জন্মদিনে ভালবাসায় সিক্ত কমিউনিটি ব্যক্তিত্ব মোঃ দিলওয়ার হোসেন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ১লা ডিসেম্বর ছিল বিশিষ্ট কমিউনিটি নেতা ও সেচ্ছাসেবী মোঃ দিলওয়ার হোসেনের জন্ম বার্ষিকী। জন্মদিন উপলক্ষ্যে পূর্ব লন্ডনে একটি অভিজাত হোটেলে দোয়া শেষে সন্ধ্যায় জন্মদিনের কেক কেটে উদযাপন করা হয় বিশিষ্ট সংগঠক মোঃ দিলওয়ার হোসেনের শুভ জন্মদিন। ডিনার ও মনোরম পরিবেশে কেক কেটে এ আয়োজন করা হয় গোলাপগঞ্জ সোশ্যাল এন্ড কালচারাল ট্রাস্ট (ইউকে) পক্ষ থেকে। জন্মদিনে সকলের ভালবাসায় সিক্ত হন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র সাধারণ সম্পাদক ও লন্ডন মহানগর আওয়ামীলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আমিনুল হক জিল্লু, জালালাবাদ এসোসিয়েশন ইউকে’র প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি সাংবাদিক মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারল, গোলাপগঞ্জ হ্যাল্পিং হ্যান্ডস ইউকে’র সাবেক সভাপতি তমিজুর রহমান রজ্ঞু, গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র কোষাধ্যক্ষ মাসুদ আহমেদ জোয়ারদার, জয়েন্ট সেক্রেটারি মিছবা মাছুম, কালচারাল সেক্রেটারি কামাল উদ্দিন প্রমুখ।সকলে গোলাপগঞ্জ সোশ্যাল এন্ড কালচারাল ট্রাস্ট (ইউকে) সাধারণ সম্পাদক মোঃ দিলওয়ার হোসেনের দীর্ঘায়ু কামনা করে সকলের নিকট দোয়া প্রার্থনা করেছেন।

আত্মপ্রত্যয়ী কর্মবীর মোঃ দিলওয়ার হোসেন ১৯৬২ সালে গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের কিছমত মাইজভাগ গোলাগাউ গ্রামে জন্ম গ্রহন করেন, তাঁর পিতা মরহুম আব্দুর রহমান এবং মাতা ছায়া খানম। মানুষের প্রাত্যহিক ব্যথা-বেদনার সাথী, নিবেদতিপ্রাণ সমাজসেবী মোঃ দিলওয়ার হোসেন, একটি নাম, একটি মানবিক কল্যাণ ট্রাস্ট। সম্প্রতি কোভিড-১৯ এর মহামারী ভাইরাসসহ প্রতিটি কল্যাণকর কাজে তিনি অগ্রনী ভূমিকা পালন করে গেছেন।

T5 হিলালপুর ট্রেনিং সেন্টার প্রতিষ্টায় তিনি বিশেষ ভূমিকা পালন করেন, তাঁর আগ্রহ ও প্রস্তাবে সদ্য প্রয়াত তাঁর ভাগ্না মরহুম নাঈমের নাম অনুসারে “হিলালপুর T5 – নাঈম আহমেদ ফ্রি সেলাই প্রশিক্ষণ কেন্দ্র” উদ্ভোধন করা হয় গোলাপগঞ্জ উপজেলার হিলালপুর আবাসিক এলাকায়।

মানুষের কল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে মোঃ দিলওয়ার হোসেন এর পৃষ্টপোষকতায় ২০২০ সালে সিলেটের হেতিমগঞ্জে একটি ফ্রি মেডিকেল ক্যাম্প ও রক্ত দান কর্মসূচি সফল ভাবে বাস্তবায়ন করা হয়, এই কর্মসূচির মাধ্যমে প্রায় হাজার খানিক গরিব অসহায় ফ্রি চিকিৎসা পেয়ে অনেক উপকৃত হয়েছেন।তিনি সিলেটের সুপরিচিত সেচ্ছাসেবী সংগঠন সিলেট অগ্রদূত ছাত্র পরিষদ এর অন্যতম উপদেস্টা, গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাষ্ট ইউকে’র সাব্বক সহ সভাপতি, গোলাপগঞ্জ স্যোশাল এন্ড কালচারাল ট্রাস্ট ইউকে’র সাধারণ সম্পাদক, গোলাপগঞ্জ হেল্পিং হেন্ডস ইউকে’র সাবেক ভাইস চেয়ারম্যান ও ইসি কমিটির অন্যতম সদস্য, আব্দুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারম্যান, বাংলাদেশে কোভিড-১৯ প্রাদুর্ভাব দেখা দেওয়ার সাথে সাথে তিনি গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের কিছমত মাইজভাগ গ্রামে ১২৫ টি পরিবার, ফুলবাড়ি ইউনিয়নে ২৫৫ পরিবার, দক্ষিণ সুরমা উপজেলার সুলতানপুর গ্রামে ৭০ টি পরিবার সহ গোলাপগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে আরো ২৫০ টি সর্বমোট ৭০০ অসহায় পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেন।

