টাওয়ার হ্যামলেটসে রয়েছে দেশের সেরা কয়েকটি স্কুল

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ দেশের সেরা স্কুলগুলোর তালিকায় টাওয়ার হ্যামলেটসের ৭টি স্কুল জায়গা করে নিয়েছে।৫ ডিসেম্বর দ্যা সানডে টাইমস্ এ প্রকাশিত প্যারেন্ট পাওয়ার স্কুলস্ গাইডে দেশের শীর্ষ ৫০০ স্কুলের তালিকায় ইনার-সিটি লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের ৭টি স্কুল স্থান পেয়েছে।‘প্যারেন্ট পাওয়ার’ এর ঊনবিংশতম সংস্করণে যুক্তরাজ্যের ১৬০০ সরকারি ও ইন্ডিপেন্ডেন্ট স্কুলকে তাদের সর্বসাম্প্রতিক মডারেটেড এবং প্রাক-মহামারী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে হাইয়েস্ট-এচিভিং বা সর্বোচ্চ-অর্জনকারী স্কুল হিসেবে তালিকাভূক্ত করেছে।টাওয়ার হ্যামলেটসের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অসাধারণ এই সাফল্যে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে মেয়র জন বিগস বলেন, আমাদের স্কুলগুলো হচ্ছে সুযোগসমূহের একটি ইঞ্জিন, যা শিশু ও তরুণদের দেশের সেরামানের শিক্ষা সুবিধা প্রদান করে যাচ্ছে। টাওয়ার হ্যামলেটসে আমাদের রয়েছে দুর্দান্ত স্কুলসমূহের একটি পরিবার এবং আমাদের বাচ্চারা যাতে তাদের প্রাপ্য উচ্চ-মানের শিক্ষা লাভ করতে পারে তা নিশ্চিত করার জন্য আমরা সবাই মিলে একসাথে কঠোর পরিশ্রম করে যাচ্ছি।মেয়র বলেন, স্থানীয়ভাবে জীবনযাত্রার মান উন্নতির লক্ষ্যে অব্যাহত ও সমন্বিত পদক্ষেপের জন্য আমি আমাদের শিক্ষা কর্মী, শিশু কিশোর, তরুণ বয়সী, তাদের পরিবার ও বৃহত্তর কমিউনিটি এবং শিক্ষাখাতের সাথে জড়িত সকল অংশীদারদের কাছে আমি কৃতজ্ঞ।

ইনার-সিটি লন্ডন বারা হওয়ার সাথে সাথে আসা সবার জানা সব ধরনের চ্যালেঞ্জসমূহ, যেমন শিশু দারিদ্র্যের উচ্চ হার এবং কর্মক্ষেত্রে দারিদ্র্যতা ইত্যাদি প্রতিবন্ধকতা সত্বেও টাওয়ার হ্যামলেটস তার শিক্ষা সুবিধাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে, কারণ কাউন্সিল বিশ্বাস করে যে শিক্ষাই হচ্ছে ‘সামাজিক গতিশীলতার মূখ্য চালক’ যা জুলাই ২০২১ এ প্রকাশিত সরকারের স্ট্যাট অব দ্যা নেশন রিপোর্ট অনুসারে “এখনো গুরুত্বপূর্ণ”।সাম্প্রতিক লকডাউনের প্রেক্ষাপটে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয় যে, লকডাউন শিশু ও তরুণদের শেখার সুযোগকে প্রভাবিত করেছিলো। যার ফলে ধনী ও গরীব পরিবারগুলোর মধ্যে শিক্ষা অর্জনের ক্ষেত্রে বিরাজমান ব্যবধান বা গ্যাপকে কমিয়ে আনতে এক দশক বা তারও বেশি সময় ধরে করা অগ্রগতি হারিয়ে যেতে পারে বলে আশঙ্কা তৈরি করে।এই ব্যবধানটি বন্ধ করার জন্য একটি শিশুর শিক্ষার সাথে জড়িত সকলের উচ্চ প্রত্যাশার সাথে পরিবারগুলোকে সম্পৃক্ত রাখা এবং টাওয়ার হ্যামলেটসের শিশু-কিশোর বয়সীদের জন্য আকাঙ্খাগুলোকে বাড়ানো অধিকতর গুরুত্বপূর্ণ।

