ছুরিকাঘাতের পর মারাই গেলেন সেই ব্রিটিশ এমপি

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ স্যার ডেভিড অ্যামেস নামে যুক্তরাজ্যের রক্ষণশীল দলের এক এমপি তার নির্বাচনী এলাকায় জনসংযোগের সময় একাধিকবার ছুরিকাঘাতের শিকার হয়ে নিহত হয়েছেন বলে তার অফিস ও পুলিশ জানিয়েছে। এ ঘটনায় ২৫ বছর বয়সী একজনকে গ্রেপ্তার করা হয়েছে।১৯৮৩ সাল থেকে এসেক্সের সাউথেন্ড ওয়েস্টের প্রতিনিধিত্ব করে আসা এই প্রবীণ এমপি লেইহ-অন-সি এলাকার বেলফায়ারস মেথোডিস্ট গির্জায় এই হামলার শিকার হন বলে জানায় স্কাই নিউজ।এক সংক্ষিপ্ত বিবৃতিতে এসেক্স পুলিশ জানিয়েছে, লেইহ-অন-সি এলাকায় ওই হামলার ঘটনার পর একজনকে গ্রেপ্তার করা হয়েছে।পুলিশ জানিয়েছে, ‘রাত ১২.০৫ মিনিটের পরে ইস্টউড রোডড নর্থ-এ ছুরিকাঘাতের একটি ঘটনার পর আমাদের ডাকা হয়েছিল। কিছুক্ষণ পরে একজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং আমরা আর কাউকে খুঁজছি না। এই বিষয়ে পরে আমরা আরও তথ্য জানাবো’।‘আমরা এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আর কাউকে খুঁজছি না এবং বিশ্বাস করি না যে জনগণের জন্য কোনো হুমকি রয়েছে। আমরা সেই জনসাধারণকে ধন্যবাদ জানাতে চাই যারা আমাদেরকে এত দ্রুত ঘটনা সম্পর্কে সতর্ক করেছিল’।

দ্য স্কাই রিপোর্টে বলা হয়েছে, এক ব্যক্তি নির্বাচনী এলাকায় জনসংযোগ চালানোর সময় এমপি অ্যামেসকে কয়েকবার ছুরিকাঘাত করেন এবং ঘটনাস্থলে চিকিৎসা নেওয়ার পর তার অবস্থার অবনতি হলে হসাপাতালে নেওয়ার সময় তার মৃত্যু হয়।ঘটনাস্থলের স্থানীয় কাউন্সিলর জন ল্যাম্ব অ্যাসোসিয়েটেড প্রেস বলেন, অ্যামেসকে হামলার দুই ঘণ্টারও বেশি সময় পরেও হাসপাতালে নেওয়া হয়নি এবং পরিস্থিতি ‘অত্যন্ত গুরুতর’ হওয়ার পর তাকে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। তিনি বলেন যে, অ্যামেসকে ‘বেশ কয়েকবার’ ছুরিকাঘাত করা হয়েছিল এবং তিনি মারাত্মক যখম হয়েছিলেন। কিন্তু তারপরও তাকে হাসপাতালে নিতে দেরি করা হয়।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান বলেছে, এই ঘটনা ব্রিটিশ এমপিদের নিরাপত্তা নিয়ে আরও উদ্বেগ বাড়াবে, যারা নিয়মিতভাবে পরামর্শের জন্য সাধারণের সঙ্গে সাক্ষাত করেন এবং যে কেউ তাদের সঙ্গে সাক্ষাত করতে পারে।২০১৬ সালে লেবার এমপি জো কক্স জনসংযোগে গিয়ে এক ডানপন্থী সন্ত্রাসীর ছুরিকাঘাতে নিহত হন।২০১০ সালে স্টিফেন টিমস নামের আরেকজন লেবার এমপি নির্বাচনী জনসংযোগের সময় দুইবার এক শিক্ষার্থীর ছুরিকাঘাতে আহত হয়েছিলেন।২০০০ সালে লিবারেল ডেমোক্র্যাট এমপি নাইজেল জোন্সকে বাঁচাতে গিয়ে তার একজন সহকারী নিহত হয়েছিলেন। এক ব্যক্তি তার নির্বাচনী এলাকার জনসংযোগ অফিসে তলোয়ার নিয়ে সশস্ত্র হামলা করেছিল।৬৯ বছর বয়সী অ্যামেস একজন সুপরিচিত ব্যাকবেঞ্চার যিনি ৩৮ বছরের এমপি জীবনে কখনো মন্ত্রী বা ছায়া মন্ত্রী পদে আসেননি। তার বদলে পাঁচ সন্তানের বাবা অ্যামেস বরং পশুদের অধিকার সহ নানা সমাজ কল্যাণ ইস্যুতে প্রচারণা চালাতেন।

You might also like