জাতির পিতার জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ বর্ণিল আয়োজনে সিলেটে উদযাপিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে ১৭ মার্চ শুক্রবার প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন নানা কর্মসূচি পালন করে।সকাল সাড়ে ৯ টায় নগরির রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষণজন্মা এক মহানায়কের নাম। বিশ্বজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো নেতা পাওয়া বিরল। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামের সঙ্গে তাই জড়িয়ে আছে বঙ্গবন্ধুর নাম। তিনি বাঙালি এবং বাংলাদেশের শ্রেষ্ঠ সম্পদ। তাঁকে নিয়ে বিশ্ব নেতারাও গর্ব করেন। বক্তারা মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

জেলা প্রশাসক মো. মজিবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. ইলিয়াছ শরীফ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, নগর আ’লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। সঞ্চালনায় ছিলেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস গুপ্ত।এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইমরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) তৌসিফ আহমদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এএসএম কাসেম, নগর আ’লীগের সাংগঠনিক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, নগর মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার ভবতোষ রায়, সদরের ইউএনও নূসরাত আজমেরি হক, জেলা শিশু একাডেমীর শিশু বিষয়ক কর্মকর্তা সাঈদুর আলম ভুঁইয়াসহ সরকারী বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এরআগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণ করে জেলা ও নগর মুক্তিযোদ্ধা কমান্ড। পরে বিভাগীয় ও জেলা প্রশাসন, ডিআইজি, জেলা ও মহানগর পুলিশ, জেলা ও মহানগর আ’লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা। শ্রদ্ধা নিবেদন শেষে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা স্টেডিয়ামে গিয়ে শেষ হয়।নগর আ’লীগঃ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন করেছে নগর আ’লীগ। শুক্রবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন তারা। নগর আ’লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন নগর আ’লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মো. সানাওর, যুগ্ম-সাধারণ সম্পাদক এটিএম হাসান জেবুল, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, ডা. আরমান আহমদ শিপলু, কৃষি ও সমবায় সম্পাদক তপন মিত্র, ধর্ম সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, নির্বাহী সদস্য মোহাম্মদ আজম খান, এডভোকেট কিশোর কুমার কর, মো. আব্দুল আজিম জুনেল, সুদীপ দেব, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, রোকসানা পারভীন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, মহসিন চৌধুরী, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, জুমাদিন আহমেদ, ইলিয়াছ আহমেদ জুয়েল, জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, উপদেষ্টা এডভোকেট আব্দুল মালিক, আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, কানাই দত্ত, নগর মহিলা আ’লীগ সভাপতি শাহানারা বেগম, সাধারণ সম্পাদক আসমা কামরান এবং ওয়ার্ড আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
জেলা আ’লীগঃ জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে জেলা আ’লীগ আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল কেক কাটা, দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার বিকেল ৩টায় জেলা পরিষদ মিলনায়তনে জেলা আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ূন ইসলাম কামালের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক।

বক্তব্য রাখেন জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান, জেলা আ’লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, মহিলা সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, উপ-দপ্তর সম্পাদক মো. মজির উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান, নির্বাহী সদস্য এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, মো. জাকির হোসেন, আমাতোজ জোহরা রওশন জেবিন, এডভোকেট মনসুর রশীদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলাম, জেলা মহিলা লীগ সভাপতি এডভোকেট সালমা সুলতানা, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েছ, জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মৃদুল কান্তি দাস, জেলা যুবমহিলা লীগের সাধারণ সম্পাদক হাকিম দিনা আক্তার, জেলা তাঁতী লীগ সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেবনাথ।সিলেট সিটি কর্পোরেশনঃ যথাযথ মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে সিলেট সিটি কর্পোরেশন। শুক্রবার দিবসটি উপলক্ষে সকাল ৯ টায় সিটি কর্পোরেশন প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। দিবসের কর্মসূচির অংশ হিসেবে জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিসিকের নির্বাহী প্রকৌশলী রুহুল আলমের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বদরুল হক। এতে বক্তব্য রাখেন সিসিক কাউন্সিলর মোহাম্মদ আজম খান, সালমা সুলতানা, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান। সভায় সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগ ও শাখার কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।এছাড়াও জেলা ও নগর যুবলীগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, রেডক্রিসেন্ট সোসাইটি, সিলেট ইউনিট, এমসি কলেজ এবং দক্ষিণ সুরমা, ওসমানীনগর, জৈন্তাপুর, ছাতক, নবীগঞ্জ, দিরাই, জগন্নাথপুরসহ সিলেট বিভাগের প্রতিটি জেলা ও উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।

You might also like