জনমত এর সাবেক নির্বাহী সম্পাদক কাদের মাহমুদের জীবনাবসান

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: বিলেতের প্রাচীনতম বাংলা সাপ্তাহিক জনমত এর সাবেক নির্বাহী সম্পাদক, প্রবীন সাংবাদিক, কলামিষ্ট ও লেখক কাদের মাহমুদ আর নেই। দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভোগার পর শুক্রবার ৬ই সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় লন্ডনের নিকটবর্তী শহর সারের নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর। মৃত্যুকালে তিনি দুই কন্যা ও এক পুত্র সন্তান রেখে গেছেন।

বাংলাদেশের ময়মনসিংহে জন্মগ্রহনকারী ও ঢাকায় বেড়ে ওঠা কাদের মাহমুদ গত শতাব্দীর সত্তর ও আশির দশকে বিলেতে বাংলা সাহিত্য, সংস্কৃতি আর সাংবাদিকতার জগতে অন্যতম প্রাণপরুষ ছিলেন। ১৯৬৯ সালে লন্ডনে “সাপ্তাহিক জনমত” পত্রিকাটি জন্ম নিলেও সত্তর দশকের মাঝামাঝিতে কাদের মাহমুদের হাত ধরেই পত্রিকাটি একটি আধুনিক, কমিউনিটি বান্ধব প্রগতিশীল পত্রিকায় রূপ নেয়। বিলেতে বাঙালী কমিউনিটির বিকাশ ও ভিত্তি অর্জনের লড়াইয়ে “জনমত” পত্রিকার ভূমিকা অপরিসীম। কাদের মাহমুদ দীর্ঘদিন “জনমত”এর নির্বাহী সম্পাদক ছিলেন।

ষাট ও সত্তরের দশকে বাংলাদেশের লব্ধপ্রতিষ্ঠিত সাংবাদিক, কথা সাহিত্যিক কাদের মাহমুদ বিলেতবাসী হন বিবিসি বাংলায় চাকুরী নিয়ে। বিবিসি’র চাকুরীর মেয়াদ শেষ হলে যোগ দেন “সাপ্তাহিক জনমত”এ।
কাদের মাহমুদ ছিলেন একাধারে সাংবাদিক, কবি, ছড়াকার, গল্পকার, শিশুতোষ লেখক এবং প্রগতিশীল চিন্তা চেতনার প্রবন্ধকার। কাদের মাহমুদের জনপ্রিয় কলাম “জনৈকের জার্নাল” ব্যাপক পাঠক সমাদৃত ছিল।

 

 

You might also like