‘জিয়া-এরশাদ-খালেদা সীমান্তচুক্তি বাস্তবায়নে কখনো উদ্যোগ নেয়নি’

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ সরকার ক্ষমতায় আসার পর পরই সীমান্ত রক্ষায় বিষয়ে যথাযথ ব্যবস্থা নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,স্থলসীমানা চুক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭৪ সালে করে যান।আইনও তিনি পাস করে যান। কিন্তু ভারত তখনো করেনি।পঁচাত্তরের পর জিয়াউর রহমান,এরশাদ বা খালেদা জিয়া যারাই ক্ষমতায় এসেছে তারা কখনোই এই সীমান্তচুক্তি বাস্তবায়ন অথবা সীমান্ত নির্দিষ্ট করতে কখনো উদ্যোগ গ্রহণ করেনি।

রোববার (৮ নভেম্বর) সকালে বিজিবির সদর দপ্তরে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পিলখানায় বিজিবির সদর দপ্তরে বাহিনীকে নিজস্ব দুটি অত্যাধুনিক হেলিকপ্টার দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বীরশেষ্ঠ আবদুর রহমান ও বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ নামে হেলিকপ্টার দুটি উদ্বোধন করে বিজিবিকে ত্রিমাত্রিকবাহিনী ঘোষণা করেন প্রধানমন্ত্রী।এসময় সীমান্তরক্ষী বাহিনীকে আধুনিক করতে নেয়া নানা পদক্ষেপের কথা তুলে ধরেন সরকার প্রধান। বলেন, বিজিবি যাতে বিশ্বের অন্যান্য বাহিনীর সাথে তাল মিলিয়ে চলতে পারে সেভাবেই গড়ে তোলার কাজ করছে সরকার। আমি প্রথমবার যখন আসি তখন থেকে উদ্যোগ গ্রহণ করি এবং ভারতের পার্লামেন্টে সব দল মিলে তা পাস করে দিয়েছে। এখন আমাদের সীমান্ত সুনির্দিষ্টভাবে নির্দেশ করা হয়েছে। আমাদের সীমান্তগুলো সুরক্ষার জন্য এখন আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অরক্ষিত সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। করোনা ভাইরাসের সংক্রমণেরোধে দায়িত্বপালনের সময় বিজিবির প্রত্যেক সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান শেখ হাসিনা।বিজিবি ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত হলো জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নতুন জনবলসহ অপারেশনাল সক্ষমতা বাড়াতে আরো বিওপি স্থাপন করা হবে। এছাড়া বাহিনীর জন্য ট্যাংক বিধ্বংসী মিসাইল কেনার প্রক্রিয়া শুরু হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

You might also like