তৃণমুলে প্রাণচাঞ্চল্য: ১০ ও ১১ সেপ্টেম্বর জেলা ও নগর যুবদলের সম্মেলন

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ দীর্ঘ দুই দশক পর সিলেট জেলা ও মহানগর যুবদলের দ্বি-বার্ষিক সম্মেলনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর শনিবার রেজিস্ট্রি মাঠে জেলা ও ১১ সেপ্টেম্বর রোববার শহীদ সোলেমান হলে নগর সম্মেলন অনুষ্ঠিত হবে। এই দু’টো সম্মেলন ঘিরে নেতা-কর্মীদের মধ্যে এখন বিপুল উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। সম্মেলনের মাধ্যমে শীর্ষ ৩ পদে নেতৃত্ব নির্বাচিত হবে; যেখানে ভোটাধিকার প্রয়োগ করবেন সাড়ে ৮ শতাধিক কাউন্সিলর।যুবদল সূত্র জানিয়েছে, নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে কেন্দ্র ৪টি নীতিমালা ঘোষণা করেছে। ঘোষিত নীতিমালা অনুসারে নির্বাচন কমিশনার ভোট গ্রহণ করবেন। নীতিমালাগুলো হলোঃ (১) প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট জেলা ও নগর শাখার কাউন্সিলর ও যুবদলের সাথে অন্যূন ৩ বছর সম্পৃক্ত থাকার সুস্পষ্ট প্রমাণ থাকতে হবে। (২) জেলা ও নগর শাখার সকল সদস্য ও জেলা শাখার অধিভুক্ত সকল ইউনিট যেমন-উপজেলা/থানা ও পৌর শাখার আহ্বায়ক থেকে ৩১নং সদস্য পর্যন্ত কাউন্সিলর এবং নগর শাখার অধিভূক্ত ওয়ার্ডসমূহের আহ্বায়ক থেকে ১১নং সদস্য পর্যন্ত কাউন্সিলর হবেন। (৩) প্রার্থী জেলা বা নগর শাখার কোনো পদে অধিষ্ঠিত থাকলে নির্বাচনী তফসিল ঘোষণার পর থেকে কাউন্সিল শেষ না হওয়া পর্যন্ত তার পদের কার্যক্রম স্থগিত থাকবে। (৪) কোনো কাউন্সিলর জেলা বা ইউনিটে একাধিক পদে থাকলে তিনি এক ভোটের অধিকারি হবেন। নির্বাচনে জেলা ও নগরের ৩টি পদে ভোট গ্রহণ করা হবে। যেমন-সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক।

জেলা ও নগর যুবদলের নির্বাচন পরিচালনার জন্য জেলা জজ আদালতের সিনিয়র আইনজীবী আশিকুর রহমান আসুককে প্রধান নির্বাচন কমিশনার করে ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীগণ ২৯ ও ৩০ আগস্ট সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ২ হাজার টাকা প্রদানপূর্বক মনোনয়ন ফরম সংগ্রহ করেছে। ৩০ ও ৩১ আগস্ট সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্বাচন কমিশনারের নিকট মনোনয়নপত্র জমা বাবদ সভাপতি পদে মনোনয়ন ফি ৫০ হাজার টাকা, সাধারণ সম্পাদক পদে ৪০ হাজার টাকা, সাংগঠনিক সম্পাদক পদে ৩০ হাজার টাকা নগদে প্রদানপূর্বক মনোনয়নপত্র জমা প্রদান চলছে।
১ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাচাই ও প্রত্যাহারের সর্বশেষ সময়সীমা নির্ধারণ করা হয়েছে। ২ সেপ্টেম্বর থেকে গণসংযোগ প্রচার-প্রচারণা অব্যাহত থাকবে। ২ দিনব্যাপী সম্মেলনে ১ম দিন ১০ সেপ্টেম্বর জেলা যুবদলের সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বিএনপি’র জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। ২য় দিন ১১ সেপ্টেম্বর নগর যুবদলের সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বিএনপি’র যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

You might also like