টাওয়ার হ্যামলেটসে ১.৪ বিলিয়ন পাউন্ডের বাজেট

* কাউন্সিল ট্যাক্স ফ্রিজ

*  প্রাইমারী ও সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীদের বিনামূল্যে খাবার, শিক্ষা ক্ষেত্রে আর্থিক প্রণোদনা এবং আরও ইয়ুথ সার্ভিস প্রদান সহ তরুণদের জন্য ১৬ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ

* জলবায়ু পরিবর্তন জনিত সংকট মোকাবেলায় সাহায্য করতে ৭ মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ বরাদ্দ

* নতুন পুলিশ এবং এনফোর্সমেন্ট অফিসার সহ কমিউনিটির নিরাপত্তার জন্য ৪.৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ

* বছরে ১০০০ টি সাশ্রয়ী ভাড়ার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: টাওয়ার হ্যামলেটসের নতুন এবং উন্নত গণখাতের সার্ভিসগুলোতে প্রয়োজনীয় বিনিয়োগ এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকটের ক্ষতিকর প্রভাব থেকে বাসিন্দাদের রক্ষা করা, তরুণদের উন্নত জীবনের সুযোগ দেওয়া এবং কমিউনিটি নিরাপত্তা, আবাসন, অবকাশ ও জলবায়ু পরিবর্তন সহ ভবিষ্যত বিনির্মানে সহায়তাকারী ক্ষেত্রগুলোতে বিনিয়োগের বিভিন্ন পরিকল্পনা সমেত নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট কাউন্সিলের পূর্ণাঙ্গ মিটিংয়ে অনুমোদিত হয়েছে।

১ মার্চ বুধবার হোয়াইটচ্যাপেলে নতুন টাউন হলের চেম্বারে প্রথমবারের মতো অনুষ্ঠিত একটি বিশেষ পূর্ণ কাউন্সিল সভায় ২০২৩/২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত কাউন্সিলের নতুন বাজেট অনুমোদন পায়।

নতুন বাজেটে পরবর্তী অর্থবছরের জন্য কাউন্সিল ট্যাক্সে টাওয়ার হ্যামলেটসের অংশ ফ্রিজ বা স্থগিত করা এবং বয়স্ক ও দুর্বল বাসিন্দাদের জন্য প্রদত্ত সার্ভিস সমূহের তহবিল ২.৫ মিলিয়ন পাউন্ডে উন্নীত করতে অ্যাডাল্ট সোশ্যাল কেয়ার প্রেসেপ্ট ২% নির্ধারণ করা হয়েছে। ২০২৪ সালের এপ্রিল মাস থেকে বিনামূল্যে হোম কেয়ার প্রদানের জন্য ২.৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ প্যাকেজ থেকে বারার অনেক বয়স্ক এবং দুর্বল বাসিন্দা অতিরিক্ত আর্থিক সহায়তা পাবেন।

উচ্চাভিলাষী এই বাজেট সম্পর্কে মন্তব্য কালে নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, “আমরা আমাদের প্রথম বাজেট পেশ করতে পেরে গর্বিত যা কাউন্সিলের সার্ভিসগুলোতে বিনিয়োগ করার এবং চলমান কঠিন সময়ে আমাদের বাসিন্দাদের সহায়তা করার প্রতিশ্রুতি পূরণ করে। আমরা কাউন্সিল ট্যাক্স বাড়াচ্ছি না এবং লন্ডনের সবচেয়ে কম হারের কাউন্সিল ট্যাক্স রয়েছে এমন বারার মধ্যে একটি হওয়ার ধারা আমরা অব্যাহত রেখেছি। আমরা আমাদের সবচেয়ে দুর্বল ও অসহায় বাসিন্দাদের সহায়তা দিচ্ছি এবং আমাদের তরুণদের আরও ভাল জীবনের সুযোগ পেতে সহায়তা করছি।

