ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, আক্রান্ত ৩৪

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৪ জন। আজ বুধবার (২৬ জুন) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোলরুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মৃত অনূর্ধ্ব ২৬ বছর বয়সী নারী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাসিন্দা। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪৩ জনে।এ ছাড়া ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তিকৃতদের মধ্যে ১৩ জন নারী। আর পুরুষ ২১ জন। এ নিয়ে চলতি বছর মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল তিন হাজার ৪৯৬ জনে।এদিকে একই সময়ে সুস্থ হয় হাসপাতাল ছেড়েছেন ৩৫ জন। সে হিসেবে গত ১ জানুয়ারি থেকে মোট সুস্থ হয়েছেন তিন হাজার ২৯২ জন।

অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, চলতি বছরে মোট মৃতদের মধ্যে ২৩ জন নারী এবং ২০ জন পুরুষ। অপরদিকে মোট আক্রান্তের মধ্যে দুই হাজার ১১৮ জন পুরুষ এবং এক হাজার ৩৭৮ জন নারী। মৃত্যুর সবচেয়ে বেশি ১১ জনের রিপোর্ট করেছে ঢাকা মেডিকেল কলেজ।পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, গত জানুয়ারির পর প্রতি মাসেই আক্রান্ত ও মৃত্যুর হার বেড়ে চলেছে। চলতি বছরে সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু হয় জানুয়ারি মাসেই। ওই মাসে মোট আক্রান্ত হয় এক হাজার ৫৫ জন। ফেব্রুয়ারিতে ডেঙ্গুর প্রকোপ কমে আসলেও মৃত্যু হয় তিনজনের, আক্রান্ত হয় ৩৩৯ জন। মার্চে পাঁচজনের মৃত্যুর বিপরীতে আক্রান্ত হয় ৩১১ জন।এরপরই লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে আক্রান্ত ও মৃত্যুর হার। এপ্রিলে দুইজনের মৃত্যু হলেও আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ৫০৪ জনে। মে মাসে মারা যায় ১২ জন, আক্রান্ত হয় ৬৪৪ জন। আর চলতি জুন মাসে মৃত্যু হয়েছে সাত জনের। এ সময়ে আক্রান্ত হয়েছে মোট ৬০৯ জন।অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়েছে চট্টগ্রাম বিভাগে, ৯২২ জন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় আক্রান্তের সংখ্যা ৪৫ জন।

সিটি কর্পোরেশন এলাকায় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ঢাকা দক্ষিণে, ৭২২ জন। ঢাকা উত্তরে আক্রান্ত ৫০৬ জন। এ ছাড়া সিটি কর্পোরেশনের বাইরে আক্রান্ত হয়েছে ৪৬৭ জন।এর বাইরে গাজীপুর সিটিতে তিনজন, খুলনা বিভাগে ১৮২, ময়মনসিংহ বিভাগে ৮৪, রাজশাহী বিভাগে ৫২, রংপুর বিভাগে ২১ এবং সিলেট বিভাগে ১১ জন আক্রান্ত হয়েছেন। এ ছাড়া সাভার পৌরসভায় আক্রান্ত হয়েছেন দুইজন।ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতদের সিংহভাগই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের। এখানে এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ২৬ জন। এ ছাড়া বরিশাল বিভাগে আটজন, ঢাকা উত্তরে পাঁচজন, চট্টগ্রাম বিভাগে তিনজন এবং চট্টগ্রাম নগরে একজনের মৃত্যু হয়েছে।প্রসঙ্গত, ২০২৩ সালে এ রোগ নিয়ে সবচেয়ে বেশি তিন লাখ ২১ হাজার ১৭৯ জন হাসপাতালে ভর্তি হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি এক হাজার ৭০৫ জনের মৃত্যুও হয় ওই বছর।তবে পরিসংখ্যান বলছে, গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছর আক্রান্ত ও মৃতের সংখ্যা কয়েকগুণ বেশি। যদিও এখনও ডেঙ্গুর মৌসুম শুরুই হয়নি। সাধারণত জুলাই থেকে অক্টোবর মাস পর্যন্ত ডেঙ্গুর মৌসুম ধরা হয়।

You might also like