টাওয়ার হ্যামলেটস্ এডুকেশন পার্টনারশীপের নির্বাহী পরিচালক ট্রেসি স্মিথ বলেন, আমরা বিশ্বাস করি প্রতিকূল অবস্থা শিক্ষণ বা শিক্ষার ক্ষেত্রে বাধা নয় – সকল শিশুই সাফল্য অর্জন করতে পারে। আমাদের কর্মীদের, শিশুদের ও তাদের পরিবারের কঠোর পরিশ্রম, নিবেদিত প্রয়াস ও উচ্চ প্রত্যাশাই আমাদের এই সাফল্য অর্জনের একমাত্র চাবিকাঠি – এখানে ‘গোপন’ কোন কিছু নেই। আমরা মনে করি স্কুলগুলো তখনি উন্নতি লাভ করে যখন তারা একে অপরের কাছ থেকে শিখে এবং চ্যালেঞ্জ মোকাবেলার বিষয়গুলো ভাগাভাগি করে নেয় এবং একসঙ্গে সক্ষমতা তৈরি করে নেয়।তিনি বলেন, আমাদের সফল টাওয়ার হ্যামলেটস্ এডুকেশন পার্টনারশীপ হলো স্কুলগুলোর মধ্যকার একটি সহযোগী অংশীদারিত্ব, যা যৌথ পদ্ধতির প্রচার করে এবং উন্নতির পথ হিসেবে শিক্ষণ, শিক্ষাদান ও স্কুল নেতৃত্বের ওপর অধিকতর ফোকাস বা দৃষ্টি নিবদ্ধ করে থাকে। এছাড়াও আমরা আমাদের কমিউনিটিতেও খুবই সক্রিয় এবং শিশু ও কিশোর-তরুণ বয়সীদের দোরগোড়ায় যে সুযোগগুলো রয়েছে তার পূর্ণ সদ্ব্যবহার করতে সহায়তা করে থাকি।চলতি বছরের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থান অর্জন করেছে পপলারের মেফ্লাওয়ার প্রাইমারী স্কুল। গোটা দেশের মধ্যে সেরা স্কুল হওয়ার শিরোপা ধরে রেখেছে স্কুলটি। গত ২০২০ ও ২০২১ সালের টেবিলেও শীর্ষস্থানে ছিলো এই স্কুল।

মেফ্লাওয়ার প্রাইমারী স্কুলের হেডটিচার, ডি ব্লিচ বলেন, ২০২২ সালের জন্য সারা দেশের শীর্ষ তিন স্কুলের একটি হিসেবে স্বীকৃতি পাওয়ায় মেফ্লাওয়ার প্রাইমারী স্কুল কমিউনিটির সকলেই অত্যন্ত গর্বিত। আমরা শ্রেষ্ঠত্বের জন্য এবং শিক্ষণ পদ্ধতিকে আকর্ষনীয় করার উপায়গুলোর জন্য সাগ্রহে চেষ্টা করে থাকি। আমাদের সব কাজেরই মূলে থাকে সৃজনশীলতা, অন্তর্ভুক্তি এবং উদ্ভাবন। আমাদের স্টাফ, শিক্ষার্থী এবং আমাদেরকে সর্বাবস্থায় সমর্থন ও সহযোগিতাকারী বৃহত্তর কমিউনিটির কঠোর পরিশ্রমের প্রতি সত্যিকারের স্বীকৃতি হচ্ছে এই সাফল্য।দেশের শীর্ষ ৫০০ স্কুলের তালিকায় বারার আর যেসকল স্কুল স্থান লাভ করেছে, সেগুলো হচ্ছেঃ জর্জ গ্রীণস্ সেকেন্ডারি স্কুল (১০), বিগল্যান্ড গ্রীণ প্রাইমারী স্কুল (১৯০), স্যার উইলিয়াম বরো প্রাইমারী স্কুল (২১৬), ব্লু গেট ফিল্ডস্ এনফ্যান্ট স্কুল (২৬৯), ইংলিশ মার্টিয়ার্স রোমান ক্যাথলিক প্রাইমারী স্কুল (৩৪৩) এবং স্টেন্ট এডমন্ডস্ রোমান ক্যাথলিক প্রাইমারী স্কুল (৪৬৪))প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে টাওয়ার হ্যামলেটসের স্কুলগুলি ক্রমাগতভাবে উন্নতি করে আসছে। বারার ৯৬ শতাংশ স্কুলকেই স্কুল ইন্সপেক্টর অফস্ট্যাড কর্তৃক ‘গুড’ বা ‘বেটার’ রেটিং লাভ করেছে।

You might also like