ছাতকের প্রত্যন্ত পল্লীতে ‘আব্দুল  জলিল ও জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার’র যাত্রা শুরু

নিউজ ডেস্ক
সত্যবাণী

নিজস্ব সংবাদদাতাঃ শুধু সমাজের সুবিধাবঞ্চিতরাই নয়, যোগাযোগ অপ্রতুলতার কারণে প্রত্যন্ত পল্লীর সাধারণ মানুষ যেখানে তাৎক্ষণিক চিকিৎসা সুবিধা থেকে অনেক পিছিয়ে, তাদের সহযোগিতায় এগিয়ে এসেছেন যুক্তরাজ্য প্রবাসী একটি ধনাঢ্য ও সমাজকল্যাণমূখী পরিবার। এই পরিবারের উদ্যোগেই গতকাল (৩০ জানুয়ারি) সোমবার থেকে সুনামগঞ্জের ছাতক উপজেলার প্রত্যন্ত পল্লীতে চালু হয়েছে একটি ফ্রি মেডিক্যাল সেন্টার। এ সেন্টারে প্রতি সপ্তাহে একদিন করে বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ রোগীদের পরামর্শ দেয়ার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধও বিনামূল্যে সরবরাহ করা হবে।

সুনামগঞ্জের ছাতক উপজেলার ভাতগাঁও ইউনিয়নের ছাতারপই গ্রামের বাসিন্দা মরহুম আলহাজ্ব আব্দুল জলিল ও মরহুম আলহাজ্ব জহুরা বিবি’র যুক্তরাজ্য প্রবাসী সন্তান আলহাজ্ব আব্দুল গউছ, আলহাজ্ব ওয়াহিদ, আলহাজ্ব আব্দুল দয়াছসহ অন্য সন্তানরা তাঁদের পিতা-মাতার স্মরণে গ্রামের বাড়ির বিশাল আঙ্গিনায় গড়ে তুলেছেন ‘আলহাজ্ব আব্দুল জলিল ও আলহাজ্ব জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার’ নামে একটি জনকল্যাণমূখী প্রতিষ্ঠান। সোমবার সকাল ১১টায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ সেন্টারের কার্যক্রম শুরু হয়। সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অন্যতম প্রতিষ্ঠাতা আলহাজ্ব আব্দুল গউছ। অন্যতম প্রতিষ্ঠাতা আলহাজ্ব আব্দুল ওয়াহিদের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সেন্টারের সমন্বয়ক, বিশিষ্ট সমাজসেবী মোজাক্কির আহমেদ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী একে কাজল খান, আব্দুল খালিক মেম্বার, মনির মিয়া মেম্বার, সাবেক মেম্বার নুরুল ইসলাম সোনা মিয়া, সাবেক মেম্বার চুনু মিয়া, বিশিষ্ট মুরব্বি সোনাই মিয়া, হাফিজ খান, লেছু খান, আব্দুস সবুরসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও আশেপাশের বেশ কয়েকটি গ্রামের বিপুল সংখ্যক বাসিন্দা উপস্থিত ছিলেন। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়।
ফ্রি মেডিক্যাল সেন্টারের উদ্বোধনী দিনে মেডিক্যাল টিমের কর্মকর্তাদের মধ্যে দায়িত্ব পালন করেন ডা. তৌসিফ আহমেদ, ডা. দেওয়ান মোহাম্মদ রুহুল আহমেদ, প্রধান সমন্বয়কারী রোটারিয়ান আহমেদ রেজাউল করিম, নার্স রাসেল চন্দ্র দাস, জুবেল আহমেদ প্রমুখ। উদ্বোধনী দিনের প্রথম রোগী এলাকার বর্ষীয়ান ব্যক্তিত্ব আব্দুল মতিনসহ প্রায় আড়াই শতাধিক রোগী ওষুধসহ চিকিৎসা সেবা গ্রহণ করেন। ফেব্রুয়ারি মাস থেকে সপ্তাহের প্রতি শুক্রবার সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত নিয়মিত রোগীদের চিকিৎসা পরামর্শ এবং ওষুধ বিতরণ করা হবে।উল্লেখ্য, শিগগিরই মরহুম আলহাজ্ব আব্দুল জলিল ও মরহুম আলহাজ্ব জহুরা বিবি’র স্মৃতি রক্ষার্থে তাঁদের যুক্তরাজ্য প্রবাসী সন্তান আলহাজ্ব আব্দুল গউছ, আলহাজ্ব আব্দুল দয়াছ, আলহাজ্ব ওয়াহিদসহ অন্যরা মিলে একটি ট্রাস্ট গঠনের ঘোষণা দিয়েছেন। এ ট্রাস্টের মাধ্যমে তাঁরা দুঃস্থ, অসহায়, দরিদ্রসহ সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কল্যাণে নানামুখী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করবেন।

You might also like