মেয়র লুৎফুর রহমান বলেন, “আমাদের ২০২৩/২৪ অর্থবছরের বাজেটে আবশ্যিক খাতগুলোতেই ব্যয় করা হয়েছে। যেমন, প্রাইমারি এবং সেকেন্ডারি স্কুলের জন্য সার্বজনীন ফ্রি স্কুলের খাবার এবং টাওয়ার হ্যামলেটস হোমস লেজার সেন্টার পরিচালনার মত সার্ভিসগুলোকে সরাসরি কাউন্সিলের অধীনে ফিরিয়ে আনার মত প্রকল্পগুলোতে বিনিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, “আমরা বছরে কমপক্ষে ১০০০টি নতুন সাশ্রয়ী মূল্যের বাড়ি তৈরি করার এবং ৪ দশমিক ৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করে আরো পুলিশ ও এনফোর্সমেন্ট অফিসার নিয়োগের মাধ্যমে টাওয়ার হ্যামলেটসকে একটি নিরাপদ স্থান তৈরি করার জন্য আমাদের অগ্রাধিকারের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।”

মেয়র বলেন, ‘এই বাজেটের মূল অর্থনৈতিক দর্শন’ হিসেবে “সঞ্চয়ের জন্য বিনিয়োগ” অর্থাৎ সার্ভিসগুলোতে এখনই বিনিয়োগ করা যাতে করে এগুলোর প্রবৃদ্ধি নিশ্চিত হয় এবং দীর্ঘ মেয়াদে অর্থ সাশ্রয় করা যায়। এটাই হচ্ছে সংকোচন নীতির উপযুক্ত বিকল্প।

মেয়র বলেন, আগের প্রশাসন বিভিন্ন অত্যাবশ্যকীয় সার্ভিসে আর্থিক কর্তন অর্থাৎ বাজেট কাট করে বাসিন্দাদের জীবনযাত্রাকে কঠিন করে তোলার মাধ্যমে কাউন্সিলের কোষাগারে লাখ লাখ পাউন্ড জমা করেছিলো। এর বিপরীতে আমাদের এই বাজেট হচ্ছে গুণমুখি, যেখানে আমাদের অনেক প্রতিশ্রম্নতির যথার্থ প্রতিফলন ঘটানোর সর্বাত্মক চেষ্টা করা হয়েছে।

বাজেটের গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে রয়েছে বারার তরুণদের জন্য ১৬ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ, যার মধ্যে রয়েছে ইংল্যান্ডের প্রথম স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্কুলের শিশুদের জন্য সর্বজনীন বিনামূল্যে স্কুলে খাবার সরবরাহ করতে ৫.৭ মিলিয়ন পাউন্ড বরাদ্দ। এছাড়া শিক্ষা রক্ষণাবেক্ষণ ভাতা এবং বিশ্ববিদ্যালয় বার্সারি পুনঃপ্রবর্তনের জন্য ১.১ মিলিয়ন পাউন্ড সহ আরো বেশি ইয়ূথ সার্ভিস প্রদান করা।

বাজেটের অন্যান্য দিকগুলির মধ্যে রয়েছে, আবর্জনা অপসারণে বৈদ্যুতিক বর্জ্য যানবাহন ব্যবহার, বিদ্যুৎচালিত গাড়ির জন্য পর্যাপ্ত চার্জিং পয়েন্ট স্থাপন, কম কার্বন জ্বালানী সহ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়তার জন্য ৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ এবং স্বেচ্ছাসেবী ও কমিউনিটি সেক্টরের জন্য চলমান সহায়তা হিসেবে ১ দশমিক ২৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ।

দেশের সবচেয়ে উদার কাউন্সিল কর হ্রাসকারী স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিল তার ট্যাক্স রিডাকশন স্কিম অব্যাহত রাখবে। এই স্কিমের আওতায় বারার নিম্ন—আয়ের পরিবারগুলির জন্য ১০০ শতাংশ পর্যন্ত কর হ্রাস পাওয়ার সুযোগ রয়েছে।

You might also like