জনগণের সম্পৃক্ততা ছাড়া কোনো প্রোগ্রাম বাস্তবায়ন সম্ভব নয়-সিভিল সার্জন

সিলেট অফিস 
সত্যবাণী
সিলেটের সিভিল সার্জন ডা. মনসির চৌধুরী বলেছেন, লাইফ স্টাইল এন্ড হেলথ এডুকেশন প্রমোশন কর্মসুচির আওতায় প্রচারণামূলক বিভিন্ন কর্মকান্ড চলমান রয়েছে। আমাদের কাছে পর্যাপ্ত অর্থ বরাদ্দ না থাকায় অনেক সময় কার্যক্রম ফলপ্রসূভাবে চালানো সম্ভব হয় না। এজন্য আমাদের বিভিন্ন সমস্যার মোকাবিলা করতে হয়। কেননা দুর্ঘটনা কোন সংকেত দিয়ে আসে না। তাই জরুরি বিষয়গুলো মোকাবিলার জন্য জরুরি তহবিল প্রয়োজন।
তিনি বলেন, প্রচারণার জন্যে টেলিভিশন, ডিস প্রচারণা, কেন্দ্রীয়ভাবে প্রচারণা করা হয়। তবে স্থানীয়ভাবে কাজ করার জন্য সময় উপযোগী ব্যবস্থা গ্রহণ জরুরি। এ বিষয়ে বছরের শুরুতেই স্থানীয়দের সম্পৃক্ত করে সারা বছরের জন্যে একটি জরুরি পরিকল্পনা প্রণয়ন আবশ্যক।
তিনি আরো বলেন, কমিউনিটি পর্যায়ে কাজ সফলভাবে বাস্তবায়নের জন্য প্রতিটি কমিউনিটি ক্লিনিকের কমিটিকে কার্যকর করা, ধর্মীয় নেতাদের সম্পৃক্ত করা, প্রাথমিক শিক্ষকদের সক্রিয় করা এবং স্থানীয় সাংবাদিক যারা আছেন তাদেরও প্রচারণায় অংশগ্রহণ নিশ্চিত করা।
২৫ এপ্রিল বৃহস্পতিবার সিভিল সার্জন কার্যালয়ে লাইফ স্টাইল এন্ড হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় স্বাস্থ্যশিক্ষা হস্তক্ষেপ বিতরণ পদ্ধতির বাস্তবসম্মত মূল্যায়ন এবং লক্ষ্যযুক্ত শ্রোতাদের জন্য চ্যালেঞ্জগুলির শনাক্তকরণের বাস্তবায়িতব্য কাজের অংশ হিসেবে ফোকাস গ্রুপ ডিসকাশন (এফজিডি) এবং মাঠপর্যায়ের তথ্য সংগ্রহের লক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, সিনিয়র হেলথ এডুকেশন অফিসার সুজন বণিক, মেডিকেল অফিসার ডা. আহমেদ শাহরিয়ার, মেডিকেল অফিসার ডা. স্নিগ্ধা তালুকদার উপস্থিত ছিলেন।
সভার শুরুতে সিনিয়র হেলথ এডুকেশন অফিসার সুজন বণিক বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রম তুলে ধরেন, এরমধ্যে রয়েছে ডিসপ্লে বোর্ড, স্ক্রলিং বোর্ড, শীতকালীন স্বাস্থ্যবার্তা, মাইকিং করা, লিফলেট বিতরণ, উঠান বৈঠক, স্কুলপর্যায়ের স্বাস্থ্য শিক্ষামূলক সেশন পরিচালনা। এছাড়াও ফেইসবুকে স্বাস্থ্যবিষয়ক ধারাবাহিকভাবে প্রচারণা চলমান রয়েছে।
কুদরত ইলাহি’র পরিচালনায় অনুষ্ঠানে এক্সপার্ট কমিউনিকেশন এর জাহের উদ্দিন, উসমান গনি ও রাফিয়ান মো. আনাস উপস্থিত ছিলেন। এছাড়াও স্থানীয় সুশীল সমাজ এবং সাংবাদিক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

You might also like