ব্যক্তিগত উদ্যোগে একজন প্রবাসীর জন্য সত্যিই মানবিক কাজ। এছাড়া আব্দুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট ও মিছবাহ মাছুম ফাউন্ডেশনের যৌথ অর্থায়নে পুলিশ বাহিনীর মনোবল বৃদ্ধির জন্য গোলাপগঞ্জ মডেল থানায় একটি জীবাণুনাশক ট্যানেল স্থাপন করে গোলাপগঞ্জ থানায় একটি নতুন ইতিহাস সৃষ্টি করেছেন, একই থানার একটি ভবন নির্মাণেও তিনি আর্থিক অনুদান দিয়েছেন। এই মহামারীতে বিভিন্ন অসহায় রোগীদের চিকিৎসার্থে নগদ অনুদান প্রদান করে চলেছেন।

নিজের এলাকা ছাড়া মোঃ দিলওয়ার হোসেন বৃহত্তর সিলেট এডুকেশন ট্রাষ্ট ইউকে, আল এমদাদ এডুকেশন ট্রাষ্ট ইউকে, জালালাবাদ এসোসিয়েশন ইউকে, বুধবারী বাজার ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে, লামাকাজি ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে, ফুলসাইন্ড ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে, মিছবাহ মাছুম ফাউন্ডেশন ইউকে, বারোকোট ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে, বাটুলগজ্ঞ মাদ্রাসা, ফুলবাড়ি ইউনিয়ন সোসাইটি ইউকে প্রভৃতি সামাজিক সংঘঠনের ট্রাস্টি, উপদেষ্টা ও সাধারণ সদস্য/অনারারী সদস্য হিসাবে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

দেশ বিদেশে সমাজ সেবার হাত প্রসারিত জন্য বিভিন্ন সামাজিক সংঘঠন ছাড়া ও ব্রিটিশ মেইনস্ট্রিম রাজনীতির সাথেও তিনি সক্রিয় ভাবে জড়িত। তিনি স্থানীয় লেবার পার্টি পপলার এন্ড ল্যান্সবারি ওয়ার্ডের ভাইস চেয়ারম্যান। জীবনভর সমাজসেবী, মানবিক ব্যক্তিত্ব মোঃ দিলওয়ার হোসেন সমাজ হিতকর কর্মকান্ডের স্বীকৃতি স্বরূপ অনেক সম্মাননা ও পুরস্কার লাভ করেছেন, তারমধ্যে অন্যতম বৃহত্তর কুমিল্লা জেলার “বরুড়া উপজেলা কল্যাণ সমিতি সিলেট’র উদ্যোগে এক ‘গুণীজন সম্বর্ধনা’, আত্হারিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ-এর প্রাক্তন শিক্ষার্থী ‘১ম পুনর্মিলনী অনুষ্ঠান এর পক্ষ থেকে বিশেষ সম্মাননা, গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাষ্ট ইউকে’র, গোলাপগঞ্জ হেল্পিং হেন্ডস ইউকে’, বৃহত্তর হেতিমগঞ্জ যুব ক্রীড়া সংস্থার পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান ও ব্রিটেনের স্বনামধন্য সাউন্ডটেক ক্যারাম ক্লাব ইউকে’র চ্যাম্পিয়ন ট্রপি ২০১৯ এ বিশেষ অবদানের জন্য সাউন্ডটেক ক্যারাম ক্লাব ইউকে’র পক্ষ থেকে ক্রেস্ট উপহার দেয়া হয়।

You might also like