জগন্নাথপুরের রানীগঞ্জ বাজারে দু’টি প্রতিষ্ঠানে আগুনঃ ৬০ লাখ টাকার ক্ষতি

সত্যবাণী
সিলেট অফিসঃ সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার রানীগঞ্জ বাজারে দু’টি চাল কল পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ৬০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। উপজেলা ফায়ার সার্ভিস অফিসে বার বার ফোন-কল দিয়ে কল রিসিভ না করায় শেষ পর্যন্ত জাতীয় বিপর্যয় নাম্বার ৯৯৯ কল দিয়ে ফায়ার সার্ভিসের লোকজনদের আনা হয়। এরআগে স্থানীয়দের চেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে আসে।
জগন্নাথপুর থেকে সংবাদদাতা জানান, ১১ জানুয়ারি রোববার দিবাগত রাত ২টার দিকে রানীগঞ্জ বাজারের ফেরিঘাটের পাশে আওয়াল মিয়ার মালিকাধিন কয়লা ও চালের মিলে আগুন ধরে যায়। আগুনের লেলিহার শিখা দেখে স্থানীয়রা এগিয়ে আসেন। বাজার মসজিদসহ আশেপাশের কয়েকটি মসজিদের মাইকে ঘোষণা দেয়া হলে বাজারের ব্যবসায়ীসহ আশেপাশের গ্রামের লোকজন মিলে প্রায় ১ ঘন্টা চেষ্টা করে আগুণ নিয়ন্ত্রণে আনেন।
এরআগে আগুন লাগার সাথে সাথে স্থানীয়ে ইউপি জনৈক সদস্য ফায়ার সার্ভিসের নির্ধারিত মোবাইল নাম্বারে কল দিলে নাম্বারটি বন্ধ পাওয়া যায়। পরে ৯৯৯ নাম্বারে কল করে বার বার চেষ্টার পর দায়িত্বে থাকা লোকদের পাওয়া যায়। আসছি- আসছি বলে প্রায় ১ ঘন্টা পর ফায়ার সার্ভিসের লোকজন আসে। এরআগেই স্থানীয়দের প্রচেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়।
আগুন নেভাতে সহযোগিতাকারী ব্যবসায়ী শাহেদ তালুকদার, নুরুল ইসলাম নাহিদসহ আরো অনেকে ক্ষোভ প্রকাশ করে জানান, বাজারে আগুন লাগার পর আমরা বার বার কল দিয়ে ফায়ার সার্ভিসেস লোকজন খুঁজে পাইনি। ফোন বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি। যোগাযোগ হওয়ার পর আসছি-আসছি বলে প্রায় ১ ঘন্টা চলে যায়। কিন্তু জগন্নাথপুর ফায়ার স্টেশন থেকে রানীগঞ্জ বাজারে আসতে মাত্র ১৫ মিনিট সময় লাগে। আমরা আগুন নেভানো পর ওরা আসে। আমাদের যে বোতল গুলো দিয়েছে সবগুলোর মধ্যে পর্যাপ্ত গ্যাস না থাকায় আগুণ নিয়ন্ত্রণে আনতে কিছুটা বেশী সময় লাগে।
মিলের মালিক আওয়াল মিয়া জানান, প্রতিদিনের মত কাজ শেষ করে আমার স্টাফসহ সবাই বাড়ি চলে যাই। রাত ২টার দিকে আগুন লাগার খবর পেয়ে এখানে এসে দেখি মিলের মেশিনঘর, যন্ত্রপাতি, চালসহ প্রায় ৬০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।
এ ব্যাপারে ফায়ার সার্ভিসের সুনামগঞ্জের উপ-সহকারী পরিচালক মো. তারেক হাসান ভূইয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শুনেছি জগন্নাথপুরে একটি বাজারে আগুন লেগেছে। আমার টিম আগুন নেভানোর জন্য গিয়েছে। কয়টা লোকের কাছে ফায়ার সার্ভিসের নাম্বার আছে। আমাদের নিয়ম হল,একটা স্থানে আগুন লাগার সাথে সাথে ৩০ সেকেন্ডের মধ্যে স্টেশন আউট করতে হয়। স্টেশন থেকে আপনাদের এলাকার দুরত্ব কতটুকু তা জানতে হবে আর শীতের রাত কুয়াশা থাকতে পারে এটাও বুঝতে হবে।

You might also like