ছাতকে কে সেই মো. আফজাল হোসেন ?

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ জল-জোৎস্না ও কাব্যময়তার নান্দনিক সুনামগঞ্জ জেলার শিল্পনগরী ছাতক উপজেলার খুরমা দক্ষিন ইউনিয়নের পরশপুর গ্রামে ১৯৭০ সালের ১২ মার্চ জন্ম গ্রহণ করেন মো. আফজাল হোসেন। ৪ ভাই ও ৬ বোনের মধ্যে ৫ম তিনি। পিতা মৃত. ওয়ারিছ আলী ও মাতা রোকেয়া বেগমের বড়ই আদরের সন্তান আফজাল হোসেন ছোট্ট বেলা থেকেই মেধাবী, সৎ ও লাজুক ছিলেন।জানা যায়, সিলেট রসময় স্কুল থেকে প্রাথমিক ও নতুন বাজার বহুমুখী উচচ্চ বিদ্যালয় (ধারন বাজার) থেকে ১৯৮৬ সালে এসএসসি পরীক্ষায় কৃতৃত্বের সাথে ফলাফল অর্জন করেন। এসএসসি পরীক্ষার আগে থেকেই (১৯৮৪ সাল থেকে) তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত হন। এরপর থেকেই তিনি জাতীয় নির্বাচন গুলোতে নৌকার পক্ষে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। তখন থেকেই জাতির জনক বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তাহার মনে ছিলো প্রচন্ড ভালোবাসা ও শ্রদ্ধা। বন্ধু-বান্ধবরা মজা করে তাকে বলতো- শেখ হাসিনার বুকের বল; আফজল, আফজল।

১৯৮৮ সালে সিলেটের মদন মোহন কলেজ থেকে এইচএসসি ও পরে তিনি এমসি কলেজ সিলেট থেকে বিএ এবং মাস্টার্স পাশ করেন। ১৯৯১ সালে সুনামগঞ্জ (৫) আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এর সাথে তাহার সখ্যতা গড়ে উঠে। সেই থেকেই তিনি মুহিবুর রহমান মানিক এমপির সাথে ছায়ার মতো থাকছেন, মিশছেন ও চলছেন। ছাতক উপজেলা আওয়ামী লীগের রাজনীতে তিনি পদবী বিহীন নিরব-নিভৃতে দলের জন্য দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। রাজনৈতিক ফায়দা, ক্ষমতার দাপট ও বড় চেয়ারের লোভ তাহাকে কখনো স্পর্শ করেনি। আন্তরিকতা, নিষ্ঠা, কর্তব্য ও ভালোবাসার জন্য তিনি বাংলাদেশ আওয়ামী লীগ আর্দশকে লালন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে জননেত্রী শেখ হাসিনা ও জননেতা মুহিবুর রহমান মানিক এমপির সাথে কাজ করে যাচ্ছেন।
ধীরেধীরে রাজনীতিতে তিনি যেমনি দলের তৃণমুল কর্মীদের ভালোবাসার আরেক নাম উঠছেন তেমনি সামাজিক কর্মকান্ডেও তিনি কোনভাবে পিছিয়ে নাই। তিনি বেশ আলোচিত “ছাতক সমিতি সিলেট” এর সূচনালগ্ন থেকেই সম্পৃক্ত ছিলেন। প্রথমে সাংগঠনিক সম্পাদক, পরে সহ সাধারণ সম্পাদক এরপর তিনবারের মতো সাধারণ সম্পাদক এবং বর্তমানে সহ সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন। এছাড়াও (১৯৯০ থেকে ২০০০ সাল) দীর্ঘদিন সাংবাদিকতার পেশায় নিয়োজিত ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগ ছাতক উপজেলায় দলের দু:সময়ে, সুসময়ে তথা সর্বদা নিবেদিত প্রাণ হিসেবে মাঠে-ঘাটে দলীয় সাংগঠনিক কার্যক্রম খুবই জোরালোভাবে অংশগ্রহন রয়েছে তাহার। ছাতক উপজেলা আওয়ামী লীগ এর বিশ্বস্থ কর্মী মো. আফজাল হোসেন ভাইকে তৃণমুল আওয়ামী লীগ কর্মীরা ছাতক উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দেখতে চায়।এ বিষয়ে মো. আফজল হোসেন বলেন, রাজপথই আমার রাজনীতির পাঠশালা, সেই স্কুল জীবন থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েছিলাম। যেদিন থেকে শ্লোগান দেওয়া শিখেছি” জয় বাংলা ই বলেছি, জাতির পিতা বঙ্গবন্ধু, মহান মুক্তি যুদ্ধের চেতনা, জননেত্রী শেখ হাসিনার প্রশ্নে আপোষহীন থেকে আমার রাজনীতির পথচলা। সেই আশির দশক থেকে জাতীয় স্থানীয় সকল পর্যায়ের আন্দোলন-সংগ্রামে আমার অবস্থান থেকে ভূমিকা রাখার চেষ্টা করেছি।

You might also like