ছাতকে বকেয়া ৬ লাখ টাকা আদায়ে আব্দুল আলিম আখলাকে নোটিশ ভুয়া ফেসবুক পেইজ খুলে ব্লাকমেইল করার অপকর্ম অব্যাহত

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতকে সরকারী কর্মকর্তা-কর্মচারিদের জন্যে বরাদ্ধকৃত বাসায় সাধারন মানুষ থাকার নিয়ম না থাকলেও ২০১৪ সালের পর স্থানীয় ভাবে ত্রাশ স্মৃষ্টি করে সরকারী বাসা বরাদ্ধ নিয়ে দীর্ঘ কয়েক বছর ধরে বহাল তবিয়তে ছিল সাংবাদিক পরিচয়ে ছাতক প্রতিদিন ফেইসবুক পেইজের মালিক আব্দুল আলিম (আখল)। এ বিষয়ে বিভিন্ন গণ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে কতৃপক্ষের নজরে আসে। সংশ্লিষ্ট কতৃপক্ষ একাধিক নোটিশ করার পর সরকারী ঐ বাসা ছাড়তে বাধ্যহয় আব্দুল আলিম (আখল)। অভিযোগ উঠেছে, সে বাসায় থাকা অবস্থায় গ্যাস ও বিদ্যৎ বিল ইত্যাদি বাবৎ তার কাছে সরকারী বকেয়া পাওনা ৬ লাখ টাকা রয়েছে। উপজেলার পরিষদ কতৃক একাধিকবার নোটিশ করার পরও বকেয়া পাওনা পরিশোধ করছে না আব্দুল আলিম আখল।

“ছাতক প্রতিদিন”সহ বিভিন্ন নামে-বেনামে ভূয়া ফেসবুক পেইজ খুলে মিথ্যা, বানোয়াট মনগড়া ভিত্তিহীন তথ্য উপস্থাপন করে সংবাদ আকারে প্রকাশ ও অন্যায়ভাবে উত্যোক্ত করে ব্লাকমেইল করে আসছে একটি চক্র এ অভিযোগ দীর্ঘদিনের। এ চক্রের হাতে শিক্ষক, শিক্ষিকা, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, সাধারন মানুষ, সাংবাদিকসহ অনেকেই মানহানি ও ব্লাকমেইলের শিকার হচ্ছেন। কিন্ত তাদের বিরুদ্ধে নানা কারনে ভয়ে অনেকেই মুখ খুলতে চাইছেন না।জানা যায়, ২০১৪ সালের ২৭ এপ্রিল সাংবাদিক পরিবারের ভিকটিম এক শিক্ষিকার নাম দিয়ে তাহার অজ্ঞাতসারে ভূয়া ফেইসবুক একাউন্ট চালু করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অশালীন শব্দ বাক্য ব্যবহার এবং আপত্তিকর ছবিসহ মানহানীকর তথ্য প্রকাশ করা হয়। ভিকটিমের অজ্ঞাতসারে তাহার স্থিরচিত্র (ফটো) সংযুক্ত ও জাল কাগজপত্র সৃজন সংগ্রহ ও সরবরাহের মাধ্যমে পর্ণোগ্রাফি উৎপাদন করত ভিকটিমকে অন্যায়ভাবে উত্যোক্ত করে ব্লাকমেইল করার চেষ্টা করেন আব্দুল আলিম। এ ঘটনায় ৫ মে ২০১৪ ইং তারিখে সুনামগঞ্জের আমল গ্রহণকারী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, ছাতক জোনে ১৪ নং মামলা দায়ের করেন ভূক্তভোগী ঐ শিক্ষিকা। আদালতের নির্দেশে পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণ আইন ২০১২ এর ৮ (১),(২),(৩),(৪) ও (৫ক) ধারায় ছাতক থানায় মামলাটি এফআইআর হয়।

