময় টাকার বিনিময়ে তারা চিনি ও গাড়ি দুর্বৃত্তদের কাছ থেকে ছাড়িয়ে আনতে হচ্ছে।
এ ব্যাপারে কানাইঘাট থানার ওসি গোলাম দস্তগীর আহমেদ বলেন, চোরাচালান প্রতিরোধে থানা পুলিশ সক্রিয়ভাবে দায়িত্ব পালন করে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে বিরোধী দলের টানা কর্মসূচি থাকায় আইন-শৃঙ্খলা স্বাভাবিক রাখার জন্য পুলিশ ব্যস্ত রয়েছে। রাস্তা-ঘাট থেকে ভারতীয় চিনি নিয়ে যাওয়ার দু’’একটি সংবাদ আমরা জানতে পেরেছি। তবে এ নিয়ে কেউ এখনও থানায় অভিযোগ করেনি।

You might also like