ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহের সম্ভাবনা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত দেশজুড়ে শৈত্যপ্রবাহ বিরাজের আগাম সতর্কবার্তা দিচ্ছে আবহাওয়া অফিস। এসময় হাড় কাঁপানো শীত পড়ার সম্ভাবনা রয়েছে। বিগত দুই বছরের তুলনায় এবার আগেভাগেই শীত পড়ার সম্ভাবনাও রয়েছে। সেসঙ্গে বাড়তে পারে শীতের তীব্রতাও।আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, দেশে সাধারণত মৃদু, মাঝারি ও তীব্র— এই তিন ধরনের শৈত্যপ্রবাহের প্রবণতা রয়েছে। চলতি মাসে কোনো ধরনের শৈত্যপ্রবাহের সম্ভাবনা নেই। তবে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহ হতে পারে।

এ বছর অন্যবারের তুলনায় আগেভাগেই শীত আসার কথা উল্লেখ করে আবহাওয়া অধিদফতরের পরিচালক (চলতি দায়িত্ব) মো. আজিজুর রহমান বলেন, শীত আগেভাগেও আসলেও অস্বাভাবিক রকম শীত আগেও পড়েনি এবারও পড়বে না। বিগত দুই বছরের তুলনায় এবারে শীত মৌসুমের মাঝামাঝি সময়ে (শীতের মৌসুম বলতে নভেম্বর, ডিসেম্বর ও জানুয়ারি মাস বোঝায়) আগের বছরগুলোর তুলনায় শীতের প্রভাব বেশি থাকবে।এ সময় দেশের উত্তর-পূর্বাঞ্চল,উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদনদী অববাহিকায় মাঝারি অথবা ঘন কুয়াশা এবং অন্য স্থানে হালকা বা মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

উল্লেখ্য, রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রা যখন ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় তখন তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে নির্ধারণ করা হয়ে থাকে।

You might also like