সাংবাদিক পরিবারের ভিকটিম শিক্ষিকার বিরুদ্ধে প্রিন্ট ও অনলাইন মিডিয়াসহ ফেইসবুকে অপপ্রচার এবং উদ্দেশ্যমূলকভাবে ব্লাকমেইল এর অভিযোগে আব্দুল আলিমসহ ৪ জনের বিরুদ্ধে চার্জসীট নং ১৫১ তাং ২৭/৮/২০১৪ইং (অভিযোগপত্র) দেন ছাতক থানা পুলিশ। অভিযোগপত্রে ছাতক উপজেলার খুরমা উত্তর ইউনিয়নের গদারমহল গ্রামের মৃত. মছব্বির আলীর পুত্র আব্দুল আলিম আখলসহ ৪ জনের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রাথমিকভাবে প্রমানিত হয়েছে বলে উল্লেখ করা হয়। ভিকটিম ঐ শিক্ষিকার পরিবার সুত্র জানায়, ঐ চার্জসীট থেকে আরো কয়েকজন আসামীর নাম বাদ দেওয়ায় বাদী পক্ষ নারাজী প্রদান করেন। এর প্রেক্ষিতে পূনরায় তদন্তের আদেশ দেন আদালত। বর্তমানে ছাতক থানার এসআই সামছুল আরেফিন মামলাটি পূনরায় তদন্ত করছেন।

আরো জানা যায়, বিগত সময়ে অপরণ, ডাকাতি ও কয়েকটি ক্লু-লেছ হত্যা মামলার রহস্য উদঘাটনসহ আসামীদের গ্রেফতার করতে সক্ষম হয় ছাতক থানা পুলিশ। অভিযোগ উঠেছে, দায়েরী মামলায় পুনরায় চলমান তদন্ত কার্যক্রমকে প্রভাবিত করায় জন্য আব্দুল আলিম আখল নানামুখি অপপ্রচারে লিপ্ত রয়েছে।উপজেলার খুরমা উত্তর ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দল আলিম আখল ২০১৬ সালে অনুষ্টিত ইউপি নির্বাচনে খুরমা উত্তর ইউনিয়নে বিএনপি দলীয় ধানের শীষ প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে নির্বাচনে প্রতিদন্ধিতা করে। ঐ নির্বাচনে মাত্র ৬০ টি ভোট পেয়ে সে সমালোচিত হয়। নির্বাচনে পরাজয়ের পর লোকলজ্জায় বেশ কিছু দিন সে আত্মগোপন করে ছিল। এ ছাড়াও আব্দুল আব্দুল আলিম আখল এলাকায় পরচর্চাকারী হিসাবে বেশ পরিচিত। গিবতকারী, দরিদ্রদের নিন্দুক ও একের কথা গুপ্তচর হিসাবে অন্যের কাছে তুলে ধরা (চোগলখুরি) তার কাছে পেশা হিসাবে পরিণত হয়েছে। কোন চাকরি বা ব্যবসা-বানিজ্য ছাড়াই শহরে দাপটের সঙ্গে বসবাস করে আসছে এমন অভিযোগও উঠেছে। ছেলে-মেয়ের লেখা-পড়াসহ পরিবারের বরণপোষন যোগান উৎস নিয়ে সর্বমহলে চলছে আলোচনা-সমালোচনার ঝর।

আব্দুল আলিম আখলের বিরুদ্ধে অন্তহীন অভিযোগ, সম্প্রতি সময়ে সুনামগঞ্জের ছাতকে ‘ভূয়া মোতাওয়াল্লী সেজে মসজিদের জায়গা আত্মসাত করলেন সাবেক ইউপি চেয়ারম্যান ও আ.লীগ নেতা’ শিরোনামে একাধিক গণ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এর পর থেকে খুরমা দক্ষিন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা ভূমি খেকো আব্দুল মছব্বির ‘ছাতক প্রতিদিন’ ফেইসবুক পেইজসহ নামে বেনামে ভূয়া ফেইসবুক আউডি ও পেইজ থেকে সাংবাদিক শামীম আহমদ তালুকদারের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন, মনগড়া অপপ্রচারে লিপ্ত রয়েছেন। যা বিভ্রান্তকর ও মানহানিকর বটে। এসব অপ্রপ্রচারের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন জাতীয় দৈনিক ‘ঢাকা প্রতিদিন’ ও দি ডেইলি ‘নিউজ মেইল’ পত্রিকার সুনামগঞ্জ জেলা প্রতিনিধি, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) এর কেন্দ্রীয় কমিটির সদস্য ও সুনামগঞ্জ প্রেসক্লাবের নবগঠিত কমিটির সিনিয়র সহ-সভাপতি শামীম আহমদ তালুকদার।

