দেশজুড়ে চলছে বই উৎসব

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ বছরের প্রথম দিন শনিবার (১ জানুয়ারি) সারাদেশে নতুন বই বিতরণ শুরু করা হয়েছে।করোনা মহামারির জন্য এবার বই উৎসব না হলেও নতুন বই বিতরণ করা হবে। গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এসএসসি ও সমমানের ফলাফল ঘোষণার দিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম শুরু করেন। তারই ধারাবাহিকতায় নতুন বছরের প্রথম দিনে বই উৎসব চলছে দেশের সবগুলো স্কুলে।

এ বছর সরকার ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করেছে। প্রতিবছর সব শিক্ষার্থী একসাথে নতুন বই হাতে পেলেও এ বছর কিছুটা ব্যতিক্রম পদ্ধতিতে বই বিতরণ করা হচ্ছে। প্রতিদিন দুইটি করে ক্লাসের শিক্ষার্থীকে আলাদা আলাদা শিফটে বই বিতরণ করা হচ্ছে।

২০২২ শিক্ষাবর্ষে ৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠী (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী) শিশুদের মাঝে তাদের মাতৃভাষায় প্রকাশিত প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে বইয়ের ব্যবস্থা করা হয়েছে।২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে।২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সর্বমোট ৪০০ কোটি ৫৪ লাখ ৬৭ হাজার ৯১১ কপি বই বিতরণ করা হয়েছে।

You might also like