তৃতীয়বারের মতো বন্যার কবলে জগন্নাথপুরঃ ডুবছে নিম্নাঞ্চল

সিলেট অফিস 
সত্যবাণী
প্রায় এক মাসে দুই দফা বন্যার রেশ কাটতে না কাটতেই তৃতীয়বারের মতো বন্যার কবলে পড়েছে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা। এই দফার বন্যার পানিতে ইতোমধ্যে ডুবেছে উপজেলার বিস্তীর্ণ অনেক এলাকা। ঢল অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যেই অনেক নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে।
জগন্নাথপুর থেকে সংবাদদাতা জানান, উপজেলার গ্রামীণ সড়কগুলো পানিতে ডুবে যাওয়ায় যান চলাচলে বিঘ্ন হচ্ছে। গত ২৭ মে জগন্নাথপুরে আগাম বন্যা দেখা হয়। ২ সপ্তাহ স্থায়ী ওই বন্যায় পানিবন্দী ছিলেন কয়েক হাজার মানুষ। প্রথম বন্যার পানি পুরোপুরি নামার আগেই গত ১৭ জুন ফের বন্যা দেখা দেয়। বিশেষ করে ঈদ-উল আযহার দিন ভোর থেকে অতিভারী বর্ষণে তলিয়ে যায় উপজেলা সদরের বেশিরভাগ এলাকা। এই বন্যার পানি ক্রমেই বিস্তৃত হয়ে পুরো উপজেলায় ছড়িয়ে পড়ে। তবে গত সপ্তাহ থেকে নামতে শুরু করে দ্বিতীয় দফার বন্যার পানি।
এই দফা বন্যার পানি পুরো নামার আগেই ১ জুলাই সোমবার থেকে ফের বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ইতোমধ্যেই ঢলে অনেক এলাকা তলিয়ে গেছে। টানা ৩ দফা বন্যায় চরম দুর্ভোগে পড়েছেন এসব এলাকার বাসিন্দারা। তলিয়ে গেছে উপজেলার রাস্তাঘাট ও ফসলি জমি। অনেকের ঘরবাড়িতেও পানি ঢুকে পড়েছে।
স্থানীয়রা জানান, মূলতঃ উজানে বেশি বৃষ্টি হলে পাহাড়ি ঢল নেমে আসলে বন্যা পরিস্থিতির অবনতি হয়। বন্যার পানিতে আমাদের উপজেলায় পরিস্থিতির অবনতি হয়েছে। নদী ও হাওরে পানির প্রবাহ আরও বেড়েছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রামীণ সড়কগুলো। উপজেলায় রাস্তাঘাট ও বাড়িঘরে বেশি পানি উঠেছে।
জগন্নাথপুরের ইউএনও আল বশিরুল ইসলাম জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক বন্যা পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে। আমরা সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

You might also like