সাংবাদিক শামীম তালুকদার বলেন, ভূমি খেকো আব্দুল মছব্বির ভূয়া মোতাওয়াল্লী সেজে জাল-জালিয়াতির মাধ্যমে মায়ের কোল জামে মসজিদের নামের ওকফকৃত ২.৪০ শতাংশ জায়গা আত্মসাত করার ঘটনা অভিযোগ, যথা যথ তথ্য উপাথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশ করা হয়েছে।

এ ছাড়াও সম্প্রতি সময়ে দেশের বাইরে অবস্থান করে সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউবে অনেকেই দেশ বিরুধী ষড়যন্ত্র, মিথ্যাচার ও অপপ্রচার করছেন। আবার অনেকেই দেশ বিরুধী ষড়যন্ত্র, মিথ্যাচার ও অপপ্রচারে ঘটনমুলক জবাব দিচ্ছেন। অভিযোগ উঠেছে, দেশ বিরোধী ষড়যন্ত্র ও অপপ্রচারের বিরুদ্ধে ঘটনমুলক জবাব যারা দিচ্ছেন তাদেরকে চিহ্নিত করে “ছাতক প্রতিদিন’ নামে ফেসবুক পেইজসহ বিভিন্ন নামে বেনামে ফেইসবুক আইডিতে তাদের বিরুদ্ধে অপপ্রচার করছে এই আব্দুল আলিম আখল। দেশবিরুধী চক্রের সাথে আব্দুল আলিমের যোগসাজেস রয়েছে কি না বিষয়টি ক্ষতিয়ে দেখার দাবিও তুলছেন অনেকেই।

এ বিষয়ে শামীম আহমদ তালুকদার বলেন, ছাতক প্রতিদিন ফেইসবুক পেইজের মালিক পর্নোগ্রাফি মামলার আসামী চিহ্নিত চাঁদাবাজ আব্দুল আলিম (আখল) ও ছাতক টিভি ফেইসবুক পেইজের মালিক, গ্রামীন ফোনের সীম বিক্রেতা, উজ্জীবক সুজন তালুকদারসহ আমার বিরুদ্ধে অপপ্রচারে জড়িত ভূয়া ফেইসবুক পেইজের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহন করবো। ইতোমধ্যে একজন সিনিয়র আইনজীবির পরামর্শ নিয়েছেন বলে জানান সাংবাদিক শামীম আহমদ তালুকদার।এ বিষয়ে ভিকটিম শিক্ষিকা সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, পরে কথা বলবো।এ বিষয়ে ছাতক থানার এসআই সামছুল আরেফিন বলেন, পুলিশ সুপারের কার্যালয়ের মাধ্যমে সিআইডিতে ফাইল পাঠিয়েছি। আশা করছি আগামী সপ্তাহে রিপোর্ট চলে আসবে।এ বিষয়ে ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান বলেন, সরকারী বাসায় থাকা অবস্থায় গ্যাস ও বিদ্যৎ বিল ইত্যাদি বাবৎ আব্দুল আলিম আখলের কাছে ৬ লাখ টাকা বকেয়া পাওনার সত্যতা নিশ্চিত করেছেন।এ বিষয়ে ছাতক থানার ওসি মাহবুবুর রহমান এর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ত থাকায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

You might also like