ছাতকে ভূয়া ও জাল দলিলে ব্যাংক ঋণ, প্রতারক চক্রের ২ সদস্য গ্রেফতার

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতকে জালজালিয়াতির মাধ্যমে ভূয়া সরকারি ষ্টাম্প, খতিয়ান পর্সা,মুক্তিযোদ্ধা সনদ ও জালিয়াতির মাধ্যমে ভূয়া দলিল পত্র সৃজন করে দীর্ঘদিন ধরে কৃষি লোন বানিজ্য করে আসছিল সংঘবদ্ধ একটি প্রতারক চক্র।গতকাল সোমবার দিবাগত রাত ১২ টার দিকে প্রতারক চক্রের ২ সদস্যকে গ্রেফতার কওে থানায় নিয়ে আসা হয়।

গ্রেফতারকৃতরা হলো, উপজেলার ছাতক সদর ইউনিয়নের রনমঙ্গল গ্রামের সিরাজ মিয়ার ছেলে আফতাব উদ্দিন ও চরমহল্লা ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামের আরশ আলীর ছেলে ফয়ছল। অভিযান পরিচালানা করেন ছাতক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাপস শীল। এ সময় উপস্থিত ছিলেন ছাতক থানার এসআই ইয়াছিন ও সঙ্গীয় ফোর্স।
অভিযানকালে বিপুল পরিমান জাল সরকারি ষ্টাম্প,খতিয়ান পর্সা, মুক্তিযোদ্ধা সনদ ইত্যাদি উদ্ধার করা হয়। এ ঘটনায় আজ মঙ্গলবার (২৯ সেপ্টম্বর) ছাতক থানায় একটি প্রতারনা মামলা নং-২৬ দায়ের করা হয়। এতে রনমঙ্গল গ্রামের সিরাজ মিয়া ও তার ছেলে আফতাব উদ্দিন এবং কাঞ্চনপুর গ্রামের আরশ আলীর ছেলে ফয়ছল সহ ১০-১২ জনের নাম উল্লেখপূর্বক আসামী ও আরো ৫-৬ জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়।

জানা যায়, দীর্ঘ কয়েকবছর ধরে ভুয়া দলিল পত্র সৃজন করে দলিল সম্পাদন , সরকারি ষ্টাম্প, খতিয়ান পর্সা, মুক্তিযোদ্ধা সনদ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাল স্বাক্ষর সহ ইত্যাদি জালিয়াতির মাধ্যমে স্থানীয় দুটি ব্যাংক থেকে কৃষি লোন উত্তোলন বানিজ্য করে আসছিলেন সিরাজ মিয়া ও তার ছেলে আফতাব উদ্দিন। কতিপয় অসাধু ব্যাংক কর্মকর্তার যোগসাজেসে দীর্ঘনি ধরে এ প্রতারনার সঙ্গে জড়িত একটি প্রতারক চক্র। অবশেষে গতকাল সোমবার দিবাগত রাত উপজেলা প্রশাসন ও পুলিশের জালে আটকা পড়ে প্রতারক চক্রের দুই সদস্য। রনমঙ্গল গ্রামের সিরাজ মিয়ার ছেলে আফতাব উদ্দিনকে তার বাড়ী তেকে গ্রেফতার করার পর ছাতক শহরের প্রিন্ট টেক কম্পিউটার নামে প্রতিষ্টানে অভিযান পরিচালনা করে কাঞ্চনপুর গ্রামের আরশ আলীর ছেলে ফয়ছলকে গ্রেফতার করা হয়।এ বিষয়ে ছাতক থানার এসআই ইয়াছিন গ্রেফতার ও মালার সত্যতা নিশ্চিত করে বলেন, গ্রেফতারকৃতদের সুনামগঞ্জ কোর্টে প্রেরন করা হয়েছে। অন্যান্য আসামীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